শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

বাংলাদেশ থেকে ২৮ লাখ কর্মী নেবে সউদী আরব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ৮:৫৪ এএম

বাংলাদেশ থেকে ২৮ লাখ কর্মী নেওয়ার আগ্রহ দেখিয়েছে সউদী আরব সরকার। গতকাল শনিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সউদী আরবের ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার ড. নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ।
সউদী আরব বাংলাদেশ থেকে ২৮ লাখ কর্মী নেয়ার আগ্রহ দেখিয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, কর্মীদের চাকরি ও জীবনের নিরাপত্তা নিশ্চয়তার উপর জোর দিয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা আমাদের লোক নিচ্ছে। তিনি বললেন ২৮ লাখ লোক নিবেন। তবে আমাদের হিসেবে আরও কম। তখন আমরা বললাম অনেকেই গেছে কিন্তু চাকরি পায়না। তখন আমরা বলেছি যাদেরকে নেয়া হবে তাদের চাকরি আছে কিনা সেটা দেখতে।
পরে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, সউদী আরবের সঙ্গে বাংলাদেশের দুটি চুক্তি সই হয়েছে। একটি হচ্ছে রোড টু মক্কা, এই চুক্তি অনুসারে এখন দীর্ঘ সময় ধরে ইমিগ্রেশনের কোনো হয়রানি ছাড়াই প্লেন থেকে নেমেই হাজিরা মক্কা শরীফে চলে যেতে পারবেন।
তিনি আরও জানান, আরেকটি চুক্ত নিরাপত্তা বিষয়ে হয়েছে। দুই দেশের পুলিশের মধ্যে ট্রেনিং বিনিময় হবে। তাদের নারী পুলিশ সদস্যরা বাংলাদেশ থেকে ট্রেনিং নেবেন। এ দেশের নারী পুলিশ সদস্যরা তাদের দেশ থেকে ট্রেনিং নেবেন।
বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত এক কোটি বাংলাদেশির মধ্যে অর্ধেকই রয়েছে সউদী আরবে। দেশের সবচেয়ে বড় এই শ্রমবাজারে, চলতি বছরের নয় মাসে ৫ লাখ ১৩ হাজারের বেশি কর্মীসহ এ পর্যন্ত গেছেন ৫১ লাখ ৮২ হাজার বাংলাদেশি। আর শ্রম চাহিদার কারণে ঢাকাস্থ সউদী দূতাবাসে প্রতিদিন ৬ থেকে ৭ হাজার কর্মীর ভিসা ইস্যু হয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন