রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পাটকে কৃষিজাত পণ্য ঘোষণা করায় বিজেএ’র প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৫:৪৬ পিএম

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গত সোমবার মন্ত্রী পরিষদ সভায় পাটকে কৃষিজাত পণ্য হিসেবে গণ্য করার ঘোষণা করেছেন। উক্ত ঘোষণায় বাংলাদেশ জুট এসোসিয়েশনের (বিজেএ) চেয়ারম্যান, সিনিয়র ভাইস চেয়ার‌্যমান, ভাইস চেয়ার‌্যমান এবং কার্যনির্বাহী কমিটির সকল সদস্যদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী উন্নত বাংলাদেশের নির্মাতা বিশ^ মানবতার মা ৪ বারের সফল প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ম শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছেন। বুধবার (১১ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে তারা বলেছেন, বাংলাদেশের স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাটকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন এবং আমাদের প্রধান অর্থকরী ফসল পাটকে সোনালী আঁশ আখ্যায়িত করে ১৯৭২ সালে পাটের জন্য আলাদা একটি মন্ত্রণালয় গঠন করেন। যার ফলশ্রুতিতে বিগত অন্যান্য সরকারের আমলে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছানো এই কাঁচা পাট আবারও ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।

প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ম শেখ হাসিনা পাটকে কৃষিজাত পণ্য হিসেবে গণ্য করার ঘোষণা করায় পাট খাত আরও এক ধাপ এগিয়ে যাবে। পাটকে কৃষিজাত পণ্য হিসেবে গণ্য করায় ঋণ প্রাপ্তি ও পণ্য রফতানিতে কৃষিজাত পণ্যের মতো পাটেও সুযোগ সুবিধা পাওয়া যাবে। সেই সঙ্গে কৃষিজাত পণ্য রফতানিতে যে ধরণের সুযোগ-সুবিধা দেয়া হয়, পাটেও তা প্রাপ্য হবে। বর্তমানে দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে পাটের আঁশের ব্যবহার অনেক বেড়েছে এবং অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী এ সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য পাটকে কৃষিজাত পণ্য হিসাবে ঘোষণা দিয়েছেন। এখন থেকে পাট হবে কৃষিজাত পণ্য। তিনি রফতানির সুবিধার্থে এবং আধুনিক করার জন্য কৃষিপণ্য প্রক্রিয়া করণের বিষয়ে একটি নীতিমালা করারও নির্দেশ দিয়েছেন। এজন্য প্রধানমন্ত্রী দেশ রতœ শেখ হাসিনাকে আবারও বাংলাদেশ জুট এসোসিয়েশন (বিজেএ) এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন