রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে মাস্কের স্টারলিঙ্ক নেটওয়ার্কের জন্য অর্থ দিতে পারে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

পেন্টাগন যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনে ইলন মাস্কের স্টারলিঙ্ক স্যাটেলাইট নেটওয়ার্কের জন্য অর্থ প্রদানের কথা বিবেচনা করছে। সংবাদ মাধ্যম পলিটিকো সোমবার আলোচনায় জড়িত দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে। তহবিলের সবচেয়ে সম্ভাব্য উৎস হবে মার্কিন প্রতিরক্ষা দফতরের ইউক্রেন নিরাপত্তা সহায়তা উদ্যোগ, যা রাশিয়ার সঙ্গে লড়াই করার সময় দেশটিকে সমর্থন করার জন্য প্রণয়ন করা হয়েছে, প্রতিবেদনে যোগ করা হয়েছে। মাস্ক গত শুক্রবার বলেছিলেন যে, স্পেসএক্স অনির্দিষ্টকালের জন্য ইউক্রেনে লোকসান দিয়ে স্টারলিংক পরিষেবা চালাতে পারবে না। তবে পরে আবার তিনি পরিষেবা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। তিনি সোমবার একটি টুইট বার্তায় বলেছেন যে, স্পেসএক্স ইতিমধ্যে তহবিলের জন্য তার অনুরোধ প্রত্যাহার করেছে। এটি একটি স্বীকৃতি যে, এই জাতীয় অনুরোধ করা হয়েছিল। পেন্টাগনের একজন মুখপাত্র বলেছেন, ভবিষ্যতে প্রতিরক্ষা বিভাগ থেকে নিরাপত্তা সহায়তার ঘোষণা আসার আগে অর্থ প্রদানের বিষয় নিয়ে কিছু অনুমান করা যাবে না।

ইউরোপীয় ইউনিয়নও ইউক্রেনে স্টারলিঙ্ককে তহবিল দেয়ার বিষয়ে চিন্তা করছে। সিদ্ধান্তের বিষয়ে জড়িত থাকা তিন কর্মকর্তার বরাত দিয়ে ফাইন্যান্সিয়াল টাইমস একটি পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং টেসলা ইনকর্পোরেটেডের প্রধান নির্বাহী মাস্ক সম্প্রতি বলেছেন যে, স্পেসএক্স ইউক্রেনে স্যাটেলাইট পরিষেবাগুলো বজায় রাখতে প্রতি মাসে প্রায় ২ কোটি ডলার ব্যয় করে এবং সেখানে স্টারলিংককে সক্ষম করতে এবং সমর্থন করতে কোম্পানিটি প্রায় ৮ কোটি ডলার ব্যয় করেছে।

স্টারলিংক যুদ্ধের সময় ইউক্রেনের বেসামরিক এবং সামরিক বাহিনীকে অনলাইনে থাকতে সাহায্য করেছে। গত সপ্তাহে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মাইখাইলো ফেডোরভ বলেছেন যে, স্টারলিংকের পরিষেবাগুলি গুরুত্বপূর্ণ এলাকায় বিদ্যুত এবং যোগাযোগের অবকাঠামো পুনরুদ্ধার করতে সহায়তা করেছে। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন