রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের আহ্বান বি. চৌধুরীর

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিকল্পধারারা সভাপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচনকালীন একটি জাতীয় সরকার গঠনের আহ্বান জানিয়েছেন। তিনি গতকাল দলের কুড়িল বিশ্বরোডের কেন্দ্রীয় কার্যালয়ে বিকল্পধারা আয়োজিত ‘জাতীয় জীবনে বিজয় দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানান।
বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদল, মাহবুব আলী, বেগ মাহাতাব, ওয়াসিমুল ইসলাম, মঞ্জুর রাশেদ, মাহফুজুর রহমান, আইনুল হক, নূরুল ইসলাম নূরু প্রমুখ।
বি. চৌধুরী বলেন, বাংলাদেশের জ্যেষ্ঠতম নাগরিক হিসেবে মহামান্য প্রেসিডেন্টকে শ্রদ্ধা ও সম্মান করি। তাঁর সংবিধানের সীমাবদ্ধতাও বুঝি। সেই হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ এবং প্রধান বিচারপতির নিয়োগ এই দুইটি ব্যাপারে তাঁর সম্পূর্ণ স্বাধীনতা আছে, সংবিধান এটাই বলে।
সাবেক এই প্রেসিডেন্ট বলেন, অন্যান্য ব্যাপারে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুসারে প্রেসিডেন্টকে কাজ করতে হয়। সেই হিসাবে নির্বাচন কমিশন নিয়োগেও তাঁকে অবশ্যই প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করতে হবে। তিনি বলেন, কাজে কাজেই মহামান্য প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা ফলপ্রসূ করতে হলে প্রেসিডেন্ট অনুগ্রহ করে প্রধানমন্ত্রী এই ব্যাপারে কি পরামর্শ দিয়েছেন তা আমাদের জানালে আমরা স্বার্থক আলোচনা করতে পারি।
বিকল্পধারার প্রধান বলেন, ঐতিহাসিকভাবে আমরা এও জানি, যতবার দেশে একটি নিরেপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ততবারই নির্বাচনের ফলাফল মোটামুটি গ্রহণযোগ্য হয়েছে। যেহেতু তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে এখন আর নাই সেইহেতু অন্যপথ অবলম্বন করতে হবে।
বি. চৌধুরী বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে মাননীয় প্রধানমন্ত্রী একটি নির্বাচনকালীন জাতীয় সরকারের রুপরেখা দিয়েছিলেন। সেখানে প্রধানমন্ত্রীর অধীনে বিরোধী দলীয় নেত্রীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ মোটামুটি প্রায় সমান সমান সদস্য নিয়ে একটি মন্ত্রিসভা গঠনের প্রস্তাব দিয়েছিলেন, সেইহেতু প্রধানমন্ত্রীর বক্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই হিসাবে আমরা এই প্রস্তাবের পুনরুজ্জীবন চাই। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় আমরা ২০০৮ সালের নির্বাচনকে মাপকাঠি হিসেবে ধরে একটি নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের প্রস্তাব করছি। ওই সরকারে বিরোধী দলকে স্বরাষ্ট্র এবং সংস্থাপন মন্ত্রণালয় দেয়া যেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন