শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নারী পোশাক কর্মীদের উচ্চশিক্ষার সুযোগ

বিজিএমইএ-এইউডাব্লিউ চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ৭:৪৩ পিএম

উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছেন পোশাকশিল্পের আরও অধিক সংখ্যক নারী শ্রমিকরা। তারা বিনামূল্যে শিক্ষা নিতে পারবেন। এই সুযোগটি করে দিচ্ছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডাব্লিউ)। এ জন্য বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (২২ জানুয়ারি) চট্টগ্রামের একটি হোটেলে সমঝোতা স্মারকে সই করেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। আর এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে সই করেন ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক। এর উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশের পোশাক কারখানার আরও অধিক সংখ্যক নারী শ্রমিকদের বিনামূল্যে উচ্চশিক্ষা লাভের সুযোগ তৈরি করা। এছাড়া নারী কর্মীদের মধ্য থেকে ৫০০ জনকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পাঁচ বছর মেয়াদি শিক্ষা প্রোগ্রাম ‘পাথওয়েজ ফর প্রমিজ’ এ তালিকাভুক্ত করার জন্য এক সঙ্গে কাজ করা।

পোশাকখাত এবং প্রান্তিক জনগোষ্ঠীর মেয়েদের শিক্ষার জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উদ্যোগ হলো ‘পাথওয়েজ ফর প্রমিজ’। এই কর্মসূচির আওতায় শিক্ষায় অংশ নেয়া নারী শ্রমিকদের আর্থিক সহায়তা দিয়ে থাকে ইউনিভার্সিটিটি। যা দিয়ে টিউশন ফি, বই, প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং অন্যান্য মৌলিক চাহিদার পূরণ করতে পারেন নারীরা।

এরই মধ্যে ৯০ জনেরও বেশি নারী পোশাক কর্মী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়াশোনা করছেন। অধ্যয়নের সময় সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষ এই নারী কর্মীদের নিয়মিত বেতন দিয়ে যাচ্ছে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাকশিল্পের নারী শ্রমিকদের স্বপ্নপূরণ, তাদের মর্যাদা বৃদ্ধিতে অবদান রাখছে ‘পাথওয়েজ ফর প্রমিজ’ কর্মসূচি।

তিনি বলেন, শুধুমাত্র হাইস্কুল শেষ করা নারীরা এই কর্মসূচিতে আবেদনের যোগ্য হবেন। নির্বাচনী পরীক্ষায় পাস করলেই কেবল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন তারা।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে বিজিএমইএ থেকে আরও উপস্থিত ছিলেন প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক এম. আহসানুল হক এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিটের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

এইউডাব্লিউ’র পক্ষ থেকে উপস্থিত ছিলেন এইউডাব্লিউ’র প্রতিষ্ঠাতা কামাল আহমেদ, কলা ও বিজ্ঞান অনুষদের ডিন ড. বীনা খুরানা, বোর্ড অব ট্রাস্টি সদস্য ক্যাথরিন ওয়াটার্স-সাসানুমা, এইউডাব্লিউ সাপোর্ট ফাউন্ডেশনের বোর্ড সদস্য ক্যাথি মাতসুই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন