সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

ব্যবসা বাণিজ্য

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে রেকর্ড গড়ল বাংলাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১২:২৫ পিএম

বৈশ্বিক অস্থিরতার মধ্যেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশি তৈরি পোশাক রফতানি বেড়েছে উল্লেখযোগ্য হারে। গত বছরের এই সময়ের তুলনায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে রফতানির পরিমাণ বেড়েছে প্রায় ৫১ শতাংশ। চলতি বছরের প্রথম ৯ মাসে দেশটিতে রেকর্ড সাড়ে ৭০০ কোটি মার্কিন ডলারেরও বেশি পোশাক রফতানি হয়েছে।
বাংলাদেশি তৈরি পোশাকের অন্যতম বড় বাজার যুক্তরাষ্ট্র। দেশটির ক্রেতার আস্থা অর্জন করে করোনাকালীন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কারখানা সচল রেখে পোশাক রফতানি করে বাংলাদেশ। উন্নত করা হয় কারখানার কাজের পরিবেশ। তাতেই মেলে সুফল। গত বছরের মে মাস থেকেই যুক্তরাষ্ট্রের বাজারে ঘুরে দাঁড়াতে শুরু করে বাংলাদেশ।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের সবশেষ পোশাক আমদানির এক পরিসংখ্যান প্রকাশ করেছে দেশটির ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল- অটেক্সা।
এতে বলা হয়, চলতি বছরের প্রথম ৯ মাসে যুক্তরাষ্ট্রে ৭৫৫ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি করেছে বাংলাদেশ। গত বছরের এই সময়ে যা ছিল ৫০০ কোটি ডলার। সেই হিসাবে চলতি বছরের প্রথম ৯ মাসে রফতানি বেড়েছে প্রায় ৫১ শতাংশ।
অটেক্সার তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ থেকে গত জুলাইয়ে তৈরি পোশাক রফতানি কিছুটা কমে ৬৯ কোটি ডলারে নামলেও পরের দুই মাসেই তা আবারও বেড়ে ৯০ কোটি ডলার ছাড়িয়ে যায়।
এর আগে গত বছর যুক্তরাষ্ট্রের বাজারে ৭১৫ কোটি ডলার তৈরি পোশাক রফতানি করে বাংলাদেশ। ২০২০ সালের তুলনায় যা ছিল প্রায় ৩৭ শতাংশ বেশি।
এদিকে চীন-যুক্তরাষ্ট্র বৈরী সম্পর্কের সুযোগে তৈরি পোশাক খাতে বাংলাদেশের রফতানি আয় আরও বাড়ার সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন