শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিত্রাং পুরোটাই বাংলাদেশে আঘাত হানবে: ত্রাণ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৪:১৮ পিএম

সিত্রাং পুরোটাই বাংলাদেশে আঘাত হানবে, ভারতে কোনো আঘাত হানবে না বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।
আজ সোমবার সচিবালয়ের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা আন্তমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এনামুর রহমান বলেন, সিত্রাং সিভিয়ার সাইক্লোনে রূপ নিয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ৭ হাজার ৩০টির মতো শেল্টার প্রস্তুত রয়েছে। আজ সন্ধ্যা থেকে কাল সকাল পর্যন্ত আঘাত হানবে সিত্রাং। তবে এটা সুপার সাইক্লোন না। ইতোমধ্যে আমাদের মানবিক সহায়তা যা আছে তা পৌঁছে গেছে। আশ্রয় কেন্দ্রে আমরা তিন বেলা খাবার দেওয়ার নির্দেশনা দিয়েছি।
প্রতিমন্ত্রী বলেন, সিত্রাং ১৩টি জেলায় মারাত্মক আঘাত হানবে, আর দু’জেলায় হালকা আঘাত হানবে। ১৩টি জেলার মধ্যে রয়েছে- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী। অর্থাৎ চট্টগ্রাম এবং বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় এটা আঘাত হানবে। চট্টগ্রামের হাতিয়া এবং সন্দীপও ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
সিত্রাং সিডরের মতো ধ্বংসাত্মক হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সিডর ছিল সুপার সাইক্লোন, সিভিয়ার সাইক্লোনের পর আরেকটি স্টেপ রয়েছে ভেরি সিভিয়ার সাইক্লোন। তারপর সুপার সাইক্লোন। বাতাসের গতিবেগ ৮০ থেকে ১০০ কিলোমিটার হলে সেটাকে সিভিয়ার সাইক্লোন বলা হয়। এটা ভেরি সিভিয়ার সাইক্লোন কিংবা সুপার সাইক্লোন হওয়ার মতো আপাতত কোনো সম্ভাবনা নেই।
চূড়ান্তভাবে সিত্রাং কখন বাংলাদেশে আঘাত আনবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আবহাওয়া বৃত্তের মতে সিত্রাং আগামীকাল সকাল ছয়টা থেকে সাড়ে ছয়টার মধ্যে আঘাত হানবে। এটা উত্তর পশ্চিম থেকে শার্প টার্ন নিয়ে উত্তর-পূর্ব দিকে চলে আসছে। সিত্রাং এখন পুরোটাই বাংলাদেশের উপর আঘাত হানবে। ভারতের কোথাও আঘাত হানার কোনো সম্ভাবনা নাই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন