শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর মিসের রাতে ম্যানইউর জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ম্যাচের ৭৭তম মিনিটের খেলা চলছে । বাঁ পাশ থেকে বল বাড়ালেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফুলব্যাক দিওগো দালোট। বলটি নাগালে পেয়ে গেলেন ক্লাব ক্যারিয়ারের ৭০০তম গোলের অপেক্ষায় থাকা পর্তুগীজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সামনে কেবল ওমোনিয়ার একজন ডিফেন্ডার। কিন্তু রোনালদোর শট বারে প্রতিহত হল। শটটি গোল না হওয়ায় রোনালদো নিজেকেই বিশ্বাস করতে পারছিলেন না! বেশি দূর যাওয়া লাগবে না, এক বছর আগেও চোখ বাঁধা অবস্থায় এমন গোল করতে পারতেন। কিন্তু সেই রোনালদোর সঙ্গে বর্তমান মানুষিক অবসাদগ্রস্ত এই পর্তুগিজের যে অনেক ফারাক। যদিও ম্যাচটি খারাপ খেলেননি তিনি। ইউরোপা লিগের তৃতীয় রাউন্ডের ম্যাচে সাইপ্রাসের দল ওমোনিয়ার বিপক্ষে ম্যানইউর ৩-২ ব্যবধানের জয়ে ভূমিকা ছিল ৫ বারের ব্যালন ডি-অর জয়ী এই ফুটবলারের।
ওমোনিয়ার জিএসপি স্টেডিয়ামে ম্যাচের ৫ গোলের ৪টিই হয় দ্বিতীয়ার্ধে। বিরতির আগে করিম আনসারিফার্দের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে বদলি নামা রাশফোর্ড আর অ্যান্থনি মার্শাল ইউনাইটেডর হয়ে ৩ গোল করেন। ৫৩ আর ৮৪ মিনিটে ২টি গোল করেন রাশফোর্ড। শেষটি এসেছে রোনালদোর পাস থেকে। তাছাড়া ৬৩ মিনিটে অন্য গোলটি করেন মাশির্য়াল। শেষদিকে নিকোলাস পানাগিয়েতোর গোলে ম্যাচের ব্যবধান ৩-২-এ নামিয়ে আনে ওমোনিয়া।
সিআর৭ গোল না পেলেও ম্যাচে দুটা দারুণ সুযোগ তৈরি করে দেন। তাছাড়া ম্যানইউ বস এরিক টেন হাগ যে ফুটবল দর্শনে বিশ্বাসী, সে প্রেসিংও করলেন ম্যাচভর। তবে এতোকিছুর পর ম্যাচের শেষভাগে তার দুই গোল মিস অবাক করেছে অনেককে। এমন সুযোগ কোন স্ট্রাইকরাই নষ্ট করেন না, ব্যাপারটা তা নয়। তবে ফুটবলারটা যখন রোনালদো, তখন বিশ্বয়তো জাগেই। যা স্পর্ষ করেছিল ম্যাচটির ধারাভাষ্যকার রবি স্যাভেজকেও, ‘আমি বুঝতে পারছি না, রোনালদো এটা কীভাবে মিস করল। মনে হয় না সে নিজেও বিশ্বাস করতে পারছে। হয়তো সে ৭০০ তম গোলের জন্য আরও বিশেষ সময়ের অপেক্ষায়। সেটা ওল্ড ট্র্যাফর্ডেও হতে পারে।’
ম্যানইউ কোচ টেন হাগ ম্যাচের পর বলেন একই ধরনের একাগ্রতা ধরে রাখাটা জরুরী ‘আমাদের এগিয়ে যেতে হবে এবং প্রতিটি ম্যাচ থেকেই শিখতে হবে। গত রোববার ম্যান চেস্টার ডার্বিতে আমরা দেখেছি যে আমাদের মূল সমস্যা একাগ্রতা। প্রতিটি ম্যাচেই মাঠে ইনটেনসিটি বয়ে আনতে হবে।’
এ জয়ে ইউরোপা লিগের ‘ই’ গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ইউনাইটেড, সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে স্প্যানিশ ক্লাব রিয়াল সোসিয়েদাদ।
একই রাতে এমিরেটস স্টেডিয়ামে নরোয়ের ক্লাব গ্লিমটের বিপক্ষে দারুণ জয় পেয়েছে আর্সেনাল। এই ম্যাচে দারুণ খেলে ম্যাচ সেরার পুরষ্কার জেতেন গানারদের পর্তুগীজ মিডফিল্ডার ফ্যাবিও ভিয়েরা। ম্যাচের ২৩ মিনিটে এডি এনকেতিয়াহ স্বাগতিকদের এগিয়ে দেন। ইংলিশ এই ফরোয়ার্ড প্রথম একাদশে থাকা অবস্থায় সর্বশেষ চারটি ইউরোপা লিগের ম্যাচে গোল পেয়েছেন। চার মিনিট পর রব হোল্ডিংয়ের গোলটি আসে ভিয়েরার পাস থেকে। নির্ধারিত সমইয়ের ৬ মিনিট আগে গোল করে আর্সেনালের ৩-০ ব্যবধানে জয় নিশ্চিত করেন ভিয়েরা।
রোমার অলেম্পিক স্টেডিয়ামে গ্রুপ ‘সি’র ম্যাচে রিয়াল বেটিসের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরেছে এস রোমা। ম্যাচের ৩৪ তম মিনিটে পাওলো দিবালার পেনাল্টি থেকে এগিয়ে গিয়েও বিরতির আগে বেটিসের জুডিও গোমেজের গোলে লিড হারায় রোমা। ম্যাচের অন্তিম মুহুর্তে লুইজ এনরিক গোল করলে জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যানুয়েল প্যালেগ্রিনির দল। ৩ রাউন্ড শেষ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বেটিস অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে ৩ নম্বরে থাকা রোমার সংগ্রহ ৩ পয়েন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন