শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দেশের মানুষের জীবনযাত্রার ব্যয় কমানোই হবে প্রথম কাজ : মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ৩:৫২ পিএম

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহিম বলেছেন, দেশের মানুষের জীবনযাত্রার ব্যয় কমানোই হবে তাঁর প্রথম কাজ। দায়িত্ব নেওয়ার পর শুক্রবার (২৫ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমার প্রথম অগ্রাধিকার জীবনযাত্রার ব্যয়ের সমাধান করা’।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, আনোয়ার ইবরাহিম এখনো মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেননি। এর আগে তিনি ইঙ্গিত দিয়েছিলেন তাঁর মন্ত্রিসভায় দুজন উপপ্রধানমন্ত্রী থাকবেন। তাঁদের মধ্যে একজন সাবেক ক্ষমতাসীন জোট বারিসান থেকে নেওয়া হবে এবং অন্যজন ছোট রাজনৈতিক দল মালয়েশিয়া বোর্নিও থেকে।

এর আগে প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন আনোয়ার ইবরাহিমকে সংসদে তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের চ্যালেঞ্জ জানিয়েছিলেন। তবে শুক্রবার মুহিউদ্দিন জানিয়েছেন, তিনি আনোয়ারকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিয়েছেন এবং তাঁর সমর্থিত জোট বিরোধী দলের ভূমিকা পালন করবে।
গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে আনোয়ার ইবরাহিমের দল পাকাতান হারাপান জোট ৮২টি আসনে জয় পায়। অন্যদিকে মুহিউদ্দিন ইয়াসিনের দল পেরিকাতান ন্যাশনাল পায় ৭৩ আসন। মালয়েশিয়ায় সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে সংসদের ২২২টি আসনের মধ্যে অন্তত ১১২ টিতে জয় পেতে হয়। কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে বিলম্ব হয়। অবশেষে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ৭৫ বছর বয়সী আনোয়ার ইবরাহিম। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন