শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলদেশে এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেড এর যাত্রা শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৭:৫৪ পিএম

ধোনুয়া, শ্রীপুর, ১৭৪০ গাজীপুরে অবস্থিত মেঘনা এক্সিকিউটিভ হোল্ডিংস লিমিটেডের অধীনস্থ প্রতিষ্ঠান এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেড, বাংলাদেশের জিরো ওয়েস্ট ইকো ফ্রেন্ডলি ফার্নিচার প্রস্তুতকারক এবং রপ্তানিকারক সম্প্রতি আনুষ্ঠানিক ভাবে তাদের কার্যক্রম শুরু করেছে। বুধবার (২৫ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানটি যৌথভাবে উদ্বোধন করেন মেঘনা এক্সিকিউটিভ হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোকলেসুর রহমান পিন্টো এবং মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মিজানুর রহমান, যার প্রত্যক্ষদর্শী ছিলেন ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হুমাইরা আজম এবং ট্রাস্ট ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আহসান জামান চৌধুরী।

এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেডের ডিরেক্টর-অপারেশনস ড. কৃষ্ণাদ বলেছেন, এই ফ্যাক্টরি কমপ্লেক্সটির বিল্ট-আপ এরিয়া ৪,৬০,০০০ বর্গফুট এবং মোট ৬,৮০,০০০ বর্গফুট এলাকা নিয়ে অবস্থিত, যার মধ্যে আপস্ট্রিম এবং ডাউনস্ট্রিম উভয় অপারেশন রয়েছে৷ কারখানাটি ৭০ মিলিয়ন মার্কিন ডলারের বার্ষিক রপ্তানি লক্ষ্যমাত্রা সহ, দৈনিক পাঁচটি ৪০-ফুট হাই কিউব কন্টেইনার পরিমান মিডিয়াম-হাই এবং হাই-রেঞ্জ আসবাবপত্র উৎপাদন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করার ক্ষমতা রয়েছে। কারখানাটি স্বয়ং সম্পূর্ণ ও স্বয়ংক্রিয়। এতে রয়েছে একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ক্লিন ড্রাইং ইউনিট, কম্পিউটারাইজড মেকানিজম সহ অত্যাধুনিক কাঠের যন্ত্রপাতি, ৬টি সিএনসি মেশিন, একটি স্বয়ংক্রিয় ভিনিয়ার প্ল্যান্ট, দুটি রোবোটিক লাইন, একটি স্বয়ংক্রিয় ফিনিশিং লাইন এবং একটি সম্পূর্ণ ক্লাইমেট কন্ট্রোলড ফিনিশড পণ্যের ষ্টোর রয়েছে।

কারখানাটিতে সলিড উড ফার্নিচার, মেটাল ফার্নিচার, ভেনির্ড ফার্নিচার, ইন্ডাস্ট্রিয়াল লুক হোম ফার্নিচার তৈরি করে। অন্যান্য দেশে এই ধরনের পণ্যের চাহিদার কারণে, স্থানীয় ঐতিহ্যবাহী বেত এবং বেত আসবাবপত্র তৈরি করে কারখানাটিতে গ্রামীণ মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। তাদের পণ্যগুলি টেকসই উপকরণ এবং এফএসসি সার্টিফাইড পুনর্ব্যবহৃত উপাদান যেমন হোগলা, সিগ্রাস, ওয়াটার হাইসিন্থ, পাট, বাঁশ, সিরামিক এবং হাড় থেকে তৈরি। মোট কাঠের ১০% স্থানীয় কাঠ, যেখানে আমদানিকৃত কাঠ ৯০%।

এই ইওইউ কারখানাটি নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা পালন করছে। এখানে ৩০% মহিলা কর্মী নিয়োগ করার পাশাপাশি মহিলাদের জন্য একটি ডে কেয়ার সেন্টার এবং স্যানিটারি প্যাড ব্যবহার/নিষ্কাশনমূলক বিভিন্ন পরিষেবা প্রদান করে। ১০০% রপ্তানীমুখি কারখানা হিসেবে, এটি আইএসও ৯০০১:২০১৫, ফেয়ার ট্রেড ইউএসএ, ইএমএস আইএসও ১৪০০০:২০১৫, এবং ইউএল গ্রিনগার্ড এর সাথে প্রত্যয়ন প্রক্রিয়াধীন রয়েছে।

এই কোম্পানির সিএসআর-এর অংশ হিসাবে, ইভেন্টের পরে স্টেশনারী প্যাক স্কুল এবং মাদরাসায় বিতরণ করা হয় যাতে তরুনরা শিক্ষা অর্জনে উৎসাহিত হয় এবং আশেপাশের সম্প্রদায়ের কল্যাণে নিয়মিত অবদান রাখে। গ্রামের শিক্ষার উন্নতির জন্য কোম্পনিটির ভবিষ্যতে স্থানীয় স্কুলগুলিতে কম্পিউটার সরবরাহ করার পরিকল্পনা করেছে৷

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন