শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপের শেষ চারের হালচাল

নাভিদ হাসান | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

রইল বাকী চার! কাতার বিশ্বকাপের শিরোপার দৌড়ে টিকে আছে মাত্র চার দল। ইউরোপের দুই দেশের সঙ্গে আছে লাতিন ও আফ্রিকা অঞ্চল থেকে একটি করে দল। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত সবচেয়ে বেশি গোল করা দুই দল ইংল্যান্ড ও পর্তুগালের বিদায় ঘটেছে বেশ চমক দিয়েই। তাই বলায় যায় কাতার বিশাল অঘটনের বিশ্বকাপ। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া সেমি ফাইনালের দৌড়ে টিকে আছে ফ্রান্স, আর্জেন্টিনা, ক্রোয়শিয়া ও চমক দেওয়া মরোক্কো। তবে পরিষ্কার ফেবারিট কে তা অনুমান করা মুশকিল। অন্তত চলমান আসরের ধরণ অনুযায়ী পূর্বানুমান করাটা যে বোকামি! সেমি ফাইনালের চার দলের বিভিন্ন দিক তুলে ধরার চেষ্টা করা হলো।
প্রথম সেমি ফাইনালে আগামীকাল রাতে লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হতে যাচ্ছে সাবেক দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও বর্তমান রানার্স-আপ ক্রোয়শিয়া। আর্জেন্টিয়ার শুরুটা হয়েছিল সাউদীর বিপক্ষে ২-১ গোলে হেরে অঘটনের জন্ম দিয়ে। এরপরই অবশ্য আলবিসেলেস্তারা ঘুরে দাঁড়ায়। একে একে মেক্সিকো, পোল্যান্ড, অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসে হারিয়ে পৌঁছে যায় শেষ চারে। তবে লিওনেল স্কালোনির দলকে কিছুটা সুভাগ্যবানও বিবেচনা করা হচ্ছে। কারণ তাদের ফাইনালের রাস্তা এমনভাবে সাজানো ছিল, যেখানে কোয়ার্টার ফাইনালে ডাচদের মোকাবেলা করার পূর্বে তারা তেমন চ্যালেঞ্জের সম্মুখীনই হয়নি। তবে লুই ফন হালের কমলারা দারুণ ঝামেলায় ফেলেছিল আকাশি-নীলদের। মেসির জাদুতে আর্জেন্টিনা দুই গোলে এগিয়ে যাওয়া সত্তে¡ও ৮০ মিনিটের পর তারা হজম করে দুই গোল। পরে স্নায়ুর চাপ সামলে টাব্রেকারের বাঁধা ডিঙ্গিয়ে যায় মেসিরা। এই আসরে আর্জেন্টিনার পক্ষে মেসির সঙ্গে দারুণ খেলছে গোট দল। তবে আলাদা করে বলতে হয় হুলিয়ান আলভারেজ, এনজো ফের্নান্দেজ ও লিসান্দ্রো মার্তিনেজের কথা। এই তিনজন খেলেন যথাক্রমে আক্রমণভাগ, মধ্যমাঠ ও রক্ষণে। এই তিনজনকে মেসির সঙ্গে জ্বলে উঠতে হবে যদি আর্জেন্টিনা ক্রোয়েটদের বিপক্ষে টাইব্রেকারের পুর্বে জয় চায়।
অন্যদিকে লুকা মদ্রিচের ক্রোয়শিয়া পূর্বের আসরের মত এবারও দারুণ খেলে যাচ্ছে বিশ্বকাপে। তবে জলাতকো দালিচের অধীনে দলটি একটি নির্দিষ্ট ছকেই বন্দি। তারা শারীরীক ও বাতাসে ভাসা বলের সুবিধা নিয়ে খেলে, এবং নক-আউট পর্ব আসলেই চেষ্টা করে খেলাকে অতিরিক্ত সময়ে টেনে নেওয়ার। তাদের একঘেয়ে ধরা এই কৌশলে তারা স্কালোনির বুদ্ধিদীপ্ত ফুটবলের সঙ্গে পেরে উঠবে কিনা তা বলা বেশ মুশকিল। দলটিতে নেই গতবারের মাঞ্জোকিজের মত হুমকি সৃষ্টিকারী কোন স্ট্রাইকার। তাই মূলত মিডফিলদের উপরই নির্ভর করতে হচ্ছে ক্রোয়েটদের। তবে ছন্দময় ফুটবল খেলা জাপান ও আসরের সবচেয়ে প্রভাবসৃষ্টিকারী দল ব্রাজিলকে ঠিক কুপকাত করে ফেলেছে তারা। সেলেসাওদের বিপক্ষে জয় তাদের বেশ আত্মবিশ্বাসী করবে, তবে বেঞ্চের শক্তি কম থাকায় আর্জেন্টিনা বিপক্ষে সেমিতে তারা ফেবারিট নয় একদমই।
অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেশিয়ার সঙ্গে একই গ্রæপে থেকে প্রত্যাশিতভাবে গ্রæপ সেরা হয়েই সেকেন্ড রাউন্ডে উঠে ফরাসিরা। তারপর পোল্যান্ডকে উড়িয়ে দিয়ে শেষ আটে শক্তিশালী ইংল্যান্ডের মুখোমুখি হয় ফ্রান্স। বিশ্বকাপের সবচেয়ে হ্যাভিওয়েট ম্যচটিতেও নিজেদের আধিপত্য বজার রাখতে পেরেছিল দেশমের দল। তাতেই আসরের সবচেয়ে তারকাবহুল দল থ্রি লায়ন্সকে পরাজিত করে সেমি ফাইনালে উঠে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। গোটা আসরে ৫ গোল ও ২ এসিস্ট করে এখন পর্যন্ত গোল্ডেন বুট ও বলের দৌড়ে দারুণ এগিয়ে আছেন এমবাপে। তবে এই দুই পুরষ্কারের জন্য তার আসল প্রতিযোগিতা ক্লাব পর্যায়ের সতীর্থ মেসির সঙ্গে। এবারের আসর শুরুর পূর্বে বিখ্যাত ফুটবল ম্যানেজার আর্সেন ওয়েঙ্গার বলেছিলেন, কাতারে শিরোপা সেই দলই জিতবে যাদের উইঙ্গাররা ভালো। সেই দৌড়ে সবচেয়ে এগিয়ে ছিল ইংল্যান্ড ও ফ্রান্স। তবে সাউথগেটের অতি রক্ষণশীল মনোভাবে আর দেশমের কার্যকরো কৌশলের সুবিধা নিয়ে এখন কেবল ফরাসিরাই আসরে টিকে আছে। তাছাড়া ফরাসিদের রক্ষণ অসম্ভব শিক্তিশালী। তাই ৬০ বছর পর একই দেশ টানা দ্বিতীয়বার শিরোপা জয়ের সম্ভাবনা উঁকি দিচ্ছে আবারও।
কাতারের সবচেয়ে বড় চমক মরোক্কো। দলটি বেলজিয়াম, ক্রোয়শিয়া ও কানাডার সঙ্গে একই গ্রæপে থকেও সেরা হয়ে সেকেন্ড রাউন্ডে উঠেছে। তারপর সাবেক চ্যাম্পিয়ন স্পেনকে হটিয়ে শেষ আটে উঠে যায় তারা। অত্যন্ত ডিফেন্সিভ আফ্রিকান দলটি এরপর ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে দ্বিতীয়বারের মত চমকে দেয় ফুটবল বিশ্বকে। দলটির মূল দুই ডিফেন্ডার চোটের কারণে সেমি ফাইনালে অনিশ্চিত। তাছাড়া তাদেরকে লড়তে হবে এমবাপের ফ্রান্সের বিপক্ষে। তাই আফ্রিকান দলটির রূপকথা শেষ চারেই থেমে যাওয়ার প্রবল সম্ভাবন আছে। তবে তাদের দলীয় একতা অসাধারণ। এই স¤প্রীতির মূলে দলটির কোচ ওয়ালিদ রেগারুই। আর মরোক্কোর প্রাচীর হিসেবে আছেন গোলরক্ষক ইয়াসিন বুনো। এই সেভিয়া কিপারই তাদের আসরে টিকিয়ে রেখেছেন অতিমানবীয় কিছু সেভ করে।

 

যেভাবে সেমিফাইনালে ৪ দল
আর্জেন্টিনা

গ্রæপ পর্ব
প্রতিপক্ষ ফল
সউদী ২-১ হার
মেক্সিকো ০-২ জয়
পোল্যান্ড ০-২ জয়

শেষ ষোল
অস্ট্রেলিয়া ১-২ জয়
কোয়ার্টার ফাইনাল
নেদারল্যান্ডস ২ (৩)-(৪) ২ জয়

ক্রোয়েশিয়া


গ্রæপ পর্ব
প্রতিপক্ষ ফল
মরক্কো ০-০ ড্র
কানাডা ১-৪ জয়
বেলজিয়াম ০-০ ড্র

শেষ ষোল
জাপান ১ (১)-(৩) ১ জয়
কোয়ার্টার ফাইনাল
ব্রাজিল ১ (২)-(৪) ১ জয়


ফ্রান্স
গ্রæপ পর্ব
প্রতিপক্ষ ফল
অস্ট্রেলিয়া ১-৪ জয়
ডেনমার্ক ১-২ জয়
তিউনিসিয়া ১-০ হার

শেষ ষোল
পোল্যান্ড ১-৩ জয়
কোয়ার্টার ফাইনাল
ইংল্যান্ড ১-২ জয়

মরক্কো
গ্রæপ পর্ব
প্রতিপক্ষ ফল
ক্রোয়েশিয়া ০-০ ড্র
বেলজিয়াম ০-২ জয়
কানাডা ১-২ জয়


শেষ ষোল
স্পেন ০ (০)-(৩) ০ জয়
কোয়ার্টার ফাইনাল
পর্তুগাল ০-১ জয়
সেমিফাইনালের সূচি

তারিখ সময় ম্যাচ ভেন্যু
১৩ ডিসেম্বর রাত ১টা আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া লুসাইল
১৪ ডিসেম্বর রাত ১টা ফ্রান্স-মরক্কো আল বাইত

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন