শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চ্যাম্পিয়নের মতোই শুরু বাংলাদেশের

দ্যুতিময় জয়েই তৃপ্তি জ্যোতির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চারিদিকে সবুজের সমারোহ, তিনদিকে থাকা গ্যালারিও সবুজ। তবে এই সকালেও শরতের স্নিগ্ধতার ছিঁটেফোঁটাও ছিলনা আকাশে। ৩৬ ডিগ্রি তাপমাত্রায় যেন নাভিশ্বাস। সেই উত্তাপকে ছাপিয়ে দাপুটে এক জয়েই নারী এশিয়া কাপ শুরু করল বাংলাদেশ। গতকাল সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুই নম্বর গ্রাউন্ডে থাইল্যান্ডকে ৯ উইকেটে হারিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। ১৯.৪ ওভারে মাত্র ৮২ রানে গুটিয়ে যায় থাই মেয়েরা। জবাবে শামীমা সুলতানার ঝড়ো ব্যাটিংয়ে ৫০ বল আগেই ম্যাচ শেষ করে দেয় বর্তমান চ্যাম্পিয়নরা।
সকালে দেশের নবম আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে যাত্রা শুরু করে সিলেটের এই দুই নম্বর গ্রাউন্ড। আনকোড়া মাঠ, নতুন উইকেটে টস জিতে ব্যাট করার সাহস দেখিয়ে বিস্তর ভোগান্তিতে পড়লেন থাইল্যান্ডের মেয়েরা। বাংলাদেশের স্পিন আক্রমণের কোন জবাব এলো না তাদের কাছ থেকে। থাই মেয়েদের মামুলি পুঁজি টপকাতে প্রবল গরমের মধ্যে খুব বেশি সময় নিতে চাইলেন না বাংলাদেশের ওপেনার শামীমা সুলতানা। তার ঝড়ে খেলা শেষ হয়ে গেল তড়িঘড়ি। মাত্র ৩০ বলে ১০ চারে ৪৯ রান করেন শামীমা। এক সময় দেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙার সম্ভাবনাও জাগিয়েছিলেন শামীম। কোভিড থেকে বিশ্বকাপ বাছাইপর্বে ফিরে ফিফটি করা ফারজাহান হক পিংকি পরিস্থিতির দাবিতে ছিলেন স্থির, ঠান্ডা মাথায় খেলা শেষ করতে মন দেন তিনি। ২৯ বলে ২৬ রান করলেও মেরেছেন বড় এক ছক্কা। অধিনায়ক জ্যোতি লং অন দিয়ে ছক্কায় উড়িয়ে খেলা শেষ করে বার্তা দেন শিরোপাটা ধরে রাখতে কতটা মরিয়া তারা।
এর আগে ব্যাট করতে নামা থাইল্যান্ডের হয়ে বলার মতো রান করেন পানিতা মায়া। ২২ বলে ২৬ করেন এই ব্যাটার। নাথাকান চানথাম ২০ রান করলেও লাগিয়ে গেলেন ৩৮ বল। আর কেবল দুজন দুই অঙ্কে যেতে পেরেছিলেন। সর্নারিন টিপক ও রোসনেন কোনাহ ১০ ও ১১ রানের বেশি করতে পারেননি। বল হাতে অবদান অবশ্য কয়েকজনের। লেগ স্পিনে স্রেফ ৯ রান দিয়ে ৩ উইকেট নেন রুমানা আহমেদ। বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার ১১ রান দিয়ে নেন ২ উইকেট, আরেক বাঁহাতি স্পিনার সানজিদা আক্তার মেঘলাও ১১ রান দিয়ে ধরেন ২ শিকার। সোহেলি আক্তার ১৮ রানে পান ২ উইকেট। অভিজ্ঞ সালমা খাতুন ৪ ওভারে ১৮ রান খরচায় পান ১ উইকেট।
কদিন আগেই আবুধাবিতে এই থাইল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইতে লড়াই করে জিততে হয়েছিল বাংলাদেশকে। সেই থাইল্যান্ডকে ঘরের মাঠে পেয়ে যেন থুড়ি মেরে উড়িয়ে দিল দল। শক্তির বিচারে দুই দলের যে তফাত সেটা মাঠে প্রমাণ করতে চেয়েছিল বাংলাদেশ। টুর্নামেন্টের শুরুতে দাপট দেখাতে পারায় শিরোপা মিশনের বিশ্বাসটাও চওড়া হয়েছে স্বাগতিকদের। বড় জয়ে টুর্নামেন্ট শুরুর পর সংবাদ সম্মেলনে ইতিবাচক অ্যাপ্রোচে ঘাটতি পূরণের আভাস পেয়ে তৃপ্তির কথা জানালেন বাংলাদেশ অধিনায়ক, ‘অবশ্যই ভালো। আমাদের সবসময় পরিকল্পনা থাকে আমরা যেন পাওয়ার প্লেটা ব্যবহার করতে পারি। শামীমা আপু খুব অসাধারণ ব্যাটিং করেছে। পাশাপাশি পিংকি খুব ভালো সাপোর্ট দিয়ে গেছে। আমরা কিন্তু এটাই চাই। যে ম্যাচগুলোতে এই ঘাটতি আসে তখন কিন্তু আমরা বড় স্কোর করতে পারি না। কিংবা বড় স্কোর তাড়াও করতে পারি না। সো ফার আমার কাছে মনে হয় ভালো একটা স্টার্ট। এবং ব্যাটারদের ইনটেশন নিয়ে যেটা বললেন, আমরা সবসময় এটা নিয়েই চিন্তা করি। আমাদের ইনটেন্টটা যেন ভালো থাকে।’
বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে বড় জয়ে আসর শুরু করতে পারায়, শিরোপা ধরে রাখার মিশনেও বাড়তি বিশ্বাস পাচ্ছেন নিগার, ‘প্রথমত একটা টুর্নামেন্টের প্রথম ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। পুরো টুর্নামেন্ট আপনি কি করতে যাচ্ছেন, সেটার একটা টোন সেট করে। পাশাপাশি আপনার দলটাকেও বুস্টআপ করে যে আমরা কি করতে যাচ্ছি। কোয়ালিফায়ারে আমি যদি একটা বড় ইনিংস খেলতে পারতাম, বা আর কেউ ভালো করলে আমরা হয়তো ১২০ প্লাস রান হতে পারতো। সেটা হতো ভালো স্কোর। আর সেই উইকেট আর এই উইকেটের মাঝে অনেক তফাৎ আছে। আমি মনে করি থাইল্যান্ড যেমন দল, তাদের সঙ্গে আমাদের প্রভাব বিস্তার জেতাটাই উচিত।’
একই ভেন্যুতে দুপুরের ম্যাচে শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়েছে ভারত। আগে ব্যাট করে ৬ উইকেটে তাদের দেয়া ১৫০ রানের জবাবে ১০৯ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন