ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ যিলক্বদ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশের আসবাব শিল্প ও তৈরি পোশাক খাতে বিনিয়োগে এগিয়ে আসুন

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : তুরস্কের সফররত বাণিজ্য প্রতিনিধিদলকে বাংলাদেশের আসবাব শিল্প ও তৈরি পোশাক খাতে বিনিয়োগে আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। এ ছাড়াও তিনি দেশের নির্মাণ খাত এবং টেক্সটাইল, পিভিসি পাইপ ইত্যাদি শিল্প খাতে তুরস্কের বিনিয়োগ এবং সে দেশের সাথে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন। গতকাল তুরস্কের এন্টারপ্রেনরশিপ এন্ড বিজনেস এথিক্স এসোসিয়েশনের সফররত ২৩ সদস্যবিশিষ্ট এক বাণিজ্য প্রতিনিধিদলের সাথে এফবিসিসিআই সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় মাতলুব আহমাদ এ আহ্বান জানান।
সভায় তুরস্ক বাণিজ্য প্রতিনিধিদলের সদস্যবৃন্দ তাদের প্রতিনিধিত্বকারী বিভিন্ন খাতের পরিচয় দেন এবং বাংলাদেশ থেকে প্রয়োজনীয় পণ্য আমদানি ও বাংলাদেশে তুরস্কের বিভিন্ন সম্ভাবনাময় পণ্য রপ্তানির বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। তারা বাংলাদেশের নির্মাণ শিল্প খাত, আসবাব শিল্পসহ বেশ কিছু খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। তুরস্কের ব্যবসায়ী নেতৃবৃন্দ দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য আরো সুদৃঢ়করণের লক্ষ্যে বাংলাদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানান। এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ সভায় তার বক্তব্যে উল্লেখ করেন যে, বাংলাদেশ গত কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে ৬ শতাংশের এর উপর প্রবৃদ্ধি অর্জন করে আসছে। বাংলাদেশ তার এ উন্নয়ন অগ্রযাত্রায় তুরস্কের মত উন্নয়ন সহযোগীকে পাশে পেতে চায়। তুরস্ক প্রতিনিধিদলের এ সফর দু’দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মাঝে বাণিজ্য সম্পর্ক আরো তরান্বিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন। আলোচনা শেষে দু’দেশের সম্ভাবনাময় খাতের প্রতিনিধিত্বকারী ব্যবসায়ীদের মধ্যে ‘ওয়ান টু ওয়ান’ সভা অনুষ্ঠিত হয়।
সভায় এফবিসিসিআই পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআই অধিভুক্ত বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০১৪-২০১৫ অর্থবছরে বাংলাদেশ তুরস্কে ৭২০ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং তুরস্ক থেকে ১৫৮ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে।
বাংলাদেশ তুরস্কে মূলত পাট ও পাটজাত পণ্য, নীটওয়্যার ও ওভেন পোশাক এবং সিরামিকসহ অন্যান্য পণ্য রপ্তানি করে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন