শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কাতারে বিশ্বকাপ ঘিরে বাড়িভাড়া-বাণিজ্য!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দোহায় একটি বড় প্রতিষ্ঠানে চাকরি করেন রিম। কাতারের বাইরে থেকে আসা এই নারী দোহায় একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে থাকেন। এক সপ্তাহের মধ্যে তাঁকে বাসা ছেড়ে দেওয়ার নোটিশ দিয়েছেন অ্যাপার্টমেন্টের মালিক। শুধু রিমই নন, কাতারের অ্যাপার্টমেন্ট ও ভবন মালিকদের কাছ থেকে স্বল্প সময়ে বাসা ছেড়ে দেওয়ার নোটিশ পেয়েছে আরও বিপুলসংখ্যক বিদেশি। বিশ্বকাপ যত এগিয়ে আসছে, এ ধরনের ঘটনা বেড়ে চলেছে। কাতারে ফিফা বিশ্বকাপ শুরু হবে আগামী মাসে। ২০ নভেম্বর শুরু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

ফুটবলের সবচেয়ে জমজমাট টুর্নামেন্টটি দেখতে ১০ লাখের বেশি ফুটবল দর্শক কাতারে পা রাখবেন বলে ধারণা করা হচ্ছে। এক মাস বা দুই-তিন সপ্তাহের জন্য বিশ্বকাপ দেখতে আসা এই দর্শকদের কাছে বেশি টাকায় ভাড়া দিতে এখন বাসা খালি করছেন মালিকেরা। খালি করতে গিয়ে স্বল্প সময়ের নোটিশে ভাড়াটিয়াদের বিভিন্ন জায়গায় পাঠিয়ে দেওয়া হচ্ছে।
চাকরিতে সমস্যা হতে পারে বলে ছদ্মনাম ব্যবহার করেছেন রিম। অল্প সময়ের মধ্যে বাক্স-পেটরা গুছিয়ে অ্যাপার্টমেন্ট ছেড়ে দেওয়ার নির্দেশনায় ভীষণক্ষুব্ধ তিনি। এএফপিকে তিনি বলেছেন, ‘আমরা অপমানিত বোধ করছি।’ রিমকে আপাতত একটি হোটেলে পাঠানো হয়েছে। তবে বিশ্বকাপের সময় হোটেলেরও ব্যাপক চাহিদা থাকায় ১৫ নভেম্বর অন্য কোথাও চলে যেতে হবে তাঁকে, ‘এভাবে স্বল্প সময়ের মধ্যে বাক্স ও সংসারের যাবতীয় জিনিস নিয়ে বাসা বদল করাটা মহা ঝক্কির কাজ।’
ভুক্তভোগীদের বেশ কয়েকজন এএফপিকে জানান, যেসব জায়গায় ভাড়াটিয়ারা অল্প সময়ের নোটিশে বাসা ছাড়তে রাজি হচ্ছেন না বা পারবেন না বলে জানিয়েছেন, তাঁদের বাড়তি ভাড়া দিতে বাধ্য করা হচ্ছে। একটি রিয়েল এস্টেট কোম্পানির প্রতিনিধি এএফপিকে বলেন, লোভের বশবর্তী হয়ে ভাড়াটিয়াদের প্রতি কোনো দয়া দেখাচ্ছেন না মালিকেরা।
রিম জানিয়েছেন, যে অ্যাপার্টমেন্টে তিনি দুই বছর ধরে আছেন, সেটির মাসিক ভাড়া ২ হাজার ৫০০ ডলার। তাঁকে বের করে দেওয়ার পর বুকিংডটকমে বাসাভাড়ার বিজ্ঞাপন দেওয়া হয়েছে। বিজ্ঞাপনে প্রতি রাতের ভাড়া উল্লেখ করা হয়েছে ১হাজার ৭০০ ডলার। সঙ্গে কমপক্ষে ১৪ রাত থাকার শর্ত।
তবে কাতারের ভবন ও অ্যাপার্টমেন্ট মালিকদের বিশ্বকাপে এই ‘বাড়িভাড়া-বাণিজ্য’-তে সামনে কিছুটা ভাটা পড়তে পারে। বিশ্বকাপ উপলক্ষে আগেই বিভিন্ন হোটেলের কয়েক হাজার কক্ষ ভাড়া করে রেখেছিল ফিফা। সম্প্রতি এর অনেকগুলোই ছেড়ে দিচ্ছে তারা। যেসব দর্শক স্টেডিয়ামের আশপাশে অথবা বিলাসবহুল অ্যাপার্টমেন্টে থাকতে চান, তাঁদের কয়েকগুণ ভাড়াই পরিশোধ করতে হবে। যেমন দোহার এয়ারবিএনবির অ্যাপার্টমেন্টে দুজনের জন্য এক রাতের ভাড়া ২ হাজার ৫০০ মার্কিন ডলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন