সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিম তীরে আরো তিন ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরাইলী বাহিনী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১০:০৭ এএম

অধিকৃত পশ্চিম তীরে তিন ফিলিস্তিনিকে গুলি চালিয়ে হত্যা করেছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। বুধবার পশ্চিম তীরের জেনিনে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
ইসরায়েলি পুলিশ বলেছে, জেনিনে হামলার সময় সন্দেহভাজন দুই ফিলিস্তিনিকে লক্ষ্য করে অভিযান চালানো হয়েছে। অভিযানের সময় কমান্ডোদের লক্ষ্য করে গোলা ও বোমাবর্ষণ করেছে তারা। পরে গুলি চালিয়ে তাদের হত্যা করা হয়েছে।
ফিলিস্তিনি চিকিৎসকরা বলেছেন, জেনিনে ইসরায়েলি বাহিনীর সহিংসতায় অন্তত ৪০ ফিলিস্তিনি আহত হয়েছেন।
ফিলিস্তিনের স্বাধীনতাকামী কয়েকটি গোষ্ঠীর সদস্যদের নিয়ে গঠিত সংগঠন ‘দ্য ডেনস অব লায়নস’ বলেছে, ইসরায়েলি বাহিনীর অভিযানে নিহত এক বন্দুকধারী ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) নিরাপত্তা সংস্থায় কর্মরত ছিলেন।
নব্বইয়ের দশকের গোড়ার দিকে ইসরায়েলের সাথে স্বাক্ষরিত অন্তর্র্বতীকালীন শান্তি চুক্তির আওতায় এই সংগঠনের সদস্যরা পশ্চিম তীরে স্বশাসন চালিয়ে আসছে।
পশ্চিম তীরে নিরাপত্তা জোরদার করার জন্য ব্যবস্থা নিতে পিএকে চাপ দিয়ে আসছে ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্রের আলোচনা থমকে যাওয়ার ৮ বছর পর আলোচনার বিশ্বাসযোগ্যতা ইসরায়েল ক্ষুণ্ন করেছে বলে অভিযোগ তুলেছে পিএ কর্তৃপক্ষ।
জেনিনে ইসরায়েলি অভিযানে নিহত দ্বিতীয় ব্যক্তিকে গত এপ্রিলে তেল আবিবে তিন ইসরায়েলিকে গুলি চালিয়ে হত্যা করা এক ফিলিস্তিনির ভাই হিসেবে শনাক্ত করেছে দ্য ডেনস অব লায়নস। গত কয়েক মাস ধরে ইসরায়েলের ভেতরে প্রায়ই আকস্মিক হামলা চালিয়ে আসছেন ফিলিস্তিনিরা। তাদের এই হামলা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান উসকে দিয়েছে।
ইসরায়েলের ব্রেকওয়াটার নামের এই অভিযানে নিহত বন্দুকধারী এবং বেসামরিকদের মধ্যে ৭০ জনেরও বেশি ফিলিস্তিনি রয়েছেন।
দ্য ডেনস অব লায়নস বলেছে, বুধবার জেনিনে তৃতীয় আরেক ফিলিস্তিনিকে গুলি চালিয়ে হত্যা করেছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। ইসরায়েলি পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, অন্যান্য বন্দুকধারীদের সাথে গুলি বিনিময় করেছে ইসরায়েলি কমান্ডোরা। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন