রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষের মুখে ন্যাটো

খেরসনে যুদ্ধক্ষেত্র থেকে পালিয়েছে কিয়েভের সৈন্যরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিদ্যুত বিপর্যয়, ইউক্রেনীয়দের ‘সবকিছু চার্জ করে’ রাখতে বলা হয়েছে ষ ইরানের ড্রোন রপ্তানির প্রতিবেদন প্রত্যাখ্যান রাশিয়ার ষ খেরসনে প্রতিদিন ২০০ ইউক্রেনীয় সেনা নিহত হচ্ছে
০ দোনেৎস্কে ২৪ ঘন্টায় ৬০ সেনা হারিয়েছে ইউক্রেন
ইউক্রেনে ন্যাটো অস্ত্রের প্রবাহ এবং কিয়েভের জন্য সামরিক সহায়তা জোটটিকে রাশিয়ার সাথে সরাসরি সামরিক সংঘর্ষের একটি বিপজ্জনক লাইনের কাছাকাছি নিয়ে এসেছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার একটি সংবাদ ব্রিফিংয়ে বলেছেন।
‘ন্যাটো দেশগুলো কিয়েভ সরকারকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ, বুদ্ধিমত্তা প্রদান, কর্মীদের প্রশিক্ষণ এবং কীভাবে যুদ্ধ অভিযান পরিচালনা করতে হয় সে সম্পর্কে নির্দেশনা জারি করার জন্য একে অপরের সাথে প্রতিযোগিতা করছে বলে মনে হচ্ছে, এইভাবে রাশিয়ার সাথে সরাসরি সশস্ত্র সংঘর্ষের বিপজ্জনক লাইনের কাছাকাছি আসছে,’ জাখারোভা বলেন। তিনি এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন যে, ইউক্রেনের জন্য পশ্চিমা সামরিক সহায়তা, সর্বশেষ তথ্য অনুসারে, ইতোমধ্যেই ৪২.৩ ডলারে পৌঁছেছে, যার মধ্যে ২৮.৩ বিলিয়ন ডলার মার্কিন যুক্তরাষ্ট্র সরবরাহ করেছে। ‘আপনারা (ন্যাটো দেশ) কেবল কিয়েভ সরকার কর্তৃক সংঘটিত অপরাধের সহযোগী নন, আপনারা মার্কিন নেতৃত্বাধীন জোট এবং এর স্বতন্ত্র সদস্য হিসাবে উভয়ই কিয়েভ শাসনের পৃষ্ঠপোষকতায় এবং ন্যাটোর সরাসরি অংশগ্রহণে সংঘটিত সন্ত্রাসী কর্মকান্ডের পৃষ্ঠপোষক,’ জাখারোভা বলেছেন। খেরসনে যুদ্ধক্ষেত্র থেকে পালিয়েছে ইউক্রেনীয় সৈন্যরা : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল রিপোর্ট করেছেন যে, ইউক্রেনীয় সেনাবাহিনী প্রতিরক্ষা লাইন ভেদ করার ব্যর্থ প্রচেষ্টার পরে রাশিয়ান সৈন্যরা খেরসন প্রতিরক্ষার অগ্রবর্তী প্রান্ত সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করেছে। ‘খেরসন অঞ্চলে সুখানোভোর বসতি স্থাপনের এলাকায়, শত্রæরা রাশিয়ান সৈন্যদের প্রতিরক্ষায় ঝাঁপিয়ে পড়তে সক্ষম হয়েছিল। রাশিয়ান সামরিক কমান্ড একটি ট্যাঙ্ক রিজার্ভ অ্যাকশনের প্রতিশ্রæতি দিয়েছিল এবং অতর্কিত অভিযান চালায়, শত্রæকে ভারী ক্ষতি করেছিল, কারণ যার ফলে ইউক্রেনীয় সেনা ইউনিট বিশৃঙ্খলভাবে যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যায়,’ মুখপাত্র বলেছেন।
ইউক্রেনীয় সামরিক বাহিনী নোভায়া কামেনকা এবং চেরভোনি ইয়ার বসতিগুলির এলাকায় রাশিয়ান সৈন্যদের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করেছিল, সামনের সরু অংশে একটি ট্যাঙ্ক ইউনিট সহ তিনটি ব্যাটালিয়নকে নিযুক্ত করেছিল। প্রতিরক্ষা লাইনের সামনের প্রান্তে পরিস্থিতি পুরোপুরি পুনরুদ্ধার করা হয়েছে, জেনারেল যোগ করেছেন। কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে, রাশিয়ান বাহিনী ক্র্যাসনি লিমান এলাকায় জেরেবেটস নদী পার হওয়ার ইউক্রেন সেনাবাহিনীর প্রচেষ্টাকে ব্যর্থ করে দেয়, শত্রুকে তার প্রাথমিক অবস্থানে ফিরিয়ে দেয়। ‘ক্র্যাসনি লিমানের দিকে, রুশ সেনারা লুহানস্ক পিপলস রিপাবলিকের নাদিয়া, স্টেলমাখোভকা ও মেকেয়েভকা এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইয়ামপোলোভকা সম্প্রদায়ের এলাকায় জেরেবেটস নদী পার হওয়ার ইউক্রেন সেনাবাহিনীর প্রচেষ্টাকে ঘনীভ‚ত গুলি করে ব্যর্থ করে দেয়,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান আর্টিলারি এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট শত্রæকে তার প্রাথমিক অবস্থানে ফিরিয়ে দিয়েছে, জেনারেল বলেছেন। ‘৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত, দুটি যুদ্ধের সাঁজোয়া যান এবং তিনটি পিকআপ ট্রাক ধ্বংস হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।
বিদ্যুত বিপর্যয়, ইউক্রেনীয়দের ‘সবকিছু চার্জ করে’ রাখতে বলা হয়েছে : রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে প্রত্যাশিত বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে ইউক্রেনের জাতীয় জ্বালানি কোম্পানি গতকাল স্থানীয় সময় সন্ধ্য ৭টা (বাংলাদেশ সময় রাত ১০টা) এর মধ্যে নাগরিকদের ‘সবকিছু চার্জ’ করার আহবান জানিয়েছে। গ্রিড অপারেটর ইউক্রেনারগো জানিয়েছে, এক সময়ে চার ঘণ্টা পর্যন্ত বিদ্যুত বিভ্রাট বৃহস্পতিবার সারা দেশে প্রভাব ফেলবে। এটি আসে যখন রাশিয়া ইউক্রেনের অংশে সামরিক আইন জারি করেছে। রাশিয়াতেও বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা কার্যকর হয়েছে - বেশিরভাগ ইউক্রেন সীমান্তবর্তী এলাকায়।
বø্যাকআউটের প্রস্তুতির জন্য, ইউক্রেনারগো ইউক্রেনীয়দের কাছে পানি মজুদ করার এবং তাদের ‘পরিবার ও বন্ধুদের জন্য উষ্ণ মোজা, কম্বল এবং পোষাক’ আছে তা নিশ্চিত করার জন্য আবেদন করেছে। ফোন, পাওয়ার ব্যাঙ্ক, টর্চ এবং ব্যাটারি চার্জ করা দরকার, তারা তাগিদ দিয়ে বলেছে। গতকাল, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন যে, রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ৩০ শতাংশ পাওয়ার স্টেশন ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনারগো বলেছেন যে, ২৪ ফেব্রæয়ারি রাশিয়ার আগ্রাসনের পর থেকে পুরো পূর্ববর্তী সময়ের তুলনায় গত ১০ দিনে বিদ্যুত সুবিধাগুলিতে বেশি হামলা হয়েছে।
ইউক্রেনারগো বলেছেন যে, ‘সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ইউক্রেন জুড়ে’ বিদ্যুত বিচ্ছিন্ন হতে পারে এবং ঠিক কোথায় এবং কখন দেখতে নাগরিকদের আঞ্চলিক নেটওয়ার্ক অপারেটরদের ওয়েবসাইট চেক করার পরামর্শ দিয়েছেন। বিক্ষিপ্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে ইতিমধ্যে রাজধানী কিয়েভের কিছু অংশ এবং ইউক্রেনের অনেক অঞ্চল প্রভাবিত হয়েছে। রাশিয়ান ক্ষেপণাস্ত্রগুলো পশ্চিমে লভিভের মতো শহরগুলো সহ পুরো ইউক্রেন জুড়ে অবকাঠামোকে ক্ষতিগ্রস্ত করেছে – যেটি লড়াই থেকে অনেক দূরে।
ইরানের ড্রোন রপ্তানির প্রতিবেদন প্রত্যাখ্যান রাশিয়ার : জাতিসংঘে রাশিয়ার প্রথম উপ-স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি সাংবাদিকদের বলেছেন, রাশিয়ায় ইরানের ড্রোন রপ্তানির পশ্চিমা দাবিগুলো বিভ্রান্তির আরেকটি উদাহরণ ছাড়া কিছুই নয়। ‘আমরা পশ্চিমা প্রতিনিধিদের দ্বারা বিভ্রান্তিমূলক প্রচারণার আরেকটি দফা পর্যবেক্ষণ করেছি, কারণ তারা ইউক্রেনে রাশিয়ার দ্বারা ব্যবহৃত ইউএভির ইস্যুটি কাউন্সিলে উত্থাপন করেছিল,’ ক‚টনীতিক এই বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আলোচনা বন্ধ করার পরে বলেছিলেন। ‘আমাদের পশ্চিমা সহকর্মীদের লক্ষ্য পরিষ্কার: তারা রাশিয়া এবং ইরানের উপর চাপ দেয়ার জন্য একটি কৃত্রিম অজুহাত আবিষ্কার করে একসাথে দুটি লক্ষ্যবস্তুতে আঘাত করার চেষ্টা করে,’ তিনি যোগ করেন।
খেরসনে প্রতিদিন ২০০ ইউক্রেনীয় সেনা নিহত হচ্ছে : গতকাল খেরসন অঞ্চলের ভারপ্রাপ্ত ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমাসভ বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী খেরসন এলাকায় প্রতিদিন প্রায় ২০০ সৈন্য হারাচ্ছে। রেডিও ক্রিমিয়াতে একটি লাইভ সম্প্রচারে আঞ্চলিক কর্মকর্তা বলেন, ‘খেরসন দিক থেকে, প্রতিদিন তারা প্রায় দুটি কোম্পানি বা প্রায় ২০০ জন কর্মী হারাচ্ছে।’ খেরসনে প্রতিরক্ষা ব্যবস্থাগুলো পেশাদারভাবে তৈরি করা হয়েছে এবং ভুখন্ডের শিষ্ট্যগুলো রাশিয়ান সৈন্যদের ইউক্রেনের সেনাবাহিনীর যে কোনও অগ্রগতির প্রচেষ্টা চিহ্নিত করতে সহায়তা করে, স্ট্রেমাসভ যোগ করেছেন। তিনি জোর দিয়ে বলেন, ‘আমাদের সুবিধা হল খোলা স্তেপ অঞ্চল, যেখানে সবকিছু সম্প‚র্ণ দৃষ্টিসীমায় রয়েছে। আমাদের প্রতিরক্ষা দুর্ভেদ্য এবং স্তেপ আমাদের দুর্গ,’ তিনি জোর দিয়েছিলেন।
ইউক্রেনীয় সেনাবাহিনীর শহরে অনুপ্রবেশের কোনো আশঙ্কা নেই এবং বেসামরিক নাগরিকদের অন্য অঞ্চলে স্থানান্তরিত করার ব্যবস্থা শুধুমাত্র বোমা হামলার সাথে সম্পর্কিত, স্ট্রিমাসভ বলেছেন। ‘খেরসন শহরের ভু খন্ডের ইউক্রেনীয় নব্য-নাৎসিদের অগ্রসর হওয়ার কোনও হুমকি নেই এবং গোলাগুলির আক্রমণ থেকে বেসামরিক নাগরিকদের সুরক্ষিত করার জন্য সবকিছু করা হচ্ছে,’ আঞ্চলিক কর্মকর্তা আশ্বস্ত করেছেন। ইউক্রেনে রাশিয়ার ইন্টিগ্রেটেড গ্রæপ অফ ফোর্সের কমান্ডার, সেনা জেনারেল সের্গেই সুরোভিকিন এর আগে বলেছিলেন যে, প্রতিদিন ইউক্রেনের সামরিক বাহিনী ৬০০ থেকে ১ হাজার সৈন্য নিহত এবং আহত হচ্ছে।
দোনেৎস্কে ২৪ ঘন্টায় ৬০ সেনা হারিয়েছে ইউক্রেন : গতকাল ইউক্রেনের সশস্ত্র বাহিনী রাশিয়ার সশস্ত্র বাহিনী এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) পিপলস মিলিশিয়ার সাথে লড়াইয়ে ৬০ জন সেনাকে হারিয়েছে। পিপলস মিলিশিয়ার ডেপুটি চিফ এডুয়ার্ড বাসুরিন গতকাল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘জনশক্তির হিসাবে শত্রæর ক্ষতির পরিমাণ দিনে ৫০ জন সৈনিকের’। এছাড়াও, ডিপিআর পিপলস মিলিশিয়া অনুসারে, মিত্র বাহিনী দুটি ট্যাঙ্ক, দুটি জেডইউ ২৩-২ অ্যান্টি-এয়ারক্রাফ্ট টুইন-ব্যারেলড অটোকানন, সাতটি সাঁজোয়া ও যানবাহনের সরঞ্জামসহ শত্রæ সরঞ্জামের এক ডজন ইউনিট ধ্বংস করেছে। পাশাপাশি ইউক্রেনের তিনটি ড্রোন গুলি করে নামানো হয়েছে। সূত্র : এপি, তাস, বিবিসি নিউজ, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Naaz Islam ২১ অক্টোবর, ২০২২, ৭:৫৯ এএম says : 0
পরমাণু যুদ্ধ কি আসন্ন !
Total Reply(0)
Naaz Islam ২১ অক্টোবর, ২০২২, ৮:০০ এএম says : 0
পরমাণু যুদ্ধ কি আসন্ন !
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন