মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লাল বলে আরেকটি মলিন দিন

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

গতকাল লিটন দাস ও ইয়াসির আলী রাব্বি যখন ভারতীয় মাস্টার ব্যাটসম্যানদের সামনে বোলিং করছিলেন তখন একটা ব্যাপার আবারও সামনে চলে আসলো। লাল বলের ক্রিকেটে সংস্কৃতিটাই আসলে বাংলাদেশে তৈরি হয়নি। কাপ্তান সাকিব আল হাসান ও পেসার ইবাদত হোসেন চোটে পরে যাওয়ায় বাধ্য হয়ে পার্ট টাইমারদের হাত ঘোরানো, এই যুক্তি দিতেই পারে টিম ম্যানেজমেন্ট। তবে নিবেদন ও দল নির্বাচন নিয়ে যে প্রশ্ন তা কি এড়াতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড? মনে হয় না।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিন শেষেই মেঘে ঢেকে ছিল টাইগারদের ব্যাটিং পারফরম্যান্স। তখনই অনুমান করা যাচ্ছিল কি হতে যাচ্ছে এই টেস্টে। সাদা পোষাকের চেনা ছক মেনে টাইগারদের সামনে তেমন অসম্ভব এক চ্যালেঞ্জই শেষ পর্যন্ত হাজির হয়েছে। ভারতের ৪০৪ রানের জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশ থামে ১৫০ রানে। গতকাল ২৫৪ রানের লিড নিয়ে ব্যাটিং শুরু করে সফরকারীরা। এরপর শুভমান গিল ও চেতশ্বর পূজারার জোড়া সেঞ্চুরিতে লিডের পাহাড়ে চড়ে বসেছে টিম ইন্ডিয়া। তারা ২ উইকেটে ২৫৮ রান বোর্ডে তুলে ইনিংস ঘোষণা করে দেয়। প্রথম ইনিংসে ১৫০ রানে থমকে যাওয়া বাংলাদেশকে এই ম্যাচ জিততে হলে তাই করতে হবে ৫১৩ রান। দিনের শেষ ঘন্টায় ১২ ওভার ব্যাটিং করে বিনা উইকেটে ৪২ রান করেছে বাংলাদেশ। বিশ্ব রেকর্ড গড়ে এই ম্যাচ জিততে বাংলাদেশের চাই আরও ৪৭১ রান। ম্যাচ বাঁচাতে হলেও সাকিবদের উইকেটে কাটাতে হবে আরও দুই দিন।
গতকাল ৮ উইকেটে ১৩৩ রান নিয়ে নেমে আর মাত্র ১৭ রান যোগ করতে পারে বাংলাদেশ। ফলোঅনে পড়লেও স্বাগতিকদের ব্যাটিং না করিয়ে নিজেরাই আবার ব্যাট হাতে নামার সিদ্ধান্ত নেয় ভারত। লাঞ্চের আগে তারা ছুটেছে মন্থর গতিতে। প্রথম ১৫ ওভার ব্যাট করে লোকেশ রাহুল ও গিল তুলেন স্রেফ ৩৬ রান। তবে দ্বিতীয় সেশনেই বাড়তে থাকে রানের গতি। ২৩তম ওভারে ৭০ রানের জুটির পর বিদায় নেন রাহুল। খালেদ আহমেদের বলে পুল করে উড়াতে গিয়ে ফাইন লেগে তাইজুল ইসলামের দারুণ ক্যাচে পরিণত হন ভারতীয় কাপ্তান। তবে গিল বের করতে থাকেন একের পর বাউন্ডারি। চোটের জন্য সাকিব কেবল ফিল্ডিং করলেন আর ইবাদত তো মাঠেই নামেন নি। নিয়মিত দুই বোলারের অনুপস্থিতিতেই গা ছেড়ে দেয় বাংলাদেশ। তবে প্রথম ইনিংসের হতশ্রী ব্যাটিংয়ের পরই যে তারা কেবল খেলার জন্য খেলছে তা ব্যঝার জন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। গিল ১৫২ বলে ১১০ করে মিরাজের শিকার হন। পূজারাও দিনের শেষ সেশনে তুলেন ঝড়। প্রথম ফিফটি স্পর্শ করেন ৮৭ বলে। পরের পঞ্চাশ করতে তার লাগে কেবল ৪৩ বল। তাইজুল ইসলামের বলে পূজারা সেঞ্চুরিতে যাওয়ার পরই দুই ব্যাটারকে ডেকে তুলে নেন লোকেশ রাহুল।
বাংলাদেশ দলকে তৃতীয় দিনেই ম্যাচ থেকে ছিটকে দেওয়ার জন্য ১ ঘন্টায় সময় ছিল ভারতীয় বোলারদের হাতে। তবে দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান ১২ ওভারে কোন উইকেট দেননি প্রতিপক্ষকে। খেলতে থাকেন সাবলীলভাবে। প্রথম ইনিংসে প্রথম বলেই আউট হয়েছিলেন শান্ত। দ্বিতীয় ইনিংসে তাকে পাওয়া যায় ভিন্নভাবে। শেষ বিকেলের আলোতেও ভড়কে না গিয়ে থিতু হয়েছেন আত্মবিশ্বাস নিয়ে। ২৫ রান করতে পেরেছেন তিন চার। অভিষিক্ত জাকিরের এবারের শুরুটাও ভালো। রবীচন্দ্রন অশ্বিনের বলে স্কয়ার কাট, সুইপ থেকে বাউন্ডারি বের করতে দেখা গেছে তাকেও। ১৭ রানে করার পথে এই বাঁহাতিও পেয়েছেন তিন চার।
চতুর্থ দিনের সকালের প্রথম সেশনটায় এই দুজনের কাছ থেকে এমন ব্যাটিংই দেখতে চাইবে বাংলাদেশ। তবে টাইগারদের আজকের দিনটা যে বড্ড কঠিন। টেস্টে ৪১৮ রান তাড়া করে জেতার বিশ্ব রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি করে দেখিয়েছিল তারা। উপমহাদেশের মাঠে চারশো রান তাড়া করে জেতার রেকর্ডই নেই। গত বছর এই মাঠেই চতুর্থ ইনিংসে ৩৯৫ রান তাড়া করে বাংলাদেশকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ ইনিংসে ২১০ রান করে ইতিহাসে উঠে যান কাইল মেয়ার্স। দায়িত্ব নিয়ে বাংলাদেশের কেউ কি হতে পারবেন মেয়ার্স!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন