শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৬ এএম

ওপেনার ফারজানা হকের হাফসেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পেল বাংলাদেশ। জবাব দিতে নেমে এক পর্যায়ে ৫৮ রানে ৭ উইকেট হারিয়ে ফেলা আয়ারল্যান্ড শেষদিকে জমিয়ে তুলল ম্যাচ। তবে লাল-সবুজ জার্সিধারীদের বোলাররা লাগাম ছাড়লেন না। রুমানা আহমেদ, সানজিদা আকতার মেঘলা, নাহিদা আকতার ও সোহেলি আকতার কাড়লেন নজর। তাদের নৈপুণ্যে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হলো টাইগ্রেসরা।
দুই দলেরই ম‚ল টুর্নামেন্টে খেলা নিশ্চিত হয়েছিল আগেই। গতপরশু রাতে আবুধাবিতে বাছাইয়ের জমজমাট ফাইনালে ৭ রানে জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ৮ উইকেটে ১২০ রান স্কোরবোর্ডে জমা করে বাংলাদেশ। জবাবে পুরো ওভার খেলে আইরিশরা করতে পারে ৯ উইকেটে ১১৩ রান। গ্রুপ পর্বে দুই দলের আগের দেখাতেও শেষ হাসি হেসেছিল বাংলাদেশ।
শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ও তৃতীয় ওভারে টানা দুটি করে চার মেরে এগিয়ে যান ফারজানা। আরেক ওপেনার মুর্শিদা খাতুন টিকতে পারেননি। তার মতো ঠিক ৬ রান করে ফেরেন অধিনায়ক নিগার সুলতানাও। তৃতীয় উইকেটে রুমানার সঙ্গে ৪৯ রানের জুটির পথে ফারজানা ফিফটি করেন ৪৪ বলে। কিন্তু এ জুটি ভাঙার পর নিয়মিত উইকেট হারায় বাংলাদেশ। রুমানা কিপারের গøাভসে ধরা পড়ার পর ফারজানা স্টাম্পড হয়ে ফেরেন পরের ওভারে। এরপর অন্যরা যোগ দেন আসা যাওয়ার মিছিলে। শেষ ৫ ওভারে ২৯ রান তুলতে ৬ উইকেট হারায় বাংলাদেশ।
রান তাড়ায় শুরু থেকেই উইকেট হারায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারে গ্যাবি লুইসকে বোল্ড করে দেন সানজিদা আক্তার মেঘলা। পরে তিনি বোল্ড করেন ওর্লা প্রেনডেরগাস্টকে। নাহিদা তার প্রথম ওভারেই শিকার ধরেন অ্যামি হান্টারকে ফিরিয়ে। রুমানা নিজের পরপর তিন ওভারে তুলে নেন ৩ উইকেট। মাঝে সোহেলি আক্তারের শিকার একটি। ত্রয়োদশ ওভারে ৫৮ রনে ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় আইরিশরা। এরপর শেষের ব্যাটাররা লড়াই করলেও তা যথেষ্ট হয়নি। শেষ ওভারে ১৫ রানের প্রয়োজনে তারা নিতে পারে ৭। ২৪ বলে ২টি চারে সর্বোচ্চ ২৮ রানের অপরাজিত ইনিংস খেলেন আর্লেনা কেলি। ২৪ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার রুমানা। সানজিদা, নাহিদা ও সোহেলি নেন ২টি করে উইকেট।
আয়ারল্যান্ডকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। পাঁচ ম্যাচের সবগুলো জিতে অপরাজিত টুর্নামেন্টে অপরাজিত থাকল নিগার সুলতানা জ্যোতির দল। তবে ফাইনালে ওঠায় দুই দলের চ‚ড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হয়েছিল আগেই। আগামী বছরের ফেব্রæয়ারিতে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে ১০ দলের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন