বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বুধবার থেকে শুরু হচ্ছে ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’র অষ্টম আসর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৯:১৮ পিএম

শুরু হতে যাচ্ছে চামড়া শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’র অষ্টম আসর । এতে ভারত থেকে কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস (সিএলই) এবং ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (ইফকোমা) প্যাভিলিয়ন-সহ ১০টি দেশের প্রায় ২০০ প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করবে।

সোমবার (০৫ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার লা ভিঞ্চি হোটেলে ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’ এর আয়োজক এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্যটি জানায়।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় আগামী বুধবার (৭ ডিসেম্বর) থেকে বিভিন্ন শিল্প সমিতির নেতৃবৃন্দের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসাবে সকালে প্রদর্শণীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত বিনামূল্যে সবার জন্য প্রদর্শনীটি (শুক্রবার) ৯ ডিসেম্বর পর্যন্ত উন্মুক্ত থাকবে।

কোভিড-১৯-এর পরে, পরিবর্তিত ব্যবসায়িক ল্যান্ডস্কেপে, ২০২০ সালে চামড়াজাত পণ্যের বিশ্বব্যাপী বাজার অনুমান করা হয়েছিল ২৪০ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার, এবং ২০২৭ সাল নাগাদ ৩১৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার সংশোধিত আকারে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে, যা ৪ দশমিক ১ শতাংশ এর সিএজিআর এ বৃদ্ধি পাবে। পাদুকা ৪ দশমিক ৮ শতাংশ সিএজিআর রেকর্ড করবে এবং ২০২৭ সালের শেষ নাগাদ মার্কিন ডলার ১১৬ দশমিক ১ বিলিয়নে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় দশ বছরের একটি পরিকল্পনা করেছে, যাতে ২০৩০ সালের মধ্যে চামড়া খাতের রপ্তানি আয় ১ বিলিয়ন থেকে ১০-১২ বিলিয়নে উন্নীত করার লক্ষ্য অন্তর্ভুক্ত রয়েছে। সরকার আগামী ৯ বছরে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে তার রপ্তানি আয়ের দশগুণ বৃদ্ধির দিকে নজর দিচ্ছে। তবে, ২০২০-২১ অর্থবছরে, রপ্তানি প্রায় ১৮ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে রফতানি বেড়েছে প্রায় ৩০ শতাংশ।

আয়োজক সংস্থা আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড’এর পরিচালক নন্দ গোপাল কে বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে চীন ও পাকিস্তানের অংশগ্রহণ ক্রমাগত হ্রাস পেয়েছে। তবে প্রায় ৩ বছরের ব্যবধান সত্তে¡ও এবারের আয়োজনে উল্লেখযোগ্য পরিমাণে মেশিনারি সরবরাহকারীদের অংশগ্রহণে বাংলাদেশের ফুটওয়্যার এবং চামড়াজাত পণ্য খাতের সম্ভাবনাকেই তুলে ধরা হচ্ছে। সেই সাথে বিগত বছরগুলির তুলনায় কম্পোনেন্টস, অ্যাকসেসরিজ, ডাইস এবং কেমিক্যালস’র প্রদর্শনীর মধ্য দিয়ে লেদারটেক বাংলাদেশ ফুটওয়্যার এবং লেদার প্রোডাক্টস সেক্টর নিজেদের জন্য একটি ‘দ্য লেদার ইন্ডাস্ট্রি নেটওয়ার্কিং ফোরাম’ হিসাবে প্রতিষ্ঠিত করতে পেরেছে। তিনি বলেন, এই প্রদর্শনীর প্রোফাইলটি ব্যাপক এবং তিনদিনের শোতে বিশ্ব নেতাদের উপস্থিতি থেকে স্থানীয় শিল্প উপকৃত হবে।

লেদারটেক বাংলাদেশ-২০২২ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষকতা করছে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)। এছাড়া, অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন (বিটিএ), বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি (বিপিপিএস)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন