শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতীয় কংগ্রেসে কর্ম-প্রতিবেদন পেশ করলেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৭:০৮ পিএম

চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) বিংশতম জাতীয় কংগ্রেস আজ (রোববার) সকালে বেইজিং গণমহাভবনে শুরু হয়েছে। সিপিসির ঊনবিংশ জাতীয় কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে তাতে কর্ম-প্রতিবেদন পেশ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রতিবেদনে গত ৫ বছরের কর্মতৎপরতা এবং অষ্টাদশ কংগ্রেসের পর থেকে নতুন যুগের দশ বছরে চীনে ব্যাপক বিপ্লবের কথা তুলে ধরা হয়। তাতে নতুন যুগে নতুন যাত্রায় সিপিসি’র দায়িত্ব ও কর্তব্য নিশ্চিত করা হয়। এখন থেকে সিপিসি’র কেন্দ্রীয় কর্তব্য হচ্ছে জনগণকে সঙ্গে নিয়ে সার্বিকভাবে সমাজতান্ত্রিক আধুনিক দেশ গঠন, দ্বিতীয় শতবার্ষিক লক্ষ্য বাস্তবায়ন, এবং চীনা শৈলীর আধুনিকীকরণের মাধ্যমে সার্বিকভাবে চীনা জাতির পুনরুত্থান বাস্তবায়ন করা।

চীনের উন্নয়নে দুটি শততম লক্ষ্য নির্ধারণ করেছে সিপিসি। সার্বিকভাবে সচ্ছল সমাজ গঠনের প্রথম লক্ষ্যটি গত বছর সিপিসি প্রতিষ্ঠার শতবার্ষিকী উপলক্ষে সম্পন্ন হয়েছে। চলতি শতাব্দীর মাঝামাঝিতে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার শতবার্ষিকী উপলক্ষে সার্বিকভাবে সমাজতান্ত্রিক আধুনিক দেশ গঠন সম্পর্কে বিস্তারিত কার্যক্রম প্রণয়ন করেছে কর্ম-প্রতিবেদন।

প্রতিবেদনে বলা হয়েছে, চীন সার্বিক সমাজতান্ত্রিক আধুনিক দেশ গঠনের নতুন যাত্রা শুরু করেছে। আগামী পাঁচ বছরে এ সূচনার সন্ধিক্ষণ। কর্ম-প্রতিবেদনে গুণগত মানসম্পন্ন উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে আধুনিক গঠনে জনশক্তির ভূমিকা জোরদার, চীনের আইনি প্রশাসন এবং মানব জাতির ও প্রকৃতির সম্প্রীতিময় সহাবস্থান বেগবান করার বিষয়ে জোর দেয়া হয়েছে। তা দ্বিতীয় শতবার্ষিক লক্ষ্য বাস্তবায়নে নতুন চেতনা, কৌশল ও ব্যবস্থা প্রদান করেছে।

তেইশ জনেরও বেশি প্রতিনিধি ও বিশেষ প্রতিনিধি এবং নির্দলীয় বন্ধু ও সংশ্লিষ্ট পক্ষের দায়িত্বশীল ব্যক্তি প্রতিবেদন উপস্থাপনের সময় উপস্থিত ছিলেন। সিপিসি’র বিংশতম জাতীয় কংগ্রেস আজ (রোববার) থেকে ২২ অক্টোবর পর্যন্ত চলবে। এবারের কংগ্রেসে ঊনবিংশ জাতীয় কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির কর্ম-প্রতিবেদন এবং সিপিসি’র গঠনতন্ত্রের সংশোধনী বিল পর্যালোচনা হবে।

চীনা কমিউনিস্ট পার্টির রয়েছে ১০১ বছরের সমৃদ্ধ ইতিহাস। গত ৭৩ বছর ধরে গণপ্রজাতন্ত্রী চীনকে সুষ্ঠুভাবে শাসন করে আসছে সিপিসি। জাতীয় কংগ্রেস ও কেন্দ্রীয় কমিটি সিপিসির সর্বোচ্চ সংস্থা। প্রতি পাঁচবছরে একবার অনুষ্ঠিত হয় এ কংগ্রেস। তাতে নির্বাচিত হবে নতুন কেন্দ্রীয় কমিটি ও কেন্দ্রীয় শৃঙ্খলা পর্যবেক্ষণ কমিশন। সূত্র: সিআরআই।

1 Attached Images

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন