বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রক্তাক্ত রুডিগারে রক্ষা রিয়ালের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে বেনফিকার বিপক্ষে ফিরতি রাউন্ডে মাঠে নামার আগেই, নানা ঝামেলায় জর্জরিত প্যারিস সেন্ট জার্মেই। ম্যাচের আগেই স্পেনের রিয়াল ভিত্তিক পত্রিকা মার্কা দাবি করে বসল, জানুয়ারিতেই পিএসজি ছাড়তে চান কিলিয়ান এমবাপ্পে! ফরাসি এই ২৩ বছর বয়সী ফরোয়ার্ডের বর্তমান অবস্থা অভিব্যক্ত করে কবিগুরু রবীন্দ্রনাথের, ‘যেন শেষ হইয়াও হইল না শেষ’ পঙক্তিটি। তবে এমবাপ্পে গোল করলেন। এরপরও পিএসজি ঘরের মাঠে থাকল জয় বঞ্চিত। দলটির আরেক তারকা লিওনেল মেসি চোটের কারণে এই ম্যাচেও অনুপস্থিত ছিলেন। অন্যদিকে শাখতার দোনেৎস্কের বিপক্ষে রিয়াল মাদ্রিদ হারতে হারতেও বেঁচে গেল। তাতে স্প্যানিশ জায়ান্টদের নিশ্চিত হয়ে গেল শেষ ষোল। তবে রিয়ালের আগে, একই রাতে হওয়া আরেক ম্যাচে কোপেনহেগেনের মাঠে গিয়ে গোলশূন্য ড্র করেও প্রথম দল হিসেবে ম্যানচেস্টার সিটি নিশ্চিত করেছে চ্যাম্পিয়ন্স লিগের সেকেন্ড রাউন্ড।

ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সে আক্রমণের বন্যা বইয়ে দিয়েছিল প্যারিসের ফুটবলাররা। দুই অর্ধেই পাল্টা আক্রমণ এসেছিল বেনফিকার দিক থেকেও। এসবের মাঝে বিরতির আগে পেনাল্টি পেয়ে যায় স্বাগতিকরা। ক্লাব ও নেইমারের সঙ্গে এমবাপ্পের দ্বন্দ্ব শুরু হয় এই পেনাল্টিকে ঘিরেই। তবে ৩৯ মিনিটের সময় এমবাপ্পেই স্পট কিক নিতে যান এবং সফলভাবে দলকে এগিয়ে দেন। চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে এটি ফরাসি তারকার চতুর্থ গোল। সর্বমোট ৪৮ ম্যাচে এটি তার ৩১তম গোল। এই গোলের মাধ্যমেই এডিনসন কাভানিকে টপকে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির সর্বোচ্চ গোলদাতাও এখন এমবাপ্পে। অন্যদিকে বর্তমান প্রেক্ষাপটে অর্থ ও যশে পিছিয়ে থাকা বেনফিকাও ছেড়ে কথা বলেনি। সেই পেনাল্টি থেকেই ৬২ মিনিটে সফরকারীদের সমতায় ফেরায় দলের অধিনায়ক জোয়াও মারিও। শেষে দিকে দুর্দান্ত এক ভলিতে পিএসজির জয় প্রায় নিশ্চিত করে ফেলেছিলেন এমবাপ্পে। তবে অফসাইডের গ্যাড়াকলে বাতিল হয় গোলটি। তাই ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। অন্যদিকে জার্মান ম্যানেজার রজার স্মিথের অধীনে বেনফিকা টানা ১৭ ম্যাচে অপরাজিত ৪ ম্যাচ শেষে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এইচে’র শীর্ষে পিএসজি ও সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বেনফিকা। ম্যাচ শেষে পিএসজি ম্যানেজার ক্রিস্তোফ গালতিয়েরকে এমবাপ্পের ক্লাব ছাড়ার গুঞ্জণ নিয়ে বেশি কথা বলতে হল, ‘এমবাপ্পে দলকে অনেক কিছু দিয়েছে, সে দেখিয়েছে যে সে একজন দুর্দান্ত খেলোয়াড়। ম্যাচ ও মাঠের লড়াইয়েই তার সব মনোযোগ। আর গুঞ্জণ নিয়ে বলব, আমরা (গণমাধ্যমকে উদ্দেশ্য করে) গুজব তৈরি করি।’
অন্যদিকে ‘এফ’ গ্রুপের ম্যাচে ইউক্রেনের ক্লাব শাখতারের বিপক্ষে কোচ কার্লো আনচেলত্তি একাদশের বাহিরে রেখেছিলেন মদ্রিচ, ভিনিসিয়ুস, মিলিশো, কার্বাহাল, আলাবাদের। সামনের সপ্তাহেই বার্সালোনার বিপক্ষে ‘এল ক্লাসিকোর’ আগে দলের গুরুত্বপূর্ণ ফুটবলারদের বিশ্রামে রাখাতেই এই পন্থায় ইতালিয়ান কোচ। সেই সুযোগটিই কাজে লাগায় শাখতার। বিরতির পর প্রতিপক্ষকে থিতু হতে দেওয়ার আগেই গোল করে বসেন শাখতারের অলেক্সান্দার জুবকভ। এরপরেই মদ্রিচ, ভিনিসিয়ুস ও আলাবাকে নামিয়ে আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করে রিয়াল। তবে ম্যাচের অতিরিক্ত সময়েও গোলশূন্য ছিল স্প্যানিশ জায়ান্টরা। যোগকরা সময়ের ৪ মিনিট পর টনি ক্রুসের অসাধরণ এক ক্রসে হেড করে আন্তোনিও রুডিগার গোল করলে হার এড়িয়েই মাঠ ছাড়ে রিয়াল। তবে এ সময় শাখতার গোলরক্ষক আন্তোলি ত্রুবিনের সঙ্গে সংঘর্ষ হয় জার্মান সেন্টার ব্যাকের। এই আঘাতে রক্ত ঝরেছে দুজনেরেই। এ ড্রয়ে জয়ের ধারায় ছেদ পড়লেও এখনো অপরাজিতই আছে ‘লস ব্লাঙ্কোস’রা। এ ম্যাচে হার এড়িয়ে নকআউট পর্বের টিকিটও নিশ্চিত করেছে রিয়াল। ৪ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে টেবিল টপার আনচেলত্তির দল।
একই রাতে ‘ই’ গ্রুপে এসি মিলানকে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় হার উপহার দিয়ছে চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজে ৩-০ গোলে হারা মিলান নিজেদের মাঠে হেরেছে ২-০ গোলে। এ ম্যাচের পর চেলসি ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ও টেবিলের তিনে থাকা মিলানের পয়েন্ট ৪।
এক নজরে ফল
ম্যাকাবি ২-০ জুভেন্টাস
কোপেনহেগেন ০-০ ম্যানসিটি
পিএসজি ১-১ বেনফিকা
জাগরেভ ১-১ সালসবার্গ
ডর্টমুন্ড ১-১ সেভিয়া
মিলান ০-২ চেলসি
শাখতার ১-১ রিয়াল
সেল্টিক ০-২ লাইপজিগ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন