সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলোচনার মাধ্যমে সঙ্ঘাত সমাধানের সময় এসেছে : কিসিঞ্জার

মস্কোর সাথে আলোচনার জন্য চাপ দেয়া হচ্ছে, স্বীকারোক্তি জেলেনস্কির নিজের মেয়েদের বিরুদ্ধে ইইউ নিষেধাজ্ঞায় গর্বিত কাদিরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার বলেছেন যে, বিশ্ব ইউক্রেনের সংঘাতের একটি টার্নিং পয়েন্টে রয়েছে এবং তিনি শান্তি অর্জনের জন্য আলোচনার আহ্বান জানিয়েছে। শুক্রবার যুক্তরাজ্যের সাপ্তাহিক স্পেক্টেটর দ্বারা প্রকাশিত একটি অতিথি প্রবন্ধে তিনি তার চিন্তাভাবনা তুলে ধরেন। এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও স্বীকার করেছেন যে, তাকে রাশিয়ার সাথে আলোচনার জন্য চাপ দেয়া হচ্ছে।

৯৯ বছর বয়সী কিসিঞ্জার লিখেছেন যে, শীতকাল ইউক্রেনে বৃহৎ আকারের সামরিক অভিযানে বিরতি আরোপ করছে, এটিকে ১৯১৬ সালের আগস্টের পরিস্থিতির সাথে তুলনা করে যখন প্রথম বিশ্বযুদ্ধের প্রধান পশ্চিমা যোদ্ধারা শান্তিপূর্ণভাবে সংঘাতের অবসান ঘটাতে মার্কিন মধ্যস্থতা চেয়েছিল। তিনি বলেছিলেন যে, মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মুখোমুখি হয়ে সেই মুহূর্তটি মিস করেছিলেন যখন কূটনীতি হত্যাকাণ্ড বন্ধ করতে পারে এবং লাখ লাখ জীবন বাঁচাতে পারে। ‘বিশ্ব আজ কি ইউক্রেন সঙ্কটের একটি নতুন মোড়ের দিকে নিজেকে খুঁজে পেয়েছে কারণ শীতকালে সেখানে বৃহৎ আকারের সামরিক অভিযানে বিরতি দেয়া হয়েছে? আমি বারবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে ব্যর্থ করার জন্য মিত্র সামরিক প্রচেষ্টার প্রতি আমার সমর্থন প্রকাশ করেছি। কিন্তু সময় ঘনিয়ে আসছে কৌশলগত পরিবর্তনগুলি তৈরি করা যা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং আলোচনার মাধ্যমে শান্তি অর্জনের জন্য তাদের একটি নতুন কাঠামোতে একীভূত করা,’ প্রবীণ কূটনীতিক লিখেছেন। কিসিঞ্জারের মতে, ‘ইউক্রেন আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো মধ্য ইউরোপের একটি প্রধান রাষ্ট্রে পরিণত হয়েছে, রুশ বাহিনীকে প্রতিরোধ করে।’ তিনি আরও পরামর্শ দিয়েছেন যে, চীন সহ আন্তর্জাতিক সম্প্রদায় রাশিয়ার কথিত হুমকি বা তার পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরোধিতা করছে। কিসিঞ্জার বলেছিলেন যে, তিনি বিশ্বাস করেন ইউক্রেনের নিরপেক্ষতা আর অর্থবহ নয় এবং ‘একটি শান্তি প্রক্রিয়া মাধ্যমে ইউক্রেনকে ন্যাটোর সাথে যুক্ত করা উচিত।’ প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট বলেছেন যে, সংঘাতের পরিণতিতে রাশিয়ার দুর্বল হওয়া উচিত নয়। তিনি বলেন, ‘রাশিয়া বিশ্বব্যাপী ভারসাম্য এবং ক্ষমতার ভারসাম্য রক্ষায় অর্ধ সহস্রাব্দেরও বেশি সময় ধরে সিদ্ধান্তমূলক অবদান রেখেছে। এর ঐতিহাসিক ভূমিকা অবমাননা করা উচিত নয়,’ তিনি লিখেছেন। তিনি বলেন, রাশিয়া যদি তার ‘বৈশ্বিক পারমাণবিক নাগালের সাথে’ অভ্যন্তরীণ সমস্যার দ্বারা আটকে থাকে, তকে এটি বিশ্বজুড়ে সমস্যা তৈরি করতে পারে, তিনি বলেছিলেন।

প্রাক্তন কূটনীতিক ২৪ ফেব্রুয়ারির মে মাস পর্যন্ত কিয়েভ দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চলের সীমানা বরাবর একটি যুদ্ধবিরতি রেখা স্থাপনের প্রস্তাবের কথা উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন যে, রাশিয়া বিশেষ সামরিক অভিযানের সময় যে অঞ্চলগুলি নিয়েছিল তা থেকে পিছু হটতে পারে, কিন্তু ডিপিআর, এলপিআর এবং ক্রিমিয়া থেকে নয়। ‘যদি ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে প্রাক-যুদ্ধ বিভাজন রেখা যুদ্ধ বা আলোচনার মাধ্যমে অর্জন করা না যায়, তাহলে স্ব-নিয়ন্ত্রণের নীতির আশ্রয় নেয়া যেতে পারে। আত্ম-নিয়ন্ত্রণের বিষয়ে আন্তর্জাতিকভাবে তত্ত্বাবধানে গণভোটগুলি বিশেষভাবে বিভক্ত অঞ্চলগুলিতে প্রয়োগ করা যেতে পারে যা পরিবর্তিত হয়েছে,’ কিসিঞ্জার বলেন, ‘একটি শান্তি প্রক্রিয়ার লক্ষ্য হবে দ্বিগুণ: ইউক্রেনের স্বাধীনতা নিশ্চিত করা এবং একটি নতুন আন্তর্জাতিক কাঠামো সংজ্ঞায়িত করা, বিশেষ করে মধ্য ও পূর্ব ইউরোপের জন্য। সেখানে রাশিয়ার এমন একটি ক্রমানুসারে একটি স্থান খুঁজে পাওয়া উচিত।’

প্রাক্তন সেক্রেটারি অফ স্টেটের মতে, কূটনীতির রাস্তাটি জটিল এবং হতাশাজনক বলে মনে হতে পারে। তবে এটির অগ্রগতির জন্য যাত্রা শুরু করার জন্য দৃষ্টি এবং সাহস উভয়ই প্রয়োজন।’ ‘শান্তি ও শৃঙ্খলার জন্য অনুসন্ধানের দুটি উপাদান রয়েছে যা কখনও কখনও পরস্পরবিরোধী হিসাবে বিবেচিত হয়: নিরাপত্তার উপাদানগুলির অনুসরণ এবং পুনর্মিলনের জন্য প্রয়োজনীয়তা,’ তিনি বলেছিলেন।

মস্কোর সাথে আলোচনার জন্য চাপ দেয়া হচ্ছে, স্বীকোরক্তি জেলেনস্কির : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফ্রান্সের এলসিআই টেলিভিশন চ্যানেলকে দেয়া একটি সাক্ষাতকারে স্বীকার করেছেন যে, তাকে মস্কোর সাথে আলোচনায় বসতে বলা হচ্ছে। তিনি বলেন, ‘আমাকে আলোচনার টেবিলে বসতে তারা তাগিদ দিচ্ছে। কিন্তু আমি আলোচনা করার কিছু দেখতে পাচ্ছি না।’

জেলেনস্কি আরও বলেছিলেন যে, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর আলোচনার কোনও অর্থ দেখেন না। ‘আমি মনে করি না তারা কোন ফলাফল আনতে পারে,’ ইউক্রেনের নেতা বলেছিলেন। ম্যাখোঁ আগে অনেকবার বলেছিলেন যে, তিনি পুতিনের সাথে সংলাপের জন্য যোগাযোগের মাধ্যমগুলি বজায় রেখেছিলেন। ফরাসি নেতার মতে, তিনি শীঘ্রই তার রাশিয়ান সমকক্ষের সাথে ইউক্রেনের পারমাণবিক স্থাপনার নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

জেলেনস্কিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সরকারের সাথে আলোচনার অসম্ভবতা সম্পর্কে তার আগের দাবি থেকে পিছিয়ে যেতে হয়েছিল ‘বাইডেন প্রশাসনের নরম পররাষ্ট্রনীতির কারণে’, পলিটিকো পত্রিকাটি গত মাসে নিজের উৎসের বরাত দিয়ে লিখেছিল। কাগজের মতে, সেই মাসের শুরুতে মস্কোর সাথে আলোচনার জন্য পাঁচটি পূর্বশর্ত তালিকাভুক্ত করার সময় জেলেনস্কি পুতিনের সাথে আলোচনার অসম্ভবতার কথা উল্লেখ করেননি। নিবন্ধে বলা হয়েছে, কিয়েভ সরকারের অবস্থানের পরিবর্তন কিয়েভ এবং ওয়াশিংটনের মধ্যে দীর্ঘ আলোচনার পরে ঘটেছে, যার মধ্যে মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের কিয়েভ সফরের সময়ও রয়েছে।

এর আগে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন যে, রুশ নেতৃত্ব ইউক্রেন নিয়ে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। তিনি উল্লেখ করেছেন যে, রাশিয়া তার পশ্চিমা সহকর্মীদের কথা শুনতে প্রস্তুত যদি তারা মস্কোর স্বার্থ বিবেচনায় নিয়ে উত্তেজনা হ্রাসে সংলাপ আয়োজনের প্রস্তাব দেয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও পরামর্শ দিয়েছেন যে, ইউক্রেন নিয়ে আলোচনা সর্বোপরি ওয়াশিংটনের সাথে করা উচিত কারণ কিয়েভ ‘বহিরাগত আদেশে’ কাজ করছে।

নিজের মেয়েদের বিরুদ্ধে ইইউ নিষেধাজ্ঞায় গর্বিত কাদিরভ : চেচেন নেতা রমজান কাদিরভ শুক্রবার বলেছেন যে, ইউরোপীয় ইউনিয়ন তার মেয়েদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে তিনি গর্বিত। ‘আপনারা আমার ছোট কন্যা, কিন্তু সমগ্র পশ্চিমারা আপনাকে ভয় পায়। আমি আপনার জন্য অত্যন্ত গর্বিত, আমার প্রিয়তমরা। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কালো তালিকায় আপনাকে স্বাগতম,’ কাদিরভ মেয়েদের উদ্দেশ্যে তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। যোগ করেছেন যে, তার ইতিমধ্যেই ঘনিষ্ঠ পরিবারকে একত্রিত করার জন্য পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি একটি অতিরিক্ত কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন শুক্রবার রাশিয়া থেকে ১৪১ ব্যক্তি এবং ৪৯ আইনী সত্তাকে কালো তালিকাভুক্ত করেছে, যার মধ্যে মন্ত্রী, গভর্নর, আইন প্রণেতা এবং সেলিব্রিটিদের পাশাপাশি ইউনাইটেড রাশিয়া, এলডিপিআর, এ জাস্ট রাশিয়া সহ পাঁচটি রাজনৈতিক দল রয়েছে। কালো তালিকাভুক্ত ব্যক্তিদের মধ্যে রমজান কাদিরভের দুই মেয়ে আইশাত ও করিনা এবং তার চাচাতো ভাইও ছিলেন। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন