রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হালান্ড নয়, নায়ক সালাহ

ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’তে পরশু বেশ দাপট দেখিয়েই জিতেছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে এলোমেলো ছিল বার্সালোনা। চ্যাম্পিয়ন্স লিগে টানা ব্যর্থতার পর এবার লা লিগাতেও চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারতে হল কাতালান ক্লাবটিকে। ম্যাচের পর ক্লাবটির কোচ জাভি হার্নান্দেজের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। তিনি মনে করেন এই বাজে সময় পার করতে হলে ফুটবলারদের হতে হবে আরও পরিণত।
সান্তিয়াগো বার্নাব্যুতে প্র্রথমার্ধেই দুই গোল হজম করে কোণঠাসা হয়ে পড়ে বার্সেলোনা। ১২তম মিনিটে ফাঁকায় বল পেয়ে জালে জরাতে ভুল করেননি এবারের ব্যালন ডি-অর জয়ের অপেক্ষায় থাকা ফ্রেঞ্চ স্ট্রাইকার বেনজেমা। ৩৫তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোড়াল নিচু শটে ব্যবধান দ্বিগুণ করেন ফেদে ভালভেরদে। খেলা শেষ হওয়ার নির্ধারিত সময়ের ৭ মিনিট আগে ফেরান তরেসের গোলে ক্ষীণ আশা দেখেছিল বার্সা। তবে তা মিইয়ে যায় অতিরিক্ত সময়ে রদ্রিগো পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করলে।
ক্লাসিকোর মর্যাদার দ্বৈরথে ৩-১ ব্যবধানে হারের পর শাভির কণ্ঠেও যেন ফুটে উঠল অসহায়ত্ব।‘আমরা একটা নেতিবাচকতার চক্রে আটকা পড়ে গেছি। কোনো কিছু কাজ করছে না। আমরা লা লিগায় খুব ভালো করছিলাম, কিন্তু আমাদের বল প্রয়োগে, আগ্রাসনে উন্নতি করতে হবে। গত বুধবার ইন্টারের বিপক্ষে যেটা হয়েছে, সেটা ছিল দুর্ভাগ্য। যদিও আমি মনে করি না, ওই ম্যাচের প্রভাব ক্লাসিকোয় পড়েছে। আজ খুব ভালো না খেলেও আমরা শেষ দিকে ম্যাচ ড্র করার সুযোগ পেয়েছিলাম। কিন্তু বার্নাব্যুতে রিয়ালের বিপক্ষে সুযোগ নষ্ট করলে শাস্তি পেতেই হবে। হয়ত, ভিন্ন কিছু চেষ্টা করার এটাই সময়। আমাদের আরও পরিণত হওয়া প্রয়োজন, যেমনটা রিয়াল মাদ্রিদ।’ এই ম্যাচের পর ৯ ম্যাচে ৮ জয় ও ১ ড্র নিয়ে শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ২৫। আর আসরে প্রথম হারের স্বাদ পাওয়া বার্সেলোনার পয়েন্ট ২২।
অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে শেষ কইয়েক বছর ধরে শিরোপার লড়াইতা সীমাবদ্ধ কেবল লিভারপুল ও ম্যানচেস্টার সিটির মধ্যেই। কমিউনিটি শিল্ডে সিটিজেনদের ৩-১ গোলে হারিয়ে মৌসুম শুরু করা অলরেডরা, লিগে এবার বাজে অবস্থায় আছে। গত আসরে প্রথম আট ম্যাচে লিভারপুল যত পয়েন্ট পেয়েছিল, এবার তার চেয়ে ১২ পয়েন্ট কম নিয়ে এই ম্যাচ খেলতে নামে ইউর্গেন ক্লপের দল। আর প্রথম সিটির প্রথম ৯ ম্যাচের সংগ্রহ ছিল গতবারের চেয়ে ৩ পয়েন্ট বেশি। তবে পরশ্য রাতে আর্লিং হলান্ড হাসেননি, তাই হাসেনি পেপ গার্দিওয়ালার দলও। ডাগআউটে ম্যাচজুড়ে ছিল উত্তেজনার ছাপ। মেজাজ হারিয়ে লাল কার্ডও দেখেছেন ক্লপ। তবে এতো কিছুর মাঝেও ম্যাচ জয়ী লিভারপুল, আর নায়ক মোহাম্মদ সালাহ।
অ্যানফিল্ডে প্রথমার্ধে হলান্ড নষ্ট করেন একটি গোলের সুযোগ আর সালাহ গোলের সুযোগ হারান দুইবার। এসবের মাঝেও নিজস্ব ঢংয়ে বলের পজেশন নিয়েই খেলতে থাকে পেপ গার্দিওলার দল। এমনকি ৫৩ মিনিটে গোলও পেয়ে যান সফরকারী দলের ছন্দে থাকা ফরোয়ার্ড ফিল ফোডেন। তবে হলান্ডের করা ফাউলের কারণে গোলটি বাতিল করেন রেফারি। এরপর ম্যাচের ৭৬ মিনিটে অ্যালিসনের লম্বা করে বাড়ানো বল পেয়ে দারুণ চিপ শটে গোল করেন সালাহ। ফলে ৩ ম্যাচ পর লিগে জয়ের দেখা পেল লিভারপুল। আর আসরে প্রথম হারের স্বাদ পেল গত বর্তমান চ্যাম্পিয়ন সিটি। ৯ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের আটে লিভারপুল। ১০ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ম্যানচেস্টার সিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন