শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের করোনা পরিস্থিতির আরও অবনতি! উদ্বেগ বাড়িয়ে মুখ খুললেন জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:৩৮ পিএম

ফের করোনা ভাইরাস, ফের সেই চীন। দু’বছর পেরিয়েও করোনা নিয়ন্ত্রণে বিশেষ কিছু করতে পারেনি চীন। সাম্প্রতিক পরিস্থিতি তারই প্রমাণ। সপ্তাহ দুই আগে থেকেই চীনে নতুন করে ছড়িয়েছে কোভিডের নতুন সাব-ভ্যারিয়েন্ট বিএফ.৭। দিনে তিন থেকে সাড়ে তিন লাখ মানুষ সংক্রমিত হচ্ছেন বলে খবর। এই পরিস্থিতিতে উদ্বেগ কয়েকগুণ বাড়িয়ে দিল চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিবৃতি। এই প্রথম তিনি বর্তমান কোভিড পরিস্থিতি নিয়ে মুখ খুললেন। জানালেন, এ মুহূর্তে চীন নতুন সমস্যার মুখোমুখি, তা রুখতে নতুন পরিকল্পনা করা হচ্ছে।

সোমবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে বেজিংয়ে প্রকাশ্যে বিবৃতি দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বলেন, ‘এ মুহূর্তে কোভিড-১৯ রুখতে চিন নয়া সমস্যার মুখে পড়েছে। আমাদের সুনির্দিষ্টভাবে স্বাস্থ্যশিবির চালু করতে হবে। একেকটি কমিউনিটি ধরে তা রুখতে হবে। মানুষের জীবন রক্ষা করতে হবে, তাদের স্বাস্থ্য, নিরাপত্তার দিকটা ভাবতে হবে।’

সপ্তাহ তিনেক আগে থেকে চীনে ফের দাপট দেখাতে শুরু করে করোনার নয়া ভ্যারিয়েন্ট বিএফ.৭। তার প্রভাবে প্রতিদিন তিন থেকে সাড়ে তিন লক্ষ মানুষের সংক্রমিত হওয়ার খবর মিলছিল। তবে সরকারি এক সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েকদিনের মধ্যে দৈনিক সংক্রমণ ১০ লক্ষ ছুঁয়ে ফেলবে। হাসপাতালে এখনই ভিড় উপচে পড়ছে, তা আরও বাড়বে বলে আশঙ্কা। যে সব ব্যক্তির কোনও উপসর্গ নেই, তাদের কোভিড আক্রান্ত হিসাবে ধরছে না চীন প্রশাসন। তবে এ মুহূর্তে সে দেশের পরিসংখ্যান প্রকাশ করা বন্ধ হয়ে গিয়েছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের মত, এই পরিস্থিতি সামাল দেওয়ার মতো প্রস্তুতি ছিল না চিনের চিকিৎসা ব্যবস্থার।

চীনের সেন্টার ফর ডিজিজ অ্যান্ড প্রিভেনশনের তরফে জানানো হয়েছে, গত ৬ মাসের মধ্যে এখনও কোভিডে মৃত্যুর ঘটনা ঘটেনি। অবশ্য চীনের নীতি অনুযায়ী, লক্ষণহীন রোগীদের কোভিড আক্রান্তের তালিকায় ধরা হচ্ছে না। একমাত্র জ্বর, নিউমোনিয়া, শ্বাসকষ্টজনিত সমস্যাকেই এর আওতায় রাখা হচ্ছে। তবে জিনপিংয়ের বিবৃতির পর আর কোনও সংশয়ই রইল না যে চীনের করোনা পরিস্থিতি যথেষ্টই জটিল, উদ্বেগজনক। যা চিন্তার ভাঁজ চওড়া করছে প্রশাসনে কপালে। সূত্র: টাইমস নাউ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Riyadh Karim ২৭ ডিসেম্বর, ২০২২, ১:৫৬ পিএম says : 0
হে আল্লাহ তুমি সবাইকে হেফাজত করো
Total Reply(0)
Karim ২৭ ডিসেম্বর, ২০২২, ১:৫৭ পিএম says : 0
বিধর্মী নিয়মনীতি বেশি মেনে চলে এজন্য তারাই সবচেয়ে বেশি এ রোগে আক্রান্ত হয়
Total Reply(0)
aman ২৭ ডিসেম্বর, ২০২২, ১:৫৯ পিএম says : 0
মনে হচ্ছেলি বিশ্ব থেকে করোনা বিধায় নিচ্ছে। কিন্তু চীনের খবর শুনে আমরা হতবাক। দোয়া করি মহান আল্লাহ দ্রুত যেন বিশ্ব থেকে এ ভাইরাস বিধায় নেই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন