বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হিসেবের মারপ্যাঁচে বন্দি পাকিস্তানের সেমির স্বপ্ন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সুপার টুয়েলভে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে এক রানের রোমাঞ্চ হেরে এবারের টি-টোয়েন্টি বিশ^কাপ মিশন শুরু হয়েছিল পাকিস্তানের। পরের ম্যাচে দুর্বল প্রতিপক্ষ জিম্বাবুয়ের কাছে সেই একই ব্যবধানে হেরে বসে ‘আনপ্রেডিক্টেবল’ তকমাধারীরা। আর তাতে এই বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার বড় শঙ্কা এখন পাকিস্তানের সামনে। অন্যদিকে যে জিম্বাবুয়ে বিশ্বকাপ বাছাইপর্ব, বিশ্বকাপের প্রথম পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে এসেছে, তাদের সামনেই এখন সেমিফাইনালে খেলার হাতছানি। পাকিস্তানের সেমিফাইনালে খেলা এখন অনেকটাই সমীকরণের মারপ্যাঁচে বন্দী। কারণ, গ্রুপ দুইয়ে এখন পর্যন্ত সব দল দুটি করে ম্যাচ খেলেছে। দুই ম্যাচে পয়েন্টের খাতা খুলতেই পারেনি বাবর আজমের দল। সেমিফাইনাল খেলতে হলে পাকিস্তানের বাকি তিন ম্যাচে শুধু জিতলেই হবে না, চেয়ে থাকতে হবে ভারত ও জিম্বাবুয়ের দিকে। পাকিস্তানকে সেমিফাইনালে তুলতে হলে ভারতের জিততে হবে বাকি তিন ম্যাচেই, তাও বড় ব্যবধানে। জিম্বাবুয়ের বাকি থাকা তিন ম্যাচে হারতে হবে অন্তত দুটি ম্যাচে।
পাকিস্তানের সামনে সেমিফাইনালের স্বপ্ন নিবু নিবু করলেও জিম্বাবুয়ের সামনে এখন বড় সুযোগ। কারণ, বৃষ্টির সৌজন্যে প্রোটিয়াদের বিপক্ষে ১ পয়েন্ট পেয়েছিল তারা। এবারের পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়ার ম্যাচে পেল আরও ২ পয়েন্ট। অর্থাৎ বড় দুই প্রতিপক্ষের বিপক্ষেই পয়েন্ট পেয়েছে ক্রেইগ আরভিনের দল। বাকি তিন ম্যাচে তারা খেলবে ভারত, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের বিপক্ষে। সেখানে ভারতকে ধরাছোঁয়ার বাইরে রাখলেও ছন্দে থাকা জিম্বাবুয়ে হারিয়ে দিতেই পারে বাংলাদেশ ও ডাচদের। তাতে তাদের পয়েন্ট দাঁড়াবে ৭। তখন দক্ষিণ আফ্রিকা যদি ভারত ও পাকিস্তান দুই দলের কাছেই হেরে যায়, তাহলে সেমিফাইনালে খেলবে রাজারা।
তবে জিম্বাবুয়ের সেমিফাইনালে যাওয়ার স্বপ্নে বড় বাধা হতে পারে দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ খেলে তাদের পয়েন্ট তিন। বাংলাদেশের বিপক্ষে ১০৪ রানে জিতে এগিয়ে আছে রান রেটে। দক্ষিণ আফ্রিকার বাকি তিন ম্যাচ খেলবে ভারত, পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে। প্রোটিয়ারা তিন ম্যাচের মধ্যে দুটি ম্যাচে জিতলেই সেমিফাইনালে পা রাখবে। নেদারল্যান্ডসের বিপক্ষে সহজেই জয় পাওয়ার কথা ডি ককদের। অঘটনের এ বিশ্বকাপে নেদারল্যান্ডস কঠিন প্রতিপক্ষ হতে পারে। তবে সে জন্য ডাচদের সে দিনটায় বিশেষ কিছুই করতে হবে। নেদারল্যান্ডসের সঙ্গে জেতার পাশাপাশি পাকিস্তান বা ভারতের মধ্যে যেকোনো এক দলকে অন্তত হারতে হবে তাদের।
দুই ম্যাচ শেষে জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার সমান ৩ পয়েন্ট হলেও রানরেটে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা, তালিকার তিনে জিম্বাবুয়ে। দুই রাউন্ড শেষে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে আছে ভারত। দুটি ম্যাচ জিতেই ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। তাদের রানরেট ১.৪২৫। অস্বাভাবিক কিছু না ঘটলে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার কথা রোহিতের দলের।
আগের দিন দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়া বাংলাদেশের হাতেই আছে সেমিফাইনালে ওঠার ভাগ্য। নিজেদের শেষ তিন ম্যাচের তিনটি কিংবা দুটিতে জিতেও সেমিফাইনালে ওঠার সুযোগ থাকছে সাকিবদের। প্রথম দুই ম্যাচে ২ ম্যাচ খেলে এখনো পয়েন্টের খাতা খুলতেই পারেনি পাকিস্তান ও নেদারল্যান্ডস। তবে অঙ্কের হিসেবে এখনো সুযোগ আছে সব দলেরই। তবে এই বিশ্বকাপে তৃতীয় প্রতিপক্ষ হিসেবে যে দলটা খেলছে, সেই বৃষ্টিও ঘুরিয়ে দিতে পারে অনেক সমীকরণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন