শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটোতে সুইডেন, ফিনল্যান্ডের বিরুদ্ধে ফের ভেটোর হুমকি এরদোয়ানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১১:৫৩ এএম | আপডেট : ১২:১৭ পিএম, ২ অক্টোবর, ২০২২

সুইডেন এবং ফিনল্যান্ডের নেটো সদস্যপদ প্রাপ্তির প্রচেষ্টাকে আবারও রুখে দেয়ার হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার তিনি বলেন, এই দুটি নর্ডিক দেশ আঙ্কারার কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা বাস্তবায়ন না করা পর্যন্ত তিনি তার অনুমোদন দেবেন না।

আঙ্কারায় পার্লামেন্টে দেওয়া ভাষণে এরদোয়ান বলেন, 'আমাদের দেশের প্রতি দেওয়া প্রতিশ্রুতি বহাল না হওয়া পর্যন্ত, আমরা আমাদের নীতিগত অবস্থান বজায় রাখব।' খবর ভয়েস অব আমেরিকার

তিনি বলেন, 'সুইডেন এবং ফিনল্যান্ডের দেওয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করা হয়েছে কিনা, তা আমরা নিবিড়ভাবে অনুসরণ করছি এবং অবশ্যই চূড়ান্ত সিদ্ধান্ত আমাদের সংসদের উপর নির্ভর করবে।'

আঙ্কারা প্রথমে বলেছিল, তারা পশ্চিমা জোটে দেশ দুটির সদস্যপদ প্রাপ্তিতে ভেটো দেবে। এরদোয়ান তুরস্কে কর্মরত কুর্দিদের আশ্রয় দেওয়ার এবং তার কথায় 'সন্ত্রাসবাদ' প্রচার করার জন্য তাদের অভিযুক্ত করেছিলেন।

আলোচনার পর এরদোয়ান বলেন, তিনি তার আপত্তিগুলো প্রত্যাহার করবেন। তবে ইঙ্গিত দিয়েছেন যে, তারা প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করতে ব্যর্থ হলে, তিনি এখনও তাদের সদস্যপদ লাভে বাধা দিতে পারেন। সব প্রতিশ্রুতির কথা প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য ন্যাটো সদস্যপদ পেতে এর ৩০টি সদস্য রাষ্ট্রের অনুমোদন প্রয়োজন। শুধুমাত্র হাঙ্গেরি এবং তুরস্ক এখনও তাদের সংসদে এই দু’টি দেশের সদস্যপদের প্রচেষ্টা অনুমোদনের জন্য পাঠাতে পারেনি।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার নৃশংস আক্রমণ এবং এই অঞ্চলে ক্রেমলিনের অন্যান্য আক্রমণাত্মক পদক্ষেপের মুখে সুইডেন এবং ফিনল্যান্ডে ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে। তবে আঙ্কারা ঘোষিত বিদ্রোহীদের আশ্রয় দেওয়ার জন্য তাদের বিপক্ষে অবস্থান নেয় তুরস্ক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন