রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপে ‘বিশেষ কিছু’ করবে ওয়েস্ট ইন্ডিজ

ড্যারেন স্যামির ভবিষ্যদ্বানী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে জায়গা পায়নি ওয়েস্ট ইন্ডিজ। প্রাথমিক বাছাই খেলে মূল পর্বে যেতে হবে। ক্যারিবিয়ানদের সাম্প্রতিক ফর্মও মলীন। তাছাড়া দলে নেই সারা পৃথিবীতে টি-টোয়েন্টির ফেরিওয়ালা হিসেবে ঘুরে বেড়ানো উল্লেখযোগ্য খেলোয়াড়রা। এতো কিছুর পরও অস্ট্রেলিয়া বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের দারুণ সম্ভাবনা দেখছেন সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। দুইবারের চ্যাম্পিয়ন এই কাপ্তানের মতে, ভারসাম্যপূর্ণ স্কোয়াড গড়েছে ক্যারবিয়ানরা।
টি-টোয়েন্টি ক্রিকেটের যেকোনো আসরেই ক্যারবিয়ানদের উপস্থিতি বাড়তি মাত্রা যোগ করে। সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্ব আসরেও দাপট আছে তাদের। ড্যারেন সামির অধীনে ২০১২ ও ২০১৬ সালে দুইবার শিরোপাও ঘরে তুলেছে ক্যারিবিয়ানরা। নিজেদের দিনে যেকোনো দলের বিপক্ষেই জেতার সামর্থ্য রাখে ওয়েস্ট ইন্ডিজ। তবে তাদের বর্তমান দলের শক্তিমত্তা আর সাম্প্রতিক ফর্ম বিবেচনায় খুব একটা আশাবাদী হওয়ার সুযোগ নেই। দুবাইয়ে অনুষ্ঠিত হওয়া গত আসরটাও একেবারেই ভালো কাটেনি ওয়েস্ট ইন্ডিজের। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলতে নেমে তারা বিদায় নেয় সুপার টুয়েলভ থেকেই। এরপর দলে এসেছে ব্যাপক রদবদল। কাইরন পোলার্ড, ক্রিস গেইল, আন্দ্রে রাসেলদের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের অনুপস্থিতি ভুগাতে পারে তাদের। তবে স্যামি মনে করেন, এই স্কোয়াডেরও ভালো কিছু করার সামর্থ্য আছে, ‘আমি কখনই ওয়েস্ট ইন্ডিজকে হিসেবের বাইরে রাখব না। সঙ্গে আমার একটা মজার অনুভূতিও হচ্ছে, অস্ট্রেলিয়াতে বিশেষ কিছু ঘটতে যাচ্ছে। পুরানের সঙ্গে আমার এই মাত্র কথা হয়েছে। তার মতে, ছেলেরা ভালোভাবে প্রস্তুত হচ্ছে। এই স্কোয়াড নিয়ে আমার মধ্যে দারুণ অনুভূতি কাজ করছে, কারণ আমাদের অনেক প্রতিভা আছে।’ আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সামি এই কথা জানান।
ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডের সবচেয়ে বড় তারকা অধিনায়ক নিকোলাস পুরাণ। বিশ্বজুড়ে প্রায় সব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেই দেখা মেলে তার। পাওয়ার হিটিং দিয়ে নজর কাড়া এই ব্যাটার নিজের দিনে একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। পুরাণ ছাড়াও কাইল মেয়ার্স, ওডেন স্মিথ কিংবা রভম্যান পাওয়েলদের মতো তারকারাও স্কোয়াডে আছে। স্যামি মনে করেন, অভিজ্ঞতা ও তারুণ্যের সংমিশ্রণ ঘটাতে ব্যর্থ হওয়ার কারণেই সর্বশেষ আসরে সুপার টুয়েলভ থেকে বাদ পড়তে হয়েছিল তার দলকে, ‘বরাবরের মতো দলে ভালো মানের ব্যাটার আছে। কাইল মেয়ার্স দারুণ এক প্রতিভা এবং দুর্দান্ত সব শট খেলে। আর আমরা জানি, নিকোলাস একজন ম্যাচ উইনার। এবার ভালো ব্যাপারটা হলো, আমাদের হাতে এমন বোলার আছে যারা উইকেট নিতে পারে। প্রতিপক্ষের উইকেট নেওয়ার উপায়টাই গতবার আমাদের জানা ছিল না। এবার আমরা তা জানি। আকিল হোসেনের ওপর নির্ভর করা যায়। সে টি-টোয়েন্টি র র‌্যাঙ্কিংয়ে সেরা দশে আছে এবং ওডিন স্মিথ উনড়বতি করছে। তাই এখন কেবল ছোটখাটো কিছু সমস্যা দূর করা এবং ম্যাচে সঠিক ভারসাম্যপূর্ণ একাদশ গড়ার ব্যাপার।’
এবারের আসরে প্রাথমিক বাছাই পর্বে ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গী জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। এখান থেকে শীর্ষ দুই দল যাবে সুপার টুয়েলভে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন