বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চেন্নাইয়ে ফিরে আসুক পুরোনো মুমিনুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সময় কত দ্রুতই না বদলায়! এক সময় বাংলাদেশের টেস্ট আর মুমিনুল হক ছিলেন সমার্থক। হয়েছিলেন টাইগারদের টেস্ট দলের অধিনায়ক। ফর্মহীনতায় ও মানুষিক চাপে সাদা পোষাকের দায়িত্ব ছাড়েন মুমিনুল। তবে ব্যাটে রান ফেরেনি। একই সাথে সময়টা বড়ই বন্ধুর এই বাঁহাতি ব্যাটারের জন্য। ৫৪ টেস্ট খেলা এই ব্যাটার ডিসেম্বরে দেশের মাটিতে ভারত সফরের দলে, জায়গা পাবেন কি না তা নিয়ে আছে চরম শংসয়। তাইতো নির্বাচক মন্ডলী তাকে পাঠাচ্ছে ‘এ’ দলের সঙ্গে চেন্নাইয়ে। সেখানে পারফর্ম করতে পারলে জোরদার হবে দলে থাকার সম্ভাবনা।

এই বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয়টা মুমিনুলের নেতৃত্বেই আসে। সেখানে প্রথম ইনিংসে ৮৮ রান করে ব্যাট হাতেও দারুন ভূমিকা রাখেন ৩১ বছর বয়সী এই ক্রিকেটার।তবে সবশেষ ৯ টেস্ট ইনিংসে মুমিনুল দুই অঙ্ক ছুঁতে পারেননি। সবশেষ ১৭ ইনিংসে ফিফটি কেবল নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া সেই ইনিংসেই। এরপর বাংলাদেশ ‘এ’ দল ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার সময় তাকে ম্যানেজম্যান্ট চাইলেও, যেতে রাজি হননি মুমিনুল। তবে এবার তিনি বিসিবি একাদশের মোড়কে ‘এ’ দলের হয়ে যাচ্ছেন চেন্নাই সফরে। সেখানে তামিলনাড়ুর সঙ্গে দুটি চার দিনের ম্যাচে খেলার কথা আছে টেস্টে বাংলাদেশের হয়ে ১১টি সেঞ্চুরি করা এই ব্যাটারের।
ম্যানেজার হিসেবে চেন্নাই সফরের সঙ্গী নির্বাচক হাবিবুল বাশারের আশা, তামিলনাড়ুর রঞ্জি দলের বিপক্ষে নিজেকে খুঁজে পাবেন মুমিনুল। ‘মুমিনুল পরীক্ষিত ক্রিকেটার। সবাই তার সামর্থ্য সম্পর্কে জানে। ওর কাছে যদি কিছু চাওয়া থাকে, তা হলো ওর আস্থা ফিরে পাওয়া নিজের ওপর। তামিলনাড়ু রাজ্য দলটা বেশ শক্তিশালি। ভারত সিরিজের আগে এটা আমাদের জন্য ভালো একটা সুযোগ। আমাদের আশা, মুমিনুল যেন টাচে ফিরে আসে।’ শুধু মুমিনুলই নন, বিসিবি একাদশের চারদিনের ম্যাচের স্কোয়াডে আছেন টেস্টে ভুগতে থাকা ওপেনার মাহমুদুল হাসান জয়, এনামুল হক, টেস্ট দল থেকে বাদ পড়া সাইফ হাসান, সাদমান ইসলামরাও। বাশারের আশা এই ক্রিকেটাররাও নিজেদের ছন্দ ফিরে পাবে ভারত সফরের আগে, ‘বিসিবি একাদশ আমাদের পরবর্তী টেস্ট সিরিজের দলটাকে রিফ্লেক্ট করছে এখানে। জয়, সাইফ, সাদমানদের জন্য সুযোগ ভালো প্রতিপক্ষের সঙ্গে খেলে নিজেকে প্রস্তুত করা।’
সূচি অনুযায়ী, আগামী বুধবার থেকে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে শুরু হওয়ার কথা প্রথম চার দিনের ম্যাচটি। পরেরটি ১৯ অক্টোবর থেকে। সফরে এরপর তিনটি একদিনের ম্যাচও খেলবে বিসিবি একাদশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন