রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৬:৪৬ পিএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, সীমান্ত হত্যা কারোরই কাম্য নয়। আমাদের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তারাও চান না সীমান্তে হত্যাকাণ্ড হোক। প্রতিমন্ত্রী বলেন, বিগত বছরগুলোর তুলনায় এ বছর সীমান্ত হত্যা অনেক কম হয়েছে। সুসম্পর্কের মাধ্যমে সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনা হবে।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সেখানে চার্চ অভ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে অংশ নেন প্রতিমন্ত্রী। তিনি ওই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। প্রতিমন্ত্রী বলেন, করোনাকালে বন্ধ থাকা দুদেশের জেলা প্রশাসক পর্যায়ের আলোচনা পুনরায় চালু করা হবে। সেখানে এসব বিষয়ও আলোচনা হতে পারে। তবে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। দুদেশের বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, একসময় মোগলহাট স্থলবন্দর দিয়ে কয়লাসহ বিভিন্ন পণ্যের আমদানি-রপ্তানির মাধ্যমে বাণিজ্যিক সম্পর্ক ছিল। যা পুনরায় চালু করতে আলোচনা অব্যাহত রয়েছে। ভারত সরকার আন্তরিক হলে মোগলহাট স্থলবন্দর চালু করা সম্ভব হবে। এ নিয়ে স্থানীয় ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সঙ্গেও কথা হয়েছে।

প্রাক্তন শিক্ষার্থী হিসেবে চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাহরিয়ার আলম বলেন, বিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করতে আমার বাবার নামে একটি ট্রাস্ট গঠন করব। সেখানে ২৫ লাখ টাকার তহবিল দেওয়া হবে। সেখান থেকে মিশন স্কুলের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হবে। বিদ্যালয়ের শিক্ষক-সংকট দূর করাসহ ডিজিটাল ল্যাব গঠন করা হবে। সরকারি পৃষ্ঠপোষকতা না পেলে প্রয়োজনে প্রাক্তন শিক্ষার্থীরা সম্মিলিতভাবে তা গড়ে তুলব।

চার্চ অভ গড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিদার রহমানের সভাপতিত্বে ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, সিআইবির জাতীয় পরিচালক খৃস্টাবেল কালাইসেলভি, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, বিদ্যালয়টির প্রাক্তন প্রধান শিক্ষক অনিমেষ বৈদ্য ও প্লাটিনাম জুবিলি উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা সালেহ বিন শামস প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন