রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাচ বাই ম্যাচ এগুবে বাংলাদেশ

বৃষ্টির বাগড়ায় প্রস্তুতিতে ভাটা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

৬ দিনে ৮ দলের ১২ ম্যাচ, প্রথম রাউন্ডেই বেশ কয়েকটি জমজমাট লড়াই দেখেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যে লড়াইয়ে ছিটকে গেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বাদ পড়েছে টুর্নামেন্টের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দেওয়া নামিবিয়া। তিন ম্যাচে একটি জয় পাওয়া সংযুক্ত আরব আমিরাত বিদায় নেয় আগের দিনই। জিম্বাবুয়ের কাছে হেরে গতকাল স্কটল্যান্ডও কাটল দেশের টিকিট। তাতেই হলো সুপার টুয়েলভের বৃত্ত পূরণ।

যেখানে বাংলাদেশের দুই নম্বর গ্রুপে আগে থেকেই ছিল পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা। প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপ রানার্সআপ নেদারল্যান্ডস ও ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন জিম্বাবুয়ে তাদের সঙ্গে খেলবে। অন্যদিকে, ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ‘বি’ গ্রুপ রানার্সআপ আয়ারল্যান্ড জায়গা পেয়েছে সুপার টুয়েলভের এক নম্বর গ্রুপে। সেখানে আগে থেকেই রয়েছে শিরোপাধারী অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। সুপার টুয়েলভের দুই গ্রুপের সেরা দুটি খেলবে সেমিফাইনালে।
আগামী ২৪ অক্টোবর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে সাকিব আল হাসানের দল। হোবার্টে খেলা মাঠে গড়াবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। টাইগারদের দুই জয়ের বিপরীতে ডাচদের জয় একটিতে। তবে তার আগে বৃষ্টিতে ভেস্তে যাচ্ছে অনুশীলন। প্রস্তুতি ম্যাচ শেষ হয়ে গেলেও সুযোগ-সুবিধার কথা মাথায় রেখে ব্রিজবেনেই এখনও ঘাঁটি গেড়ে আছে বাংলাদেশ। কিন্তু প্রস্তুতির পরিকল্পনায় আক্ষরিক অর্থেই পানি ঢেলে দিয়েছে এখানকার প্রকৃতি। বৃষ্টির কারণে এখানে অনুশীলনের শেষ দিনটিতেও ক্রিকেটারদের কাটাতে হয়েছে হোটেলবন্দি দিন। প্রথম ম্যাচের প্রতিপক্ষ এখন অবশ্য জানা। তাদের নিয়ে আলোচনা আর খানিকটা কাটাছেঁড়া করেই কেটেছে দিন।
গত বুধবার বাংলাদেশের দ্বিতীয় অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে টসই হতে পারেনি বৃষ্টির জন্য। সেদিন দলের কয়েকজন মাঠে এসে ইনডোরে কিছুটা কসরত করে যান। বাকিরা ছিলেন হোটেলেই। দুটি প্রস্তুতি ম্যাচ শেষেও আইসিসি সূচি অনুযায়ী এই শহরে আরও দুটি দিন থেকে যেতে হয় বাংলাদেশ দলকে। তাতে আপত্তি খুব একটা ছিল না দল থেকে। কারণ, অ্যালান বোর্ডার মাঠের সুযোগ-সুবিধা বিশ্বের সেরাগুলোর একটি। সেখানে আগের দিন তিন ঘণ্টার নিবিড় অনুশীলন সেশনও করে বাংলাদেশ। কিন্তু গতকাল বৃষ্টিতে বিপত্তি আবার। চাইলে অ্যালান বোর্ডার মাঠ লাগোয়া ন্যাশনাল ক্রিকেট সেন্টারের ইনডোরে ব্যাটিং-বোলিং করা যেত। তবে স্রেফ কাজ চালানোর অনুশীলনের জন্য আর এ দিন মাঠে আসেনি দল।
আপাতত এখানেই শেষ বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি পর্ব। এবার মূল লড়াই শুরুর অপেক্ষা। প্রথম ম্যাচের শহর হোবার্টের পথে শনিবার ভোরে উড়াল দেবে দল। আইসিসি অবশ্য সরাসরি ফ্লাইটের ব্যবস্থা করতে পারেনি। তাই মেলবোর্নে ট্রানজিট কাটিয়ে বেশ লম্বা ভ্রমণ করেই ব্রিজবেন থেকে হোবার্টে যেতে হবে দলকে। সূচি অনুযায়ী আজ রাতে হোবার্টেই অনুশীলন করার কথা দলের। তবে লম্বা ভ্রমণ করে স্থানীয় সময় দুপুর ২টায় পৌঁছার পর রাতে অনুশীলন আদৌ করবে কিনা দল, সংশয় কিছুটা হলেও আছে।
একটি সংশয় অবশ্য কেটে গেছে। নিশ্চিত হয়েছে বাংলাদেশের সুপার টুয়েলভের প্রতিপক্ষ। তবে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম বলেছিলেন, একটি করে ম্যাচ ধরে এগোতে চান তিনি। আপাতত তার দৃষ্টি তাই সোমবার নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচেই থাকার কথা। জয়টা এই ম্যাচে প্রত্যাশিত হলেও নিশ্চিত ধরে নেওয়ার কারণ নেই। টি-টোয়েন্টিতে ডাচরা বিপজ্জনক দল বরাবরই। কাউন্টিতে অনেক ম্যাচ খেলা বেশ কজন অভিজ্ঞ ক্রিকেটারদের দিয়ে গড়া এই দল। আন্তর্জাতিক আঙিনায় পারফর্ম করা ক্রিকেটারও কম নেই।
তাদের বিপক্ষে দুঃসহ স্মৃতিও আছে বাংলাদেশের। ওয়ানডে-টি-টোয়েন্টি, দুই সংস্করণেই আছে হারের তেতো স্বাদের অভিজ্ঞতা। দুই দলের প্রথম দেখায় ২০১০ সালে ওয়ানডেতে জয় পায় নেদারল্যান্ডসই। পরে ২০১২ সালে টি-টোয়েন্টিতেও তারা বাংলাদেশকে হারায় রোমাঞ্চকর এক লড়াইয়ে। ২০১৬ বিশ্বকাপের পর থেকে অবশ্য কোনো সংস্করণেই তাদের বিপক্ষে খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশের। দলটাও তাই কিছুটা অজানা। তবে এই যুগে অবশ্য শুধু মুখোমুখি লড়াই থেকেই জানা-পরিচয়ের সীমাবদ্ধতা নেই। বাংলাদেশ দলের ভারতীয় অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন যেমন বললেন, তার ল্যাপটপের দুনিয়ায় ডাচরাও বন্দি। সেটি দেখেই প্রস্তুতি নেবে দল।
মাঠের বাইরের প্রস্তুতির পাশাপাশি হোবার্টে উইকেটে মাঠের প্রস্তুতিও হবে গুরুত্বপূর্ণ। বাংলাদেশ দল এখন তাকিয়ে সেদিকেই।


সুপার টুয়েলভের গ্রুপিং
গ্রুপ ১
অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড
গ্রুপ ২
বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে

 

বাংলাদেশের সূচি
তারিখ ম্যাচ *সময় ভেন্যু
২৪ অক্টোবর বাংলাদেশ-নেদারল্যান্ডস সকাল ১০টা হোবার্ট
২৭ অক্টোবর বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সকাল ৯টা সিডনি
৩০ অক্টোবর বাংলাদেশ-জিম্বাবুয়ে সকাল ৯টা ব্রিসবেন
২ নভেম্বর বাংলাদেশ-ভারত দুপুর ২টা অ্যাডিলেড
৬ নভেম্বর বাংলাদেশ-পাকিস্তান সকাল ১০টা অ্যাডিলেড
*বাংলাদেশ সময় অনুসারে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Hatem Ali ২২ অক্টোবর, ২০২২, ৯:১৩ এএম says : 0
একটি করে ম্যাচ ধরে এগোতে চান বাংলাদেশী কোচ।কি সুন্দর কথা !!!!!!
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন