শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে সাড়ে চার হাজার কোটির সামরিক সহায়তার ঘোষণা ফিনল্যান্ডের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ৮:১১ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে ৪৩৪ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে ফিনল্যান্ড। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় চার হাজার ৫০৫ কোটি ৩৫ লাখ ৪০ হাজার টাকা। এই প্যাকেজে ভারী কামান ও যুদ্ধাস্ত্র থাকলেও কোনও লেপার্ড ট্যাংক নেই। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
এক বিবৃতিতে বিষয়টি নিয়ে কথা বলেছেন ফিনল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মিকো সাভোলা। তিনি বলেন, ‘ইউক্রেনকে তার ভূখণ্ড রক্ষায় সমর্থন দেওয়ার প্রয়োজন রয়েছে।’
এর আগে ইউক্রেনে আরও ১১ দফায় সহায়তা দিয়েছে ফিনল্যান্ড। তবে এখন পর্যন্ত কিয়েভের জন্য এটিই দেশটির সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ। আগের ১১ দফা সহায়তায় তহবিলের পরিমাণ ছিল ২০৫ মিলিয়ন ডলার।
এদিকে বৃহস্পতিবার রাতের ভাষণে রুশ আগ্রাসন মোকাবিলায় কিয়েভের পাশে থাকায় ইউরোপীয় মিত্রদের ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, আমি সেসব দেশগুলোর প্রতি সত্যিই কৃতজ্ঞ যারা আমাদের সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। বেশকিছু সাহসী ও দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে আমাদের মিত্ররা।
ইউরোপের আরেক দেশ সুইডেনকে ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি বলেন, ‘দেশটি ৫০টির মতো সাঁজোয়া যুদ্ধ যান পাঠানোর পরিকল্পনা করেছে। সেই সঙ্গে ডেনমার্ক ও লিথুয়ানিয়াকেও ধন্যবাদ। এসব সহায়তা আমাদের সেনাবাহিনীকে আরও শক্তিশালী করবে। এছাড়া আমরা যুক্তরাষ্ট্র থেকে বড় ধরনের সামরিক প্যাকেজের আশা করছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
aman ২০ জানুয়ারি, ২০২৩, ৮:৩৭ পিএম says : 0
এতে কোনো সমাধান হবে না। বরং যুদ্ধ আরো ঘণীভূত হবে।
Total Reply(0)
Tutul ২০ জানুয়ারি, ২০২৩, ৮:৩৮ পিএম says : 0
কীভাবে যুদ্ধ বন্ধ হবে সে উদ্যোগ নেওয়ার দরকার ছিল।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন