সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

‘আমরা ভারতকে হারিয়েছি’

বাংলাদেশের জয়ে ‘আর্জেন্টিনার’ উচ্ছাস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশি সমর্থকদের আবেগ, উন্মাদনার খবর এরইমধ্যে বেশ চর্চিত বিষয়ে পরিণত হয়েছে। লাতিন আমেরিকার দেশটিতে এ নিয়ে রীতিমত সাড়া পড়ে গেছে। দেশটির বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে ফলাও করে খবরও প্রচার করা হচ্ছে নিয়মিত। এমনকি খোদ আলবিসেলেস্তাদের কোচও বাংলাদেশি সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ধীরে ধীরে বাংলাদেশি সমর্থকদের সঙ্গে বন্ধন দৃঢ় হতে শুরু করেছে আর্জেন্টাইনদের। কাতারে আর্জেন্টাইনদের হাতে তাদের নিজ দেশের পতাকার পাশাপাশি বাংলাদেশের পতাকাও দেখা গেছে। কেউ কেউ গ্যালারিতে বসে কিংবা মাঠের বাইরে বাংলাদেশের প্রতি ভালোবাসা প্রকাশ করছেন। তবে সেই সম্পর্কে নতুন এক অধ্যায় যুক্ত হয়েছে। গতপরশু ভারতকে ওয়ানডেতে হারানোর পর উচ্ছ¡াস প্রকাশ করতে দেখা গেছে আর্জেন্টাইনদের!
স¤প্রতি আর্জেন্টাইন সমর্থকদের এক অংশ মিলে একটি গ্রæপ খুলেছেন। তারা মূলত বাংলাদেশকে ক্রিকেটে সমর্থন দেওয়ার জন্য ওই গ্রæপ চালু করেছেন; যা এরইমধ্যে বেশ পরিচিতি পেয়ে গেছে। কিন্তু সেই গ্রæপের বাইরেও ব্যক্তিগত পর্যায়ে বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি সমর্থন দিচ্ছেন বেশ কয়েকজন আর্জেন্টাইন। তাদেরই একজন লিয়ান্দ্রো গায়িচিও। টাইগারদের বেশ পুরনো সমর্থক তিনি। প্রায়ই নিজের ফেসবুকে বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে পোস্ট দেন। বাংলাদেশ দল নিয়ে তার আগ্রহ আর উচ্ছ¡াসের খবর অবশ্য চাপা থাকেনি। আরও আগেই তিনি খবরের শিরোনাম হয়েছেন এদেশে। টাইগারদের প্রতি আরও একবার নিজের ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটালেন তিনি। গতপরশু ভারতের বিপক্ষে মাচটি দেখার জন্য রাত জেগেও ছিলেন তিনি।
ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে রোববার রোমাঞ্চকর এক জয় তুলে নিয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসানের ঘ‚র্ণিজাদুতে ২০০-এর নিচেই ভারতকে অলআউট করার পর মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজের শেষ উইকেট জুটিতে অবিশ্বাস্য এই জয় আসে। টাইগারদের এমন সাফল্য হৃদয় ছুঁয়ে গেছে সুদূর আর্জেন্টিনার লেয়ান্দ্রো নামের ওই সমর্থকের। তিনি সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছেন; যেখানে তাকে বলতে শোনা যায়, ‘অভিনন্দন বাংলাদেশ। আমরা ভারতকে হারিয়েছি। দারুণ এক ম্যাচ। (খেলা দেখার জন্য) আমি ঘুমাতে পারিনি। তবে আমি খুবই খুশি। কী অসাধারণ এক ম্যাচ! ভামোস আর্জেন্টিনা, ভামোস বাংলাদেশ।’ ভিডিওর মাঝে তার মাথার ক্যাপটাও দেখান তিনি। যা দেখে বাংলাদেশি সমর্থকরা কিছুটা অবাকই হবেন; কারণ ক্যাপটি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের লোগো সম্বলিত!
এর আগে বাংলাদেশি ভক্তদের নিয়ে টুইট করেছে আর্জেন্টিনা জাতীয় দলও। টুইটে বাংলাদেশের বিভিন্ন স্থানের আর্জেন্টিনা ভক্তদের তিনটি ছবি দেয়া হয়। ক্যাপশনে লেখা হয়েছে, ‘আমাদের দলকে সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ। তারা (বাংলাদেশি ভক্ত) আমাদের মতোই পাগল।’ আর্জেন্টিনাকে নিয়ে বাংলাদেশে কী পরিমাণ উন্মাদনা চলে তা সেই টুইটের নিচে এক ভিডিওর মাধ্যমে বুঝানোর চেষ্টা করেন এক বাংলাদেশি। তার জবাবে আর্জেন্টিনা জাতীয় দল লেখে, ‘কতটা পাগল তারা! আমরা তাদের ভালোবাসি। ’
এর আগে মেক্সিকোর বিপক্ষে লিওনেল মেসির গোলের পর বাংলাদেশি ভক্তদের উচ্ছ¡াসের ভিডিও ভাইরাল হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তা প্রকাশ পায় আর্জেন্টিনার বেশ কিছু সংবাদমাধ্যমেও। আর গত শনিবার রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি বলেন, ‘বহু বছর ধরে আর্জেন্টিনার জাতীয় দলের জার্সিকে ঘিরে সারা বিশ্বে উন্মাদনা দেখা যাচ্ছে। অনেক বছর ধরে ম্যারাডোনার জন্য এবং এখন মেসির জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে আমাদের সমর্থন রয়েছে। বাংলাদেশ এবং অন্য অনেক দেশ থেকে এমন সমর্থন পেয়ে আমরা গর্বিত। এটা দারুণ অনুভ‚তি। বাংলাদেশি সমর্থকদের অনেক ধন্যবাদ।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন