শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যাটারি দ্রুত শেষ করে দিচ্ছে! প্লে স্টোর থেকে ১৬টি অ্যাপ সরাল গুগল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৮:১৫ পিএম

স্মার্টফোনের ব্যাটারি কি তাড়াতাড়ি ফুরিয়ে যাচ্ছে? কিংবা প্রয়োজনের তুলনায় অনেক আগেই শেষ হয়ে যাচ্ছে ইন্টারনেট ডেটা? তাহলে এক মুহূর্ত দেরি না করে দেখে নিন, আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নিচে দেওয়া অ্যাপগুলি আছে কি না। কারণ এই জোড়া অভিযোগের ভিত্তিতেই প্লে স্টোর থেকে সম্প্রতি মোট ১৬টি অ্যাপ সরিয়ে দিয়েছে গুগল।

সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই অ্যাপগুলি ব্যবহারে স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক ওয়েবসাইট খুলে যায় ইউজারের অজান্তেই। যাতে বিঘ্নিত হয় ফোনের নিরাপত্তাও। কখন মোবাইলে প্রবেশ করবে ম্যালওয়্যার, আপনি টেরও পাবেন না। আর তাতেই দ্রুত শেষ হবে ব্যাটারি। নষ্ট হবে ডেটাও। সেই কারণেই ১৬টি অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে। যদিও ইতিমধ্যেই এই অ্যাপগুলি নাকি ২ কোটিরও বেশি ইউজার ডাউনলোড করে ফেলেছেন।

গুগলের তরফে জানা গিয়েছে, ছোটখাটো কাজের জন্য ব্যবহার করা হত এই অ্যাপগুলি। যেমন কিউআর কোড স্ক্যান করা কিংবা ফ্ল্যাশলাইট অন করা, ক্যালকুলেটরের মতো কাজগুলিই হত এর মাধ্যমে। কিন্তু সে সব আপনাকে নিয়ে গিয়ে ফেলে ভুয়া ওয়েবসাইটে। যা ক্ষতি করে ফোনের। এবার প্রশ্ন হল, কোন কোন অ্যাপগুলিকে সরিয়ে দিল গুগল? চলুন দেখে দেয়া যাক তালিকা।

হাই-স্পিড ক্যামেরা, স্মার্ট টাস্ক ম্যানেজার, ফ্ল্যাশলাইট প্লাস, কম.এসএমএইচ.মেমোক্যালেন্ডার, ৮কে-ডিকশনাকি, বুসানবাস, কুইক নোট, কারেন্সি কনভার্টার, জয়কোড, ইজডিকা, ইনস্টাগ্রাম প্রোফাইল ডাউনলোডার, ইজ নোটস, ক্যান্ডলেন, ডাবললাইন, ডেভ ইমেজভল্ট। এই সমস্ত অ্যাপ আপনার স্মার্টফোনে থাকলে এখনই তা আনইনস্টল করে ফেলুন। বাকিদেরও সতর্ক করুন। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন