শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আগামী ২২ জানুয়ারী থেকে সিলেটে পেট্রোল পাম্প মালিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৭:২২ পিএম

সিলেটে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের সিলেট বিভাগীয় কমিটি। আগামী ২২ জানুয়ারি এ ধর্মঘট ডেকেছেন তারা। এর আগে ১৮ জানুয়ারি থেকে সব ডিপো থেকে বন্ধ রাখা হবে জ্বালানী তেল উত্তোলন, বলে জানিয়েছে সংগঠনটি। সিলেটে দীর্ঘদিন ধরে চলা জ্বালানী তেলের সঙ্কট দূরীকরণে কার্যকর পদক্ষেপ না নেওয়ার অভিযোগে আজ শনিবার সংগঠনটি ঘোষণা করে এই কর্মসূচী।

সিলেট বিভাগীয় পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশন নেতাদের মতে, এক বছরের অধিক সময় ধরে জ্বালানি তেলের সংকট দেখা দিয়েছে সিলেটের পেট্রল পাম্পগুলোতে। দীর্ঘদিন ধরে রাষ্ট্রীয় মালিকানাধীন স্থানীয় পরিশোধনাগার বন্ধ থাকা, রেলের ওয়াগন সংকট ও শীত মৌসুমে চাহিদা বাড়ায় এই সংকট আরো বেড়েছে সম্প্রতি। জ্বালানি তেল সংকট নিরসনে সিলেটের পরিশোধনাগারগুলো চালুর দাবিতে দীর্ঘদিন ধরে নানা কর্মসূচি পালন করে আসছেন ব্যবসায়ীরা। কিন্তু নানা অজুহাতে বন্ধ রাখা হয়েছে শোধনাগারগুলো। ফলে সমাধান হচ্ছে না সঙ্কটেরও। এ কারণে ধর্মঘট ডাক দিতে বাধ্য হয়েছে সংগঠনটি। এই সংগঠনের তথ্য অনুযায়ী, বিভাগের চার জেলায় রয়েছে ১১৪টি পেট্রল পাম্প। এর মধ্যে সিলেট জেলায় ৭০টিসহ নগরীতে রয়েছে ৪৫ টি।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব ও সিলেট বিভাগীয় কমিটির সভাপতি জুবায়ের আহমদ চৌধুরী বলেন, ‘সিলেটে জ্বালানি তেল সরবরাহ ওয়াগন নির্ভর হওয়ায় প্রায়ই এমন পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে আমাদের। সিলেটের গ্যাসক্ষেত্রগুলো থেকে গ্যাসের সঙ্গে যে উপজাত (কনডেনসেট) পাওয়া যায় তা আগে সিলেটের প্লান্টগুলোতেই রূপান্তর করা হতো জ্বালানি তেলে। তবে প্রায় দেড় বছর থেকে সরকারি এই প্লান্টগুলো বন্ধ থাকায় কাটানো যাচ্ছে না এ সংকট।

চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় সিলেটের ব্যবসায়ীদের ভৈরব থেকে নিজ খরচে জ্বালানি তেল সংগ্রহ করতে হচ্ছে জানিয়ে ব্যবসায়ীরা বলেন, এতে পরিবহন ব্যয় বাড়ছে। এছাড়া সরবরাহ কম থাকায় বিভাগের সব পেট্রোল পাম্পগুলো চলছে কম তেল নিয়ে। সবচেয়ে বেশি সংকট এখন ডিজেলের। কারন চাহিদার অর্ধেক ডিজেলও মিলছে বলে জানান ব্যবসায়ীরা।
বাস্তবিক এ সমস্যা নিরসনে কোন কার্যকর উদ্যোগ না নেয়ায় ২২ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট আহ্বানের কথা জানিয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব ও সিলেট বিভাগীয় কমিটির সভাপতি জুবায়ের আহমদ চৌধুরী বলেন, যথাযথ কর্তৃপক বরাবরে ধর্ণা দিয়েও হয়নি কোন সমাধান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন