শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক-লেনদেন বেড়ে সপ্তাহ শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম


টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর আগের গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস শেয়ারবাজারে টানা দরপতন হয়। অবশ্য তার আগে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজার। এ পরিস্থিতিতে এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার আভাস মিলে।

লেনদেনের শুরুতে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। দিনের বেশিরভাগ সময় এ প্রবণতা অবহ্যত থাকে। এতে দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৬৭ প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১২৪টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৭১৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৪২ পয়েন্টে অবস্থান করছে। সবকটি মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩১৯ কোটি ৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪৪ কোটি ৫৯ লাখ টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৫৩ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ১২ কোটি ৫০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন