শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সূচক-লেনদেন বেড়েছে

টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, এর থেকে কমেছে বেশি। এরপরও সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস সূচক ঊর্ধ্বমুখী থাকলো।

গতকাল শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু থেকেই ডিএসই’র প্রধান মূল্যসূচক প্রায় ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই বড় ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের প্রথম দেড় ঘণ্টা অব্যাহত থাকে। তবে লেনদেনের শেষদিকে এসে বেশকয়েকটি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকা থেকে দাম কমার তালিকায় নাম লেখায়। এতে আটকে যায় সূচকের বড় উত্থান।
দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৯টির। আর ১৭৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান স‚চক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দুই পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে দুই হাজার ২২৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক শূন্য চার পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩৪ কোটি ৬০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬০৭ কোটি ৬৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১২৬ কোটি ৯৩ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ৪২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা আমরা নেটওয়ার্কের ৩৫ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনিক হোটেল।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বসুন্ধরা পেপার মিল, ইস্টার্ন হাউজিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, বিডিকম অনলাইন ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১২ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৮টির ও ৭০টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন