শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চায়ের দেশে এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াই

সিলেটে নারী এশিয়া কাপ

সিলেট অফিস | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

দুটি পাতা একটি কুড়ির শহর চায়ের রাজ্যে আজ থেকে শুরু হচ্ছে কুড়ি ওভারের নারী এশিয়া কাপ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুটি গ্রাউন্ডে হবে আসরের সবক’টি ম্যাচ। স্বাগতিক বাংলাদেশ সহ ৭ দেশের- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের নারী ক্রিকেটাররা অংশ নিচ্ছেন। ২৪ ম্যাচের এ টুর্নামেন্টে ফাইনাল হবে ১৫ অক্টোবর। এ টুর্নামেন্টের সবকয়টি খেলা বিনা টিকিটে দেখা যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। পাশাপাশি ম্যাচগুলো দেখা যাবে ভারতীয় স্পোর্টস চ্যানেল ‘স্টার স্পোর্টস’সহ দেশি কয়েকটি চ্যানেলে। টুর্নামেন্ট সফল করতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিসিবি ও এসিসি। সবকয়টি খেলা দেখা যাবে বিনা টিকেটে। এই প্রথম কোন আন্তর্জাতিক মানের খেলা বিনা টিকেটে দেখার সুযোগ পাবেন সিলেটের দর্শকরা। এর পূর্বে যে কয়েটি খেলা হয়েছে সব ম্যাচে দর্শকপূর্ণ গ্যালারি ছিল।
এবারের আসরে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাত।
সিলেটে নারী এশিয়া কাপকে ঘিরে চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে মহানগর পুলিশ। খেলোয়াড়-কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তায় এমন নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (অতিরিক্ত দায়িত্ব মিডিয়া) সুদ্বীপ দাস, ‘ইতোমধ্যে সবকয়টি দল সিলেটে এসে পৌঁছেছে। ক্রিকেটার-কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তায় চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। তাদের নিরাপত্তায় আমরা প্রস্তুত রয়েছি।’ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্র্যাউন্ড ম্যানেজার জয়দ্বীপ দাস বলেন, ‘এবারের এশিয়া কাপ টিকিট ছাড়া দেখা যাবে। ইতোমধ্যে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশাকরি ক্রিকেটপ্রেমীরা মাঠে এসে খেলা উপভোগ করবেন।’
এবারের এশিয়া কাপের উদ্বোধনী খেলা ১ অক্টোবর। এদিন সকাল ৯ টায় স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে থাইল্যান্ড নারী ক্রিকেট দল। এদিনের দ্বিতীয় খেলা দেড়টায় অংশ নিবে ভারত-শ্রীলঙ্কা। আগের দিন সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গ্রাউন্ড-২ এ অনুশীলন করে বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া ও আরব আমিরাত দল। আর বিকেলে অনুশীলন করে পাকিস্তান ও শ্রীলঙ্কা দল।
স্বাগতিক বাংলাদেশের খেলা ৩, ৬, ৮, ১০ ও ১১ অক্টোবর যথাক্রমে লড়বে পাকিস্তান, মালয়েশিয়া, ভারত, শ্রীলঙ্কা ও আরব আমিরাতের বিপক্ষে। গতকাল অনুশীলন করেছে স্বাগতিক বাংলাদেশ। অনুশীলন শেষে মাঠে সেরাটা উপহার দেয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন দলের অভিজ্ঞ অলরাউন্ডার সালমা খাতুন, ‘বিশ্বকাপ প্রস্তুতি টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার আত্মবিশ্বাস এই টুর্নামেন্টে কাজে লাগবে। আমরা একটা ভালো টুর্নামেন্ট শেষ করে এসেছি। খেলোয়াড়রাও ফর্মে আছে। আমাদের প্রস্তুতি খুব ভালো। এখানে ভালোও কিছু আশা করছি।’ তবে সদ্য সমাপ্ত টুর্নামেন্টে সাফল্যে যাতে অতি আত্মবিশ্বাসী না হয়ে পরেন কেউ তাও মনে করিয়ে দিয়ে তিনি বলেন, ‘এখানে ভালো করতে হলে সবগুলো ডিপার্টমেন্টেই ভালো করতে হবে। তিনিটি ডিপার্টমেন্টে ভালো করলেই সাফল্য আসবে। তবে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।’
স¤প্রতি বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ বাছাইয়ে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে হারানোর মধুর স্মৃতি নিয়ে এশিয়া জয়ের মিশনে নামবে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির দল। যদিও আঙ্গুলের ইনজুরির কারণে বিশ্বকাপের বাছাইপর্বে খেলা হয়নি অভিজ্ঞ পেসার জাহানারা আলমের। ইনজুরি কাটিয়ে এশিয়া কাপে বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন