রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

সংস্কার কাজে বৃষ্টি বাধা

বিমানবন্দর-গাজীপুর মহাসড়ক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম


ঢাকা বিমানবন্দর-গাজীপুর মহাসড়কের সংস্কার কাজে বাধা বৃষ্টি। বৃষ্টির কারণে মেরামত কাজ সঠিক সময়ে হচ্ছে না। একারণে দুর্ভোগ বাড়াচ্ছে সাধারণ যাত্রীদের। তবে ঢাকা বিআরটি সূত্রে জানা গেছে, দুই একদিনের মধ্যে যানজট নিরসনের জন্য দুই লেন চালু করা যাবে। কিন্তু গত কয়েকদিনের বৃষ্টির কারণে রাস্তার কাজ ব্যাহত হচ্ছে। বৃষ্টির কারণে এই বিটুমিন নষ্ট হয়ে যায়।

জানা যায়, রাজধানী ঢকা এখন যানজটের শহর। রাস্তায় নামলেই যানজটে পড়ে বসে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। প্রকল্পের কাজে দীর্ঘসূত্রিতা নানা অনিয়মের কারণে কিছু কিছু প্রকল্প হয়ে উঠে জনসাধারণের জন্য ভোগান্তির কারণ। ঢাকার প্রধান প্রধান সড়কগুলোতে যানজটের কারণে অলিগলি সড়কেও দেখা দেয় যানজট। র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প এরাকায় যানজট লেগে থাকছে নিত্যদিন। প্রতিদিনের ভোগান্তির এ যানজট স্থায়ী রূপ নিতে পারে এমন আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, স্থায়ী যানজট শুরু হয়ে গেছে প্রতিদিন।

ঢাকা বিআরটি লিমিটেড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম ইতোমধ্যে জানিয়েছেন, বিমানবন্দর-গাজীপুর সড়কের টঙ্গী অংশের কাজ পুরোদমে এগিয়ে চলছে। আশা করছি এক সপ্তাহের মধ্যে দুই লেন চালু করতে পারবো। দুইলেন চালু করা হলে যানজটের সমস্যা আশা করি থাকবে না। সহজেই যানবাহনগুলো চলাচল করতে পারবে। কিন্তু দেয়া এক সপ্তাহ পেড়িয়ে গেলেও এখনো সেই পুরোনো চিত্রই। যানজটের কবলে পড়তে হচ্ছে এই সড়ক ব্যবহারকারী যাত্রীদের।

তবে ঢাকা বিআরটি লিমিটেড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম গতকাল ইনকিলাবকে বলেন, আমরা আশা করেছিলাম এক সপ্তাহের মধ্যেই এই সড়কের যানজট নিরসনের জন্য দুই লেন চালু করতে পারব। কিন্তু গত কয়েকদিনের বৃষ্টির কারণে রাস্তার কাজ ব্যাহত হচ্ছে। রাস্তা সংস্কারের জন্য বিটুমিন ব্যবহার করতে হয়। বৃষ্টির কারণে এই বিটুমিন নষ্ট হয়ে যায়। তাই একটু দেড়ি হচ্ছে। আশা করছি দুই একদিনের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।

সরেজমিন দেখা গেছে, গতকালও রাজধানীর বিভিন্ন স্থানে দেখা গেছে যানজট। এর মধ্যে গুলিস্তান, মতিঝিল, বাড্ডা, বিজয় সরণি মোড়, তেজগাঁও, মহাখালী, বিমানবন্দর এলাকা ছিল অন্যতম। এছাড়া সকাল থেকেই ফার্মগেট-শাহবাগ পর্যন্ত সড়কে যানবাহনের চাপ দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা রূপ নেয় যানজটে। বাড্ডা, নতুন বাজার, কুড়িলসহ প্রগতি সরণিতে যানবাহন খুব ধীরে চলেছে। খিলগাও ফ্লাইওভারের উপরেও সৃষ্টি হয় যানজটের। বর্তমানে যানজটের কারণে প্রতিদিন লাখ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। জ্বালানির অপচয় হচ্ছে, বাড়ছে দূষণ। সব এলাকাতেই দিন দিন যানজটের মাত্রা বেড়েই চলেছে। এদিকে মহাখালী-বিমানবন্দর-গাজীপুর রুটের প্রকল্পের কাজের কারণে রাস্তার ফুটপাথের পাশের অংশে খানাখন্দ হয়ে পড়ে আছে। এসব খানাখন্দে পানি জমে দুর্ভোগ সৃষ্টি করছে।

এ জন্য বছরে হাজার হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়ে থাকে। বর্তমানে ঢাকায় সাড়ে তিন লক্ষাধিক ব্যক্তিগত গাড়ি চলাচল করে। প্রতিদিন যোগ হচ্ছে প্রায় ৪০টি নতুন ব্যক্তিগত গাড়ি। এ ছাড়া মোটরসাইকেলের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এটিও দুর্ঘটনা ও দূষণ বৃদ্ধির জন্য দায়ী। তাই উন্নত গণপরিবহন ব্যবস্থার বিকল্প নেই। ইতিমধ্যে মেট্রো রেল, বাস র‌্যাপিড ট্রানজিট, বাস রুট ফ্রাঞ্চাইজ, প্রয়োজনীয় সড়ক অবকাঠামো নির্মাণ এবং মানসম্মত ফুটপাথ তৈরিসহ বিভিন্ন ধরনের কাজ চলমান রয়েছে।


স্থানীয়রা বলেন, বিমানবন্দর-গাজীপুর মহাসড়কটি এখন যাত্রীদের জন্য ভোগান্তির কারণ। খানাখন্দ, প্রকল্পের কাজের জিনিসপত্র রাস্তায় রাখার কারণে এই সড়কটি গুরুত্বপূর্ণ হলেও অযোগ্য হয়ে পরেছে। বছরের পর বছর চলতে দুর্ভোগ পোহাতে হয়। এই সড়কে প্রতিদিন যানজট লেগেই থাকছে। এই যানজটের কারণে রাজধানীর অন্যান্য সড়কেও বেড়ে যায় গাড়ির চাপ। সন্ধ্যার দিকে ঢাকার যানজট প্রকট আকার ধারণ করে। তবে সকাল থেকেই সড়কে ছিল গণপরিবহন ও ব্যক্তিগত যানবাহনের চাপ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন