সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্যানসার কাড়ল প্রাণ, চলে গেলেন ইটালির প্রাক্তন ফুটবলার ভিয়ালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ৮:৩২ পিএম

ফুটবল সম্রাট পেলের প্রয়াণের শোকে এখনও মূহ্যমান ফুটবলবিশ্ব। এর মধ্যেই আরও একটা হৃদয়বিদারক খবর। ক্যানসারের সঙ্গে যুদ্ধে হেরে গেলেন ইটালির প্রাক্তন স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়ালি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর।

২০১৭ সালে অগ্ন্যাশয়ের ক্যানসার ধরা পড়েছিল ভিয়ালির। বছর ঘুরতে না ঘুরতে সুস্থও হয়ে উঠেছিলেন। ২০২১ সালে মারণ ক্যানসারের থাবায় ফের অসুস্থ হয়ে পড়েন আজুরি-খ্যাত ফুটবলার। শুক্রবার থেমে গেল সব লড়াই। হার মানলেন স্ট্রাইকার। ইটালির ক্লাব সাম্পোদোরিয়া, জুভেন্টাসে খেলেন ভিয়ালি। পরে ইটালি ছেড়ে চলে যান চেলসিতে। ইটালির জার্সিতে ৫৯টি ম্যাচ খেলেন ভিয়ালি। জাতীয় ফুটবল দলের ‘হেড অফ ডেলিগেশন’ হয়েছিলেন। পরে অসুস্থতা বেড়ে যাওয়ায় সেই কাজ ছাড়তে বাধ্য হন ভিয়ালি।

১৯৯০ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ইটালিতে। সেবার জাতীয় দলের হয়ে খেলতে দেখা গিয়েছিল ভিয়ালিকে। যদিও ইটালি বিশ্বকাপে চমকে দিয়েছিলেন শিলাচি। রাতারাতি অখ্যাত থেকে বিখ্যাত হয়ে গিয়েছিলেন তিনি। জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন ভিয়ালি। ক্লাব ফুটবলে ২৫৯টি গোলের মালিক তিনি। জাতীয় দলের হয়ে করেছেন ১৬টি গোল। ১৯৯৯ সালে তিনি বুটজোড়া তুলে রাখেন।

১৯৯৮ সালেই চেলসির কোচ ও খেলোয়াড়, এই দুই ভূমিকাতেই দেখা গিয়েছিল ভিয়ালিকে। ঘটনা হল ফুটবলার থাকার সময়েই তিনি কোচিং করাচ্ছিলেন। ১৯৯৮ থেকে ২০০০ পর্যন্ত চেলসির কোচ ছিলেন ভিয়ালি। ২০১৫ সালে ভিয়ালি ইটালির ‘হল অফ ফেমে’ জায়গা পান। ২০১৯ সালে হেড অফ ডেলিগেশন হন। ২০২১ সালে ইউরো চ্যাম্পিয়ন হয় ইটালি। সেই সময়ে ইটালির কোচ ছিলেন রবার্তো ম্যানচিনি। ইউরো চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন ভিয়ালি। তার প্রয়াণে শোকস্তব্ধ ফুটবলমহল। শোকজ্ঞাপন করেছেন গ্যারি লিনেকার-সহ আরও অনেকে। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন