শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৪৯ মিনিটেই শেষ বাংলাদেশ

সাকিবের ‘বিকল্প’ হয়ে ঢাকা টেস্টে নাসুম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

আগের দিন জাকির হাসান দেখাচ্ছিলেন স্বপ্ন, তবে চতুর্থ দিনের শেষ বিকেলেই তিন উইকেট খুইয়ে আরেকটি বড় ব্যবধানে টেস্ট হারের দ্বারপ্রান্তে ছিল বাংলাদেশ। গতকাল সকালে ৬ উইকেটে ২৭২ রানে পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। ম্যাচ জেতার জন্য প্রয়োজন ছিল ২৪১ রান। সাকিব আল হাসান ৪০ ও মেহেদী হাসান মিরাজ ৯ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি। সাকিবের আক্রমণাত্মক ব্যাটিংয়ের পরেও প্রথম সেশনে মাত্র ৪৯ মিনিটে বাকি ৪ উইকেট হারিয়ে অলআউট হয় বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিজেদের চতুর্থ ইনিংসে ৩২৪ রানে গুটিয়ে গিয়ে বাংলাদেশ ম্যাচ হারে ১৮৮ রানে।
ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো জানালেন, ‘এই ধরনের পিচে প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হওয়ার পর ম্যাচ জেতা কঠিন।’ মূলত এটাই চট্টগ্রাম টেস্টের সারমর্ম। পঞ্চম দিন ব্যাট করতে নেমে, তৃতীয় ওভারে আউট হন মিরাজ। মোহাম্মদ সিরিজের অফ স্টাম্পের বাইরের বল মারতে গিয়ে উমেশ যাদবকে ক্যাচ দেন এই ডানহাতি। ভাঙে সাকিবের সঙ্গে তার ৪২ রানের জুটি। এরপরই আগ্রাসী হন সাকিব। তাইজুল ইসলামকে অপর প্রান্তে আগলে রেখে অক্ষর প্যাটেলকে পরপর দুই ওভারে দুটি ছক্কা মেরে মাত্র ৮০ বলে অর্ধশত স্পর্শ করেন এই বাঁহাতি। এরপর আরও বেশি চড়াও হতে গিয়ে ফেরেন সাকিব। বাঁহাতি রিস্ট স্পিনার কুদলীপ যাদবকে সুইপ করতে গিয়ে বোল্ড হন বিশ্বসেরা অলরাউন্ডার। ১০৮ বলে ৬টি করে ছক্কা-চারে ৮৪ রান করেন বাংলাদেশ কাপ্তান। তার বিদায়ের পর ৪ রানের ব্যবধানে বাকি দুই উইকেট হারিয়ে ৩২৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। উল্লেখ্য প্রথম ইনিংসে ৪০৪ রান করে ভারত। বাংলাদেশের অলআউট হয় ১৫০ রানে। পরে ২ উইকেটে ২৫৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে সফরকারীরা।
আগামী ২২ ডিসেম্বর মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। চট্টগ্রাম পর্ব শেষ হওয়ার পরই ঢাকা টেস্টের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গতকাল দুপুরে ঘোষিত ১৫ সদস্যের দলে চট্টগ্রাম টেস্ট থেকে বাদ পড়েছেন এনামুল হক বিজয়, শরীফুল ইসলাম ও এবাদত হোসেন চৌধুরী। দুই পেসার এবাদত-শরিফুল চোটের কারণে ছিটকে গেছেন। এদিকে কুঁচকির চোট ভালো না হওয়ায় ঢাকা টেস্টেও নেই বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তবে দলে যুক্ত হয়েছেন সাদা পোশাকে অভিষেকের অপেক্ষায় থাকা নাসুম আহমেদ। সাকিবের চোটের কারণে বিকল্প হিসেবেই দলে অন্তর্ভুক্তি বাঁহাতি এই স্পিনারের।
ঢাকা টেস্টের বাংলাদেশ দল : মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক সৌরভ, ইয়াসির আলি রাব্বি, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, জাকির হাসান, রেজাউর রহমান রাজা ও নাসুম আহমেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন