শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারের উখিয়ার ইনানীতে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

উখিয়া উপজেলা (কক্সবাজার) প্রতিনিধি | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১১:১৩ এএম | আপডেট : ১১:২৮ এএম, ৭ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনী ও উপকূলীয় সংগঠনগুলোর অংশগ্রহণে চার দিনব্যাপী 'আন্তর্জাতিক ফ্লিট রিভিউ' (আইএফআর) শুরু হয়েছে মঙ্গলবার।

কক্সবাজারের উখিয়া উপজেলার ইনানিতে বঙ্গোপসাগরের কুল ঘেষে এক মহাযজ্ঞে অনুষ্ঠিত হচ্ছে এই আয়োজন। বুধবার ( ৭-ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে আইএফআর উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।
নৌবাহিনী বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে এই আইএফআর এর আয়োজন করছে।


এটাই হবে দেশে প্রথমবারের মতো এমন একটি আইএফআর আয়োজন, যেখানে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, সৌদি আরব, ভারত, চীন, কোরিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, নেদারল্যান্ডস এবং স্বাগতিক বাংলাদেশসহ এতো অধিক সংখ্যক দেশ অংশগ্রহণ করছে।

আন্তর্জাতিক অঙ্গনে বিশ্বের নৌবাহিনীদের তাদের সক্ষমতা, নৌ-কূটনীতি, সদিচ্ছা ও সহযোগিতা প্রদর্শনের একটি আদর্শ প্লাটফরম।

নৌ সদরদপ্তর আশা করছে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ বাংলাদেশ ও বাংলাদেশ নৌবাহিনীর জন্য একটি দারুণ সুযোগ। বিশেষত বাংলাদেশি জলসীমানায় আন্তর্জাতিক নৌবাহিনীর সাথে যোগাযোগ, পর্যটন প্রচারণা ও উপকূলীয় অঞ্চলে অবকাঠামো উন্নয়নের জন্য একটি অফুরন্ত সুযোগের হাতছানি।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্বোধনী অনুষ্ঠানের পর বিচ প্যারেড, সমুদ্রে বিশেষ বাহিনীর কার্যক্রমের অংশ এবং ফ্লিট রিভিউ হবে।

এছাড়াও, আইএফআর এ অংশগ্রহণকারী বিদেশি রাষ্ট্রের সদস্যদের উপভোগ করার জন্য বাংলাদেশের বৈচিত্রময় সংস্কৃতি ও সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরে একটি সংস্কৃতিক অনুষ্ঠান এবং খাদ্য উৎসবের আয়োজন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন