শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বদলা নিল রাশিয়া, ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের ৬০০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ২:০৪ পিএম

চলতি বছরের গোড়ায় ৮৯ রুশ সেনাকে হত্যা করার প্রতিশোধ নিয়েছে রাশিয়া। পূর্ব ইউক্রেনে ক্রামাতোরস্ক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে খতম করেছে ইউক্রেনের ৬০০-র বেশি সেনাকে। রোববার এ তথ্য জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার এই দাবি নিয়ে প্রতিক্রিয়া জানায়নি ইউক্রেন। যদিও রাশিয়া এ দাবি করার আগেই ক্রামাতোরস্ক শহরের মেয়র রোববার ফেসবুকে দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহরে বিভিন্ন জায়গায় রুশ হামলা হলেও প্রাণহানি ঘটেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রামাতোরস্ক শহরের যে দু’টি হস্টেলে অস্থায়ী ঘাঁটি গেড়েছিলেন ইউক্রেনীয় সেনারা, সেখানে রকেট হামলা চালানো হয়েছে। সেখানকার দু’টি হস্টেলের একটিতে ৭০০ এবং অন্যটিতে ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনা ছিলেন। যারা রকেটহানায় নিহত হয়েছেন। চলতি বছরের গোড়ায় পূর্ব ইউক্রেনের ডোনেৎস্ক অঞ্চলের মাকিভকার ব্যারাকে ইউক্রেনের হামলায় নিহত হয়েছিলেন অন্তত ৮৯ জন রুশ সেনা। তার প্রতিশোধ নিতেই এই হামলা বলে দাবি করেছে রুশ মন্ত্রণালয়।

রোববার মন্ত্রণালয় জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে এই হামলা চালানো হয়েছিল। একটি বিবৃতিতে মন্ত্রণালয়ের দাবি, ‘ইউক্রেনের সেনাবাহিনীর অস্থায়ী ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনাকে খতম করা হয়েছে।’ রাশিয়ার এই দাবি সত্য হলে ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হওয়ার পর এটিই হবে একযোগে ইউক্রেনের সবচেয়ে বড় সেনানীক্ষয়। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন