শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনগণের আস্থা ফিরিয়ে আনতে হবে পাকিস্তানের নতুন সেনাপ্রধানকে

মার্কিন সংবাদমাধ্যমগুলোর নিবন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস বলেছে, পাকিস্তানের নতুন সেনাপ্রধান দুটি তাৎক্ষণিক কাজের মুখোমুখি হবেন, দেশের ভঙ্গুর অর্থনীতির পুনর্গঠন এবং সামরিক প্রতিষ্ঠানে জনগণের আস্থা পুনরুদ্ধার করা।
দ্য টাইমস এবং দ্য ওয়াশিংটন পোস্ট বৃহস্পতিবারের প্রথম দিক থেকে পাকিস্তান সম্পর্কে দুটি করে আলাদা প্রবন্ধ প্রকাশ করেছে: প্রথমটি যখন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে ছয়জন সিনিয়র জেনারেলের একটি সংক্ষিপ্ত তালিকা পাঠান এবং দ্বিতীয়টি যখন প্রেসিডেন্ট জেনারেল আসিম মুনিরকে পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসাবে নিয়োগের অনুমোদন দেন। অন্যান্য মার্কিন মিডিয়া আউটলেটগুলি - টিভি চ্যানেল এবং নিউজ সাইটগুলি সহ – এ খবরে গভীর আগ্রহ দেখিয়েছে এবং নিয়মিত তাদের গল্প আপডেট করেছে। সাধারণত, মার্কিন মিডিয়া খুব কমই অন্য দেশে একজন সেনাপ্রধানের নিয়োগের খবর প্রকাশ করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যেও এই ধরনের নিয়োগে খুব কমই আগ্রহ দেখায়।

টাইমস উল্লেখ করেছে যে, ‘অনেকে’ সেনাপ্রধানের এ পরিবর্তনকে ‘বেসামরিক রাজনৈতিক চক্র হিসাবে পাকিস্তানি বিষয়গুলির জন্য গুরুত্বপূর্ণ’ হিসাবে বিবেচনা করে এবং এটি ‘রাজনীতিতে সামরিক বাহিনীর ক্ষমতা নিয়ে তীব্র বিতর্কের মুহুর্তে আসে’। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসের অর্ধেকেরও বেশি সময় শাসন করেছে সামরিক বাহিনী এবং এমনকি বেসামরিক সরকারের অধীনেও সামরিক নেতাদের পাকিস্তানি রাজনীতির অদৃশ্য হাত হিসাবে দেখা হয়।

‘সেই রাজনৈতিক হস্তক্ষেপ এ বছর কঠোর তদন্তের মধ্যে এসেছে। এপ্রিলে সংসদীয় অনাস্থা ভোটের মাধ্যমে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পরে তিনি বলেছিলেন যে, পাকিস্তানি সামরিক বাহিনী, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীরা তাকে ক্ষমতাচ্যুত সহায়তা করেছিল,’ প্রতিবেদন যোগ করা হয়েছে। টাইমস দাবি করেছে যে, ইমরান খানের ‘সামরিক বাহিনীর নিরলস সমালোচনা পাকিস্তানিদের মধ্যে গভীরভাবে অনুরণিত হয়েছে এবং দেশের মধ্যে সেনাবাহিনীর সুনামকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে’।

মার্কিন সংবাদপত্রটি আরও দাবি করেছে যে রাজনৈতিক অস্থিরতা ‘সামরিক অভ্যন্তরে বিভেদ সৃষ্টি করেছে, অনেক নিম্ন-পদস্থ কর্মকর্তা নিঃশব্দে ক্ষমতাচ্যুত নেতাকে সমর্থন করছেন যখন এর শীর্ষস্থানীয়রা তার অভিযোগের সাথে ধৈর্য হারিয়েছেন’। টাইমস উল্লেখ করেছে যে, পাকিস্তানের সেনাপ্রধানও ‘দেশের পররাষ্ট্র নীতির দিকনির্দেশকে প্রভাবিত করে’ এবং নতুন প্রধান পাকিস্তানের জন্য ‘অত্যন্ত চ্যালেঞ্জিং মুহুর্তে’ অবস্থানের উত্তরাধিকারী হন।

ওয়াশিংটন পোস্ট, প্রেসিডেন্ট আলভি কেন নতুন নিয়োগকে সমর্থন করেছেন তা ব্যাখ্যা করার সময় উল্লেখ করেছে যে, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ খান বৃহস্পতিবার বলেছেন যে, প্রধানমন্ত্রী মুনিরকে চার তারকা জেনারেল পদে পদোন্নতি দিয়েছেন এবং তিনি এই সপ্তাহে অবসরও নেবেন না। যদি জনাব আলভি অনুমোদন বিলম্বিত করতেন। বিবিসি পাকিস্তানের এই পরিবর্তনের বিষয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করে যাতে বলা হয়েছে যে, নতুন সেনাপ্রধান একদিকে পরমাণু অস্ত্রধারী প্রতিদ্বন্দ্বী ভারত এবং আফগানিস্তানে নতুন তালেবান সরকারের সাথে ভবিষ্যতের সম্পর্কের নির্দেশ দেবেন।

প্রায় সব মিডিয়া আউটলেট উল্লেখ করেছে যে এই সপ্তাহে বিদায়ী প্রধান গত ৭০ বছরে রাজনীতিতে সেনাবাহিনীর ভূমিকা স্বীকার করেছেন। ভয়েস অফ আমেরিকা উল্লেখ করেছে যে, নতুন সামরিক প্রধান ‘রাজনৈতিক বিষয়ে প্রতিষ্ঠানের আরও গভীর হস্তক্ষেপ নিয়ে তীব্র বিতর্কের মধ্যে’ দায়িত্ব গ্রহণ করেছেন। জেনারেল কামার জাভেদ বাজওয়ার ‘নেতৃত্ব, বিশেষ করে, প্রাক্তন প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রতিক সময়ে শক্তিশালী সামরিক বাহিনীকে তীব্র জনসমালোচনার মুখোমুখি করেছে’। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন