রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভঙ্গুর ফ্রান্সের সামনে উজ্জীবিত অস্ট্রেলিয়া

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইনজুরি শঙ্কা নিয়েই আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। আল ওয়াকরা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ‘ডি’ গ্রুপের এই ম্যাচটি। বিশ্বকাপ মিশন শুরু করার আগে দলের ইনজুরি শঙ্কা ভাবিয়ে তুলেছে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যমকে। টুর্নামেন্টের উদ্বোধনী দিন রোববার সকালে অনুশীলনে চোট পেয়ে দল থেকে ছিটকে গেছেন ব্যালন ডি’অর বিজয়ী ফ্রান্সের অন্যতম তারকা খেলোয়াড় করিম বেনজেমা। এবারের বিশ্বকাপে ইনজুরি ছাড়াও সাম্প্রতিক ফলাফল ও মাঠের বাইরের বেশ কিছু বিষয় নিয়ে ফরাসী দলে এখন চলছে আলোচনা-সমালোচনা। সব কিছু ছাপিয়ে ১৯৫৮ ও ১৯৬২ সালের চ্যাম্পিয়ন ব্রাজিলের পর প্রথম দল হিসেবে বিশ্বকাপের শিরোপাটা ধরে রাখা ফ্রান্সের জন্য কতটা সম্ভব হবে তা নিয়ে শঙ্কা থেকেই যায়।
গেল বছর ফ্রান্সের মাঠের পারফরমেন্সে চড়াই উৎরাই লক্ষ্য করা গেছে। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ১৬’তে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টিতে হেরে বিদায় নিলেও উয়েফা নেশন্স লিগ জিতে কিছুটা হলেও নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে ফরাসীরা। তবে কাতার বিশ্বকাপে তাদের নিয়ে তেমন একটা আলোচনা শোনা যাচ্ছে না। সর্বশেষ ছয় ম্যাচে মাত্র একটিতে জয়ী হয়েছে দেশ্যমের শিষ্যরা। এর মধ্যে ডেনমার্কের বিপক্ষে দুই হার তাদেরকে নতুন করে দু:শ্চিন্তায় ফেলেছে। কারণ বিশ্বকাপের গ্রুপ পর্বে ফ্রান্সের অন্যতম প্রতিদ্বন্দ্বী এই ডেনমার্কই। নেশন্স লিগের ম্যাচগুলোতে শীর্ষ ইউরোপীয়ান দল হিসেবে একমাত্র বিপাকে পড়েনি ফ্রান্সই, অন্য বেশ কিছু দল রয়েছে এই তালিকায়। তবে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ে নামার আগে ফ্রান্সের সামনে সবচেয়ে বড় দু:শ্চিন্তা এখন ইনজুরি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ে অবদান রাখা ফ্রান্সের মাঝমাঠের দুই মূল কান্ডারি এনগোলো কান্তে এবং পল পগবা নেই এবারের আসরে। চেলসির কান্তে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠের বাইরে আছেন। অন্যদিকে হাঁটুর ইনজুরি কাটিয়ে চলতি মৌসুমে এখনো জুভেন্টাসের হয়ে মাঠে নামতে পারেননি পগবা। আগামী সপ্তাহে জাতীয় দলে পগবার ফেরার আশা থাকলেও ম্যানচেস্টার ইউনাইটেড থেকে গ্রীষ্মে তুরিনের জায়ান্ট ক্লাবে যোগ দেয়ার পর নিজেকে কোনভাবেই ফিট করে তুলতে পারছেন না পগবা।
ফ্রান্সের অধিনায়ক হুগো লোরিস স্বীকার করেছেন বিশ্বকাপ দলে পগবার থাকাটা জরুরী ছিল। এই দুই মিডফিল্ডার মিলে ১৪৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তাদের অনুপস্থিতিতি ফ্রান্সের মাঝমাঠে বিশাল এক শূন্যতার সৃষ্টি করবে। তাদের অভাব পূরণে ইতোমধ্যেই রিয়াল মাদ্রিদের অরেলিয়েন টিচুয়ামেনি ও জুভেন্টাসের আদ্রিয়েন রাবোয়িতকে ফেভারিট মানা হচ্ছে। ইনজুরির তালিকায় আরো রয়েছেন সেন্টার ব্যাক রাফায়েল ভারানে। তবে প্রথম ম্যাচে তার ফেরার আশা করছেন কোচ দেশ্যম।
কাতার বিশ্বকাপের ফাইনালের একদিন পরে ৩৫ বছরে পা রাখতে যাচ্ছেন ফ্রান্সের তারকা ফরোয়ার্ড করিম বেনজেমা। তার সাম্প্রতিক ফর্ম ফ্রান্সকে উজ্জীবিত করলেও শেষ পর্যন্ত বিশ্বকাপে তার খেলা হচ্ছেনা। আরেক অভিজ্ঞ অলিভার গিরুদের এই মুহূর্তে মুল একাদশে প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যদিও এসি মিলানের হয়ে দারুণ ফর্মে রয়েছেন গিরুদ। আঁতোয়ান গ্রীজম্যান, ওসমানে ডেম্বেলে ও কিংসলে কোম্যান-এরা সবাই বিশ্বমানের ফরোয়ার্ড। গত মৌসুমে বুন্দেসলিগার সেরা খেলোয়াড় ছিলেন ক্রিস্টোফার এনকুকু। ইনজুরিতে পড়ে তিনিও শেষ মুহূর্তে দল থেকে ছিটকে গেছেন। তবে এমবাপ্পে ঠিকই আছেন। পেলের পর প্রথম টিনএজার হিসেবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন এমবাপ্পে। মাঠে তার জ্বলে ওঠার দিনটি প্রতিপক্ষের জন্য মোটেই স্বস্তির হয়না।
অন্যদিকে পেরুকে প্লে-অফে পেনাল্টি শ্যুট আউটে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছিল অস্ট্রেলিয়া। তাদের কোচ গ্র্যাহাম আর্নল্ড প্লে-অফের ফাইনালে ১২০ মিনিটে ম্যাথিউ ডেভিড রায়ানের জায়গায় বদলী গোলরক্ষক এ্যান্ড্রু রেডমায়নের উপরই আস্থা রেখেছিলেন। আর এই রেডমায়নের উপর ভর করেই অজিরা বিশ্বকাপে পৌঁছে যায়। এনিয়ে চতুর্থবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা পেয়েছে অস্ট্রেলিয়া। আগের তিন আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল তাদের। এখন পর্যন্ত বিশ্বকাপে গত ৯টি ম্যাচে মাত্র একটিতে জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া। ২০১০ সালে সার্বিয়ার বিপক্ষে তারা ২-১ গোলে জয়ী হয়েছিল। বিশ্বকাপের আগে গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডকে দুই ম্যাচেই হারিয়েছে তারা। চার বছর আগেও গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও অস্ট্রেলিয়া। আঁতোয়ান গ্রীজম্যানের পেনাল্টি ও আজিজ বেহিচের আত্মঘাতি গোলে ফ্রান্স ২-১ ব্যবধানে ম্যাচটি জিতেছিল। এর আগের পাঁচবারের মোকাবেলায় অস্ট্রেলিয়া ২০০১ কনফেডারেন্স কাপে একমাত্র জয়টি পেয়েছিল। বিশ্বকাপে এবার ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার আগে অস্ট্রেলিয়ান কোচ গ্র্যাহাম আর্নল্ড জানান, তার দলের সব খেলোয়াড়ই সুস্থ আছে। দলে কোন ইনজুরি সমস্যা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন