সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুদ্ধ কিয়েভের দুয়ারে ঘনিয়ে আসছে শীতও

দ্য গার্ডিয়ান | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

কারো কারো জন্য এটি ছিল একটি অভদ্র জাগরণ। সোমবার সকালে যারা কিয়েভের ব্যস্ত সেন্ট্রাল স্টেশনে পৌঁছেন তারা হঠাৎ করেই নিজেদেরকে একটি অপ্রত্যাশিত এবং অবাঞ্ছিত ড্রোন যুদ্ধের মাঝখানে আবিষ্কার করেন। ভূমি থেকে ভয়ঙ্কর আগুনের শব্দে আন্দোলিত হয় যা দুই ঘণ্টার ব্যবধানে পাঁচটি ভয়ঙ্কর বিস্ফোরণ থামাতে ব্যর্থ হয়।

এ নিয়ে দ্বিতীয়বার কেন্দ্রীয় কিয়েভকে লক্ষ্যবস্তু করা হল এবং প্রথমবার রাজধানীতে ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোনে বোমা হামলা হয়েছিল। রাশিয়ানরা একটি পাওয়ার প্ল্যান্টে হামলা করতে চেয়েছিল, কিন্তু পরিবর্তে তারা বিল্ডিং এবং অন্য কোথাও মানুষকে আঘাত করে। একটি বেসামরিক অ্যাপার্টমেন্ট ভবনে আঘাত হানলে একজন গর্ভবতী মহিলাসহ পাঁচজন মারা যান।

বৃহস্পতিবারের মধ্যে, ইউক্রেনের আশেপাশে অন্য কোথাও বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে রাশিয়ান হামলার ফলে দৈনিক ব্ল্যাকআউটের সতর্কতা জারি করা হয়। লোকেদের অপ্রয়োজনীয় যন্ত্রপাতি ব্যবহার সীমিত করতে বলা হয় এবং অনেক রাস্তার বাতি বন্ধ করে দেওয়া হয়; যা পূর্বে উপেক্ষা করা হয়েছিল। বিমান হামলার সাইরেন মানুষকে তাদের বাড়ির ভিতরে আশ্রয় নিতে প্ররোচিত করে। কিয়েভে যুদ্ধ ফিরে এসেছে।
উদারপন্থী গোলস পার্টির নেতা ভার্খোভনা রাডার সদস্য কিরা রুদ্দিক বলেছেন, ‘যদি আমরা আগে থেকে ভেবে থাকি যে, আমরা শীতকে সামলাতে পারব এবং এ মুহূর্তে একটু ঠাণ্ডা এবং অন্ধকার হবে, আমরা জানি যে, এটি খুব ঠাণ্ডা এবং খুব অন্ধকার হবে’। তিনি একটি জেনারেটর চালিত বাড়ি থেকে কথা বলেন যেখানে ড্রোন বোমা হামলা করেছে।

মার্চের শেষে রাশিয়ানরা প্রত্যাহার করার পর, কিয়েভ তুলনামূলকভাবে শান্ত বসন্ত এবং গ্রীষ্ম উপভোগ করেছিল এবং জুনে তুলনামূলকভাবে বিচ্ছিন্ন আক্রমণে রাশিয়ান ক্ষেপণাস্ত্রে সর্বশেষ লক্ষ্যবস্তু হয়েছিল। কিন্তু এখন, টানা দুই দিন রাজধানীতে বোমাবর্ষণ, প্রথমে মিসাইল এবং তারপর শাহেদ ড্রোন বিধ্বস্ত, আবহাওয়া ঠাণ্ডা ও ভেজা হয়ে গেলে মেজাজ পাল্টে যায়।
এর মানে এই নয় যে, রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনীয়দের অবাধ্যতা পরিবর্তিত হয়েছে। ড্রোন নেমে যাওয়ার পর সোমবার অনেক দোকান ও রেস্তোরাঁ বন্ধ হয়ে গেলেও শহরটি জনাকীর্ণ থাকে। কিয়েভের তিনটি ম্যাকডোনাল্ডের দোকান গত মাসে আবার চালু হয়েছে এবং কয়েক ডজন লোক বৃহস্পতিবার দুপুরের খাবারের সময় দ্রুত খাবারের জন্য সারিবদ্ধ ছিল।

ইরিনা (২৭) লাইনে অপেক্ষা করার সময় বলেন, ‘অবশ্যই আমি চিন্তিত, কিন্তু আপনি সব সময় নার্ভাস থাকতে পারবেন না’। তিনি উল্লেখ করেছেন যে, তিনি যে কোন সমস্যার সম্মুখীন হয়েছেন তা সেনাবাহিনীতে চাকরিরত তার বন্ধুর তুলনায় বিনয়ী ছিল। ‘আমি এখন সেনাবাহিনীতে বিশ্বাস করি এবং আমি বিশ্বাস করি আমরা জিততে পারি’ তিনি যোগ করেন।
লোকেরা প্রস্তুতির কথা বলে, যদিও বিদ্যুৎ বিভ্রাট এবং ঠাণ্ডা আবহাওয়ার কারণে, কারো কারো কাছে অবাস্তবতার বাতাস রয়েছে।
‘আমি কিছু করিনি, কিন্তু আমার বন্ধুরা আছে যারা মোমবাতি কেনে। যাদের বাড়ি আছে তারা জেনারেটর খুঁজছে’ বলেছেন ভ্যালেরিয়া (৩০), যিনি কিছু ফ্রেঞ্চ ফ্রাই কেনার জন্য অপেক্ষা করছেন। তারপর তিনি বললেন: ‘হ্যাঁ, আমরা ভীত, কিন্তু আমরা রাশিয়ান দখলদারিত্বকে বেশি ভয় পাই’।

এখনও আরো উত্তেজনা রয়ে গেছে, এমনকি সম্ভাব্য ড্রোনগুলোর জন্য আকাশের মাঝে মাঝে চেক। একটি শান্ত মঙ্গলবার আরো তীব্র বুধবারের দ্বারা অনুসরণ করা হয়েছিল, যখন কিয়েভ অঞ্চলে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র গুলো করা হয়। রাস্তায় থাকা লোকেরা হাতে মোবাইল ফোন ছাড়াই বহুল ব্যবহৃত কিইভ ডিজিটাল অ্যাপে স্পষ্ট সঙ্কেত দেওয়া হয়েছে কিনা তা জিজ্ঞাসা করেছিল।
কিন্তু অন্যত্র বিশেষ করে রাজনৈতিক মহলে হতাশা ও ক্ষোভ রয়েছে। গত ছয় সপ্তাহে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে, প্রথমে উত্তরে, তারপরে দেশের দক্ষিণে রাশিয়ানদের পেছনে ঠেলে দিয়েছে। কিন্তু কয়লা এবং তেল বিদ্যুৎকেন্দ্র, রাশিয়ান হামলার প্রধান লক্ষ্য, অনিরাপদ এবং বিপন্ন বলে মনে হচ্ছে।

কেউ কেউ পশ্চিমাদের দোষ দেয়। স্বরাষ্ট্র মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো বলেছেন : ‘যেহেতু আমাদের মিত্ররা আমাদের সময়মতো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করেনি, তাই আমরা নিজেদেরকে এমন পরিস্থিতিতে পেয়েছি যেখানে আমরা কয়েক সপ্তাহের মধ্যে আমাদের শক্তি ব্যবস্থা হারাতে পারি। প্রায় ৩০০টি রুশ হামলার ফলে ইউক্রেন দিনে ১১টিতে তার উৎপাদন ক্ষমতার ৩০ শতাংশ হারানোর স্বীকার করার পরে উচ্চ গতিতে চলছে।

গেরাশচেঙ্কো চান পশ্চিমারা আরো বেশি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করুক এবং দ্রুত। তিনি অভিযোগ করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘আমাদের প্যাট্রিয়ট [ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা] সিস্টেম সরবরাহ করার বিষয়ে আলোচনা করতে চায় না’; যে আটটি মার্কিন-প্রতিশ্রুত নাসামস এয়ার ডিফেন্স ব্যাটারি কেবল কিইভকে কভার করবে; এবং যে ইউকে অনুরূপ কিছু অফার করেনি (যদিও এটি একটি নাসামস ক্ষেপণাস্ত্র অফার করেছিল) যদিও ‘রাশিয়া ইংল্যান্ড আক্রমণ করবে না’।

বছরের এই সময়ে কিয়েভ এবং অন্য কোথাও পাওয়ার গ্রিডগুলোতে আক্রমণ প্রত্যাশিত ছিল, গেরাশচেঙ্কো বলেছেন, দুই সপ্তাহ আগে ক্রেমলিনের ক্রিমিয়ান ব্রিজ আক্রমণের ব্যবহার শুধুমাত্র একটি অজুহাত ছিল। এটি একমাত্র সরকারি কারণ ছিল। তিনি বলেন যে, ইউক্রেনের জ্বালানি স্থাপনার ওপর এসব আক্রমণ দীর্ঘ সময়ের জন্য প্রস্তুত করা হয়েছে, ‘গত দু’সপ্তাহের ঘটনার হতাশা যোগ করেছে।
বিরোধী রাজনীতিবিদ রডিক অভিযোগের প্রতিধ্বনি করেছেন, এখনকার সাথে গ্রীষ্মের মেজাজের তুলনা করেছেন: ‘আগে, এটি ভীতিকর ছিল, কিন্তু তবুও আরামদায়ক ছিল, কারণ আবহাওয়া ততটা খারাপ ছিল না। তাছাড়া আপনার কাছে বিদ্যুৎ, ইন্টারনেট এবং পানি ছিল। তাই নিজেকে সমর্থন করতে এবং শুধুমাত্র সন্তুষ্ট বোধ করতে আপনার কাছে প্রাথমিক জিনিস ছিল। এখন, তিনি বলেছেন, ড্রোন হামলা শহরের কেন্দ্রকে যুদ্ধের প্রথম পর্বের চেয়ে আরো বিপজ্জনক করে তুলেছে।

অনেক ইউক্রেনীয়ের মতো, তিনি আরো বলেন, তারা সোভিয়েত ইউনিয়ন থেকে স্থিতিস্থাপকতা শিখেছিল, বিশেষত সোভিয়েত-পরবর্তী যুগে। ‘আমাদের কাছে এর সবই আছে: দিনে দুই ঘণ্টা পানি সরবরাহ, দিনে পাঁচ ঘণ্টা বিদ্যুৎ এবং এটি বিরক্তিকর কিন্তু এটি আপনাকে হত্যা করে না, তাই না’? তবে তিনি বিশ্বাস করেন যে, সম্ভাব্য জ্বালানি সঙ্কট আরো ভালভাবে পরিচালনা করা যেত: ‘পশ্চিম সবসময় প্রতিক্রিয়া করে’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Md Lukman Siddiki ২৩ অক্টোবর, ২০২২, ৮:২০ এএম says : 0
ইউক্রেনের মত আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্সেও এমন হামলা হওয়া উচিত। তাতে অর্থনৈতিক ক্ষতি হলে হোক। শুধু টাকা পয়সাই সব না। প্রয়োজনে টাকা পয়সা বিসর্জন দিয়ে হলেও অন্যায়কারীদের আধিপত্য থামাতে হবে।
Total Reply(0)
Mater Mind ২৩ অক্টোবর, ২০২২, ৮:১৯ এএম says : 0
রুশ জেনারেল কঠিন পরিস্হিতি মোকাবেলা করার জন্য সর্বাধিক ব্যাবস্হা গ্রহনের অনুমতি পেয়ে গেছে। এখন যে কোনো মুহুর্তে বড় ধরনের ক্ষতির মুখে পরতে যাচ্ছে ইউক্রেন। এতে আমেরিকা নাক গলালেই তৃতীয় বিশ্বযুদ্ধের ঘন্টা বেজে উঠার আশংকা করা হচ্ছে।
Total Reply(0)
Rabbul Islam Khan ২৩ অক্টোবর, ২০২২, ৮:২০ এএম says : 0
আমেরিকার হালকা অস্র দিয়ে যেভাবে রাশিয়াকে বিপর্যস্ত করেছে , আর ভারী অস্র দিলে যে কি হবে ?
Total Reply(0)
Sunrise Sunset ২৩ অক্টোবর, ২০২২, ৮:১৯ এএম says : 0
এখন সব US and NATO এর সাথেই রাশিয়ার যুদ্ধ , ইউক্রেন অনেক আগেই শেষ
Total Reply(0)
Md Parves Hossain ২৩ অক্টোবর, ২০২২, ৮:২০ এএম says : 0
Stop War and Crimes
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন