বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচন কমিশনের ওপর বৈদেশিক কোনো চাপ নেই

পটুয়াখালীতে সাংবাদিকদের সিইসি

বরিশাল ব্যুরো ও মির্জাগঞ্জ (পটুয়াখালী) জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে নির্বাচন কমিশনের ওপর আন্তর্জাতিক সম্প্রদায় বা বৈদেশিক কোনও চাপ নেই। বৈদেশিক রাষ্ট্রদূতরা যেসব মন্তব্য করছেন তা সরকার বুঝবে। এটি তাদের দ্বিপাক্ষিক বিষয়, এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমার কোনও মন্তব্য নেই।

গতকাল দুপুরে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠান উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা নির্বাচন করবো। কোনও দলের প্রতি চাপ নেই, তবে সব দলকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানাচ্ছি। বিএনপি একটি গুরুত্বপূর্ণ দল। তারা এলে নির্বাচনটি আরও অধিক মাত্রায় প্রতিদ্বন্দ্বিতামূলক ও অংশগ্রহণমূলক হবে। আমরা অত্যন্ত আনন্দিত হবো যদি সব দল নির্বাচনে অংশগ্রহণ করে। সব দল অংশ নিলে অংশগ্রহণমূলক নির্বাচনের যে দাবি সেটি অধিক বাস্তবায়ন হবে।

তিনি আরও বলেন, নির্বাচনের আগে সবসময় আমাদের রাজনৈতিক পরিমণ্ডল একটু উত্তপ্ত হয়ে ওঠে। এতে হতাশ হওয়ার কিছু নেই। নির্বাচন আসতে আসতে রাজনৈতিক দূরত্ব কমে আসবে এবং নির্বাচনের অনুকূল পরিবেশ গড়ে উঠবে। আমি সবার প্রতি আহ্বান জানাই, যে করেই হোক আপনারা নির্বাচনে আসেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং সাংবিধানিক ধারাবাহিকতা বজায় রাখেন।

এ সময় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিষয়ে সিইসি বলেন, আমাদের যে সক্ষমতা আছে তাতে ৫০ থেকে ৬০টি আসনে ইভিএমে ভোটগ্রহণ সম্ভব। এর পরিধি বাড়াতে ইতোমধ্যে প্রকল্প পাঠানো হয়েছে। প্রকল্পটির অনুমোদন হলে সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হবে। কোনও কারণে ইভিএম দিয়ে প্রস্তুতি না নেওয়া গেলে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণের সব প্রস্তুতি আমাদের রয়েছে। আর এই অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড গুরুত্বপূর্ণ সহায়ক হিসেবে কাজ করবে।

এর আগে গত মঙ্গলবার রাতে বরিশালে বিভাগ ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটারদের শতভাগ ভোটাধিকার নিশ্চিত করার অঙ্গিকার ব্যক্ত করেছেন। ইভিএম সম্পর্কে মানুষের ভুল ধারণা রয়েছে বলে দাবি করে বাস্তবে কোন প্রমাণ পায়নি বলে জানান সিইসি।

তিনি বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে সবগুলো আসনেই ইভিএমে নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন। তবে শেষ পর্যন্ত নানা সঙ্কটে সেটা নাও হতে পারে। অংশগ্রহণমূলক নির্বাচন করতে কমিশন থেকে দুইবার বিএনপিকে আহবান জানানো হয়েছে জানিয়ে সিইসি বলেন, ভবিষ্যতে আরো জানানো হবে। তাদের নির্বাচনে আনতে আমাদের প্রচেষ্টা রয়েছে। সরকারও এ বিষয়ে আন্তরিক বলে জানান তিনি।

বরিশাল বিভাগীয় কমিশনার আমিনুল আহসান এর সভাপতিত্বে বরিশাল বিভাগীয় কমিশনারের আয়োজনে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে এ সভায় নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবির, আইডিইএ (প্রকল্প-২) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মাদ সায়েম, বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান, মহানগর পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন ও পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন