শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশ গ্যাস ফিল্ডসের ৪৪৭.১০ কোটি টাকা করোত্তর মুনাফা অর্জন

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানী লিমিটেড (বিজিএফসিএল) এর ৬০তম বার্ষিক সাধারণ সভা কোম্পানি বোর্ডের চেয়ারম্যান এবং জ্বালানি ও খনিজ স¤পদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরী’র সভাপতিত্বে গত ১৭ ফেব্রæয়ারি, আগারগাঁওস্থ ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে’ অনুষ্ঠিত হয়।
প্রতিষ্ঠানটি ২০১৪-১৫ অর্থবছরে প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়ামজাত দ্রব্যাদি বিক্রয় এবং অন্যান্য খাতের আয়সহ কোম্পানির মোট রাজস্ব আয় ছিল ৩,২১১.৬৭ কোটি টাকা যা থেকে স¤পূরক শুল্ক ও ভ্যাট এবং যাবতীয় ব্যয় পরিশোধ করার পর কো¤পানি মোট ৪৪৭.১০ কোটি টাকা করোত্তর মুনাফা অর্জন করে। একই সময় কো¤পানি স¤পূরক শুল্ক ও ভ্যাট, ডিএসএল, লভ্যাংশ এবং আয়কর বাবদ মোট ২,২৮৪.২৯ কোটি টাকা সরকারি কোষাগারে জমা প্রদান করেছে।
আলোচ্য অর্থবছরে বিজিএফসিএল এর ৫টি ফিল্ডের ৩৮টি ক‚প হতে দৈনিক গড়ে প্রায় ৮১৫.৫৩ মিলিয়ন ঘনফুট হারে মোট ২৯৭,৬৬৯.৪৩৩ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা হয়েছে যা দেশের মোট গ্যাস উৎপাদনের প্রায় ৩০% এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কো¤পানিসমূহের মোট উৎপাদনের শতকরা ৮০ ভাগ। পাশাপাশি গ্যাসের উপজাত হিসেবে বিগত অর্থবছরে কো¤পানির কনডেনসেট উৎপাদনের পরিমাণ ছিল ২৮,৪৬৮,৪৭৩ লিটার বা ১৭৯,০৬০ ব্যারেল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন