রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে হাজারো মানুষের বিক্ষোভ

ন্যাটো ভেঙে দিয়ে ইউক্রেনে অস্ত্র পাঠানো বন্ধের দাবি নিরাপদ আশ্রয় হিসেবে পশ্চিমের ভাবমর্যাদা ‘অবাস্তব’: পুতিন ষ পারমাণবিকসহ যেকোনো অস্ত্র দিয়ে আত্মরক্ষা করতে প্রস্তুত রাশিয়া: মেদভে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

ন্যাটো জোট ভেঙ্গে দিতে ও ইউক্রেনে অস্ত্র পাঠানো বন্ধের দাবিতে রোববার ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেন। বিক্ষোভকারীদের মধ্যে দেশটির সাবেক সিনেটর এবং সাংবাদিকরাও ছিলেন। তারা রাশিয়াসহ বিভিন্ন দেশের সঙ্গে শান্তি-আলোচনায় বসার এবং বহুমেরুবিশিষ্ট বিশ্ব প্রতিষ্ঠার দাবিও জানান।

‘মার্চ এগেইন দ্য ওয়ার মেশিন’ শীর্ষক ওই বিক্ষোভে বক্তারা ‘মার্কিন সরকারকে কূটনৈতিক সমাধানের জন্য ইউক্রেনের সামরিক সমর্থন বন্ধ করার এবং অসংখ্য অভ্যন্তরীণ সমস্যা সমাধানের জন্য পেন্টাগনের বাজেট কমানোর’ আহ্বান জানান। সাবেক মার্কিন সিনেটর টারা রিড বিক্ষোভস্থলে বলেন, কেন্দ্রবিন্দু এখন আফগানিস্তান থেকে ইউক্রেনে স্থানান্তরিত হয়েছে। এসব বন্ধ করতেই হবে। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে শত্রুতা শুরু হওয়ার প্রায় এক বছর পরে এই ইভেন্টটি আসে এবং এতে বেশ কয়েকজন সাবেক রাজনীতিবিদ, জনপ্রিয় ব্যক্তিত্ব এবং সাংবাদিক উপস্থিত ছিলেন। সেখানে গ্রিন পার্টির সাবেক প্রেসিডেন্ট প্রার্থী ডক্টর জিল স্টেইন পেন্টাগনের বাজেট কমানোর দাবি জানিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, ইউক্রেন যুদ্ধকে সমর্থন করার জন্য যে বিপুল বাজেট ব্যয় করা হয়েছে তা মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি অভ্যন্তরীণ সমস্যা প্রশমিত করতে সহায়তা করতে পারে।

‘এই হত্যামূলক সামরিক ব্যয় এখানে অত্যন্ত প্রয়োজনীয় সংস্থানগুলোকে গ্রাস করে: স্বাস্থ্য বীমার অভাবে প্রতি বছর ৭০ হাজার মানুষ মারা যায়; প্রায় ৫ লাখ গৃহহীন লোক রাস্তায় ঘুমায়; ৩ কোটি ৩০ লাখ ছাত্রকে ঋণের বোঝা মাথায় নিয়ে পড়ালেখা করতে হয়, ১০ কোটি ডলারের চিকিৎসা ঋণ, ২ কোটি ২০ লাখ দরিদ্র শিশু এবং আরও অনেক কিছু,’ তিনি বলেন। সাবেক কংগ্রেসম্যান ডেনিস কুচিনিচ, যিনি ২০০৪ এবং ২০০৮ সালে ডেমোক্র্যাটিক মনোনয়নের জন্য লড়াই করেছিলেন, মার্কিন নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দেয়ার অভিযোগে সাংবাদিক সেমুর হার্শের প্রতিবেদনের উল্লেখ করেছেন। ‘নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দেয়ার সময়, এ সরকার শীতকালে ইউরোপের লাখ লাখ মানুষকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় জ্বালানির সংস্থানগুলো ধ্বংস করে এবং তারপরে চার থেকে ছয় গুণ বেশি দামে ইউরোপে সেই জ্বালানি বিক্রি করে তার অবৈধ কর্মকাণ্ড থেকে লাভবান হওয়ার জন্য অবৈধ এবং অসাংবিধানিক উপায় ব্যবহার করেছে,’ কুচিনিচ বলেছেন।

নিরাপদ আশ্রয় হিসেবে পশ্চিমের ভাবমর্যাদা ‘অবাস্তব’ : সাম্প্রতিক ঘটনাগুলো প্রমাণ করেছে যে, পুঁজির জন্য নিরাপদ আশ্রয় হিসাবে পশ্চিমের ভাবমূর্তি আসলে অবাস্তব ছিল, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মঙ্গলবার ফেডারেল অ্যাসেম্বলিতে তার রাষ্ট্রীয় ভাষণে বলেছেন।
‘সাম্প্রতিক ঘটনাগুলি পুরোপুরি স্পষ্ট করে দিয়েছে যে একটি নিরাপদ আশ্রয়স্থল এবং পুঁজির আশ্রয় হিসাবে পশ্চিমের ভাবমূর্তি একটি বিভ্রম হয়ে উঠেছে। যারা সময়মতো এটি বুঝতে ব্যর্থ হয়েছে, যারা রাশিয়াকে শুধুমাত্র আয়ের উৎস হিসাবে দেখেছিল এবং বেশিরভাগ পরিকল্পনা করেছিল। বিদেশে বসবাস করে, অনেক কিছু হারিয়েছে। তারা কেবল সেখানে ছিনতাই হয়েছে এবং এমনকি তাদের কাছ থেকে তাদের আইনত উপার্জিত অর্থও ছিনিয়ে নেয়া হয়েছে,’ পুতিন উল্লেখ করেছেন। রাশিয়ান প্রেসিডেন্টের মতে, তার ভবিষ্যদ্বাণী যে রাশিয়ান ব্যবসায়ীরা তাদের অর্থ সংরক্ষণ করার চেষ্টা করে ‘ধুলো গিলে ফেলতে হবে’ সত্য হয়েছে। পুতিন রাশিয়ান উদ্যোক্তাদের ঘরে বসে অর্থ উপার্জন করার আহ্বান জানিয়েছিলেন। তিনি যোগ করেছেন যে, বিদেশে হিমায়িত তাদের সম্পদ পুনরুদ্ধার করার চেষ্টা করার কোন মানে নেই।

পারমাণবিক সহ যেকোনো অস্ত্র দিয়ে আত্মরক্ষা করতে প্রস্তুত রাশিয়া : ওয়াশিংটনের লক্ষ্য মস্কোকে পরাজিত করা হলে বিশ্ব একটি বৈশ্বিক সংঘাতের মুখোমুখি হবে। রাশিয়া পরমাণু অস্ত্র সহ যেকোনো উপায়ে আত্মরক্ষা করবে, রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন। ‘সকল শক্তির কাছে এটা স্পষ্ট যে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি রাশিয়াকে পরাজিত করতে চায়, আমরা বিশ্বব্যাপী একটি সংঘাতের দিকে যাচ্ছি। কারণ, পারমাণবিক সহ আমাদের যেকোনো ধরণের অস্ত্র সহ আত্মরক্ষা করার অধিকার রয়েছে,’ তিনি গতকাল তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

মেদভেদেভ স্মরণ করেন যে আগের দিন, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ফেডারেল অ্যাসেম্বলিতে তার রাষ্ট্রীয় ভাষণ দিয়েছিলেন, যেখানে তিনি অন্যান্য বিষয়গুলির মধ্যে, কৌশলগত আক্রমণাত্মক অস্ত্রের আরও হ্রাস এবং সীমাবদ্ধতার ব্যবস্থায় রাশিয়ার অংশগ্রহণ স্থগিত করার ঘোষণা করেছিলেন (নিউ স্টার্ট চুক্তি)। ‘এ সিদ্ধান্তটি দীর্ঘদিন ধরে পরিকল্পনায় ছিল, আমি গত বছর এটির দিকে ইঙ্গিত করেছি,’ রাজনীতিবিদ বলেছিলেন। তার মূল্যায়ন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো দেশগুলির দ্বারা রাশিয়ার বিরুদ্ধে ঘোষিত যুদ্ধের কারণে যে সিদ্ধান্ত হয়েছিল, তা বিশ্বব্যাপী এবং বিশেষ করে ওয়াশিংটনের জন্য বড় প্রতিক্রিয়া সৃষ্টি করবে। ‘সর্বশেষে, আমেরিকান এস্টাবলিশমেন্টের যুক্তি ছিল এ পর্যন্ত: আমরা আপনার বিষয়ে হস্তক্ষেপ করব, আমরা কিয়েভ সরকারকে প্রচুর পরিমাণে অস্ত্র সরবরাহ করব, আমরা রাশিয়াকে পরাজিত করতে কাজ করব, আমরা আপনাকে সীমাবদ্ধ করব এবং ধ্বংস করব, তবে কৌশলগত নিরাপত্তা একটি পৃথক বিষয়। এটি মার্কিন-রাশিয়া সম্পর্কের সামগ্রিক প্রেক্ষাপটের সাথে সম্পর্কিত নয়,’ মেদভেদেভ উল্লেখ করেছেন। তিনি পুতিনের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে, যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করা অসম্ভব এবং উল্লেখ করেছেন যে, ‘ঠিক এ কারণেই আমরা নিউ স্টার্ট চুক্তি (আপাতত) স্থগিত করেছি।’

রাশিয়ার গ্যাস পাইপলাইনে হামলা তদন্তে জাতিসংঘ ভূমিকা নিতে পারে : জাতিসংঘ, সবচেয়ে প্রভাবশালী এবং সবচেয়ে প্রতিনিধিত্বশীল আন্তর্জাতিক সংস্থা হওয়ায় গত বছরের নর্ড স্ট্রিম এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইনকে লক্ষ্য করে বিস্ফোরণের তদন্তে সক্রিয় ভূমিকা পালন করতে পারে, জাতিসংঘে চীনা স্থায়ী প্রতিনিধি ঝাং জুন বলেছেন।
চীনের রাষ্ট্রদূত মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বলেছেন, ‘সবচেয়ে কর্তৃত্বপূর্ণ এবং প্রতিনিধিত্বশীল আন্তর্জাতিক সংস্থা হিসেবে, জাতিসংঘ একটি আন্তর্জাতিক তদন্ত পরিচালনা এবং আন্তঃসীমান্ত অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিত করতে সক্রিয় ভূমিকা পালন করতে পারে।’ ‘চীন রাশিয়া কর্তৃক কাউন্সিলে পেশ করা খসড়া রেজুলেশনকে স্বাগত জানায় এবং বিশ্বাস করে যে, নর্ড স্ট্রিম পাইপলাইনগুলোর নাশকতার বিষয়ে একটি আন্তর্জাতিক তদন্তের অনুমোদন দেয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ,’ তিনি আরও বলেন, ‘এ বিষয়ে উদ্দেশ্যমূলক, নিরপেক্ষ এবং পেশাদার একটি তদন্ত হওয়া উচিত।’
নর্ড স্ট্রীম এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইনগুলোতে নাশকতায় জড়িত না থাকার বিষয়ে মার্কিন ঘোষণা যথেষ্ট নয়, ঝাং জুন বলেছেন। ‘সম্প্রতি, আমরা নর্ড স্ট্রিম ঘটনার বিষয়ে অনেক বিশদ বিবরণ এবং প্রাসঙ্গিক তথ্য পেয়েছি, যা উদ্বেগজনক,’ তিনি বলেছিলেন, ‘আজ, ব্রিফাররা আমাদের সাথে গুরুত্বপূর্ণ তথ্য এবং তাদের যুক্তিসঙ্গত বিশ্লেষণ ভাগ করেছেন। এই ধরনের বিশদ উপাদান এবং ব্যাপক প্রমাণের মুখোমুখি হয়ে, ‘সম্পূর্ণ মিথ্যা এবং সম্পূর্ণ কল্পকাহিনী’-এর একটি সাধারণ বিবৃতি স্পষ্টতই বিশ্বজুড়ে উত্থাপিত অনেক প্রশ্ন এবং উদ্বেগের উত্তর দেয়ার জন্য যথেষ্ট নয়।’ চীনা কূটনীতিক যোগ করেছেন, ‘আমরা প্রাসঙ্গিক পক্ষের কাছ থেকে বিশ্বাসযোগ্য ব্যাখ্যা আশা করি। এই ধরনের অনুরোধ সম্পূর্ণরূপে বৈধ এবং যুক্তিসঙ্গত।’

প্রসঙ্গত, গত বছরের ২৭ সেপ্টেম্বরে রাশিয়া নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ অফশোর গ্যাস পাইপলাইনের তিনটি স্ট্রিং-এর বিষ্ফোরনের কথা জানিয়েছিল। ২৬ সেপ্টেম্বর, সুইডিশ সিসমোলজিস্টরা পাইপলাইন রুটে দুটি বিস্ফোরণ নথিভুক্ত করেন। রাশিয়ান প্রসিকিউটর জেনারেলের অফিস আন্তর্জাতিক সন্ত্রাসবাদের অভিযোগের ভিত্তিতে একটি ফৌজদারি মামলা শুরু করেছে। সূত্র : সিনহুয়া, আল-জাজিরা, তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Safin Ahmed ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
Good
Total Reply(0)
Md Parves Hossain ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৩ এএম says : 0
ইউক্রেনের এত সৈন্য মারা যাওয়ার পরেও সেদেশের ভেতর কোন বড়ো প্রতিক্রিয়া নেই এটা আশ্চর্যজনক নয় কি?
Total Reply(0)
TavPVEP ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৩ এএম says : 0
All trends of medication. Read now. can i get levaquin in the uk Some about drug. Get information now.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন