শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের আটটি এম৭৭৭ হাউইটজার কামান ধ্বংস, ১৯০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ৪:০৪ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার জানিয়েছেন, রুশ সেনা ক্রাসনি লিমান ও খেরসন এলাকায় অভিযান চালিয়ে ইউক্রেনের ৮টি মার্কিন এম৭৭৭ হাউইটজার কামান ধ্বংস করেছে। এছাড়া বিভিন্ন স্থানে সংঘর্ষে ১৯০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ার বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় তাদের আক্রমণাত্মক অভিযান অব্যাহত রেখেছে। ‘দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে অঞ্চলে, পূর্ব যুদ্ধগ্রুপের ইউনিটগুলি আক্রমণাত্মক অভিযান চালিয়েছিল এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদার, জাপোরোজিয়ে অঞ্চলের পাভলোভকা এবং লেভাদনয়য়ের কাছাকাছি এলাকায় গুলি চালিয়ে শত্রুদের ক্ষতি করেছে,’ মুখপাত্র বলেছেন। গত ২৪ ঘন্টায় এই অঞ্চলে শত্রুদের ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ ইউক্রেনীয় কর্মী, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি পিকআপ ট্রাক, জেনারেল নির্দিষ্ট করেছেন। এছাড়া, ক্রাসনি লিমান এলাকায় রুশ সেনার সাথে সংঘর্ষে ৭০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

রাশিয়ান আর্টিলারি খারকভ অঞ্চল এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের দুটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডের জনবলকে আঘাত করেছে, গত দিনে ২০ জনেরও বেশি শত্রু সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। পাশাপাশি, রাশিয়ান বাহিনী তাদের ডোনেৎস্ক অগ্রযাত্রায় আরও সুবিধাজনক অবস্থান অর্জন করেছে, গত দিনে ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বাহিনী ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি পদাতিক যুদ্ধের যান, দুটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার, একটি মার্কিন তৈরি এম১০৯ প্যালাডিন আটোমেটিক আর্টিলারি কামান, দুটি ডি-২০ এবং একটি গিয়াটসিন্ট-বি হাউইটজার ধ্বংস করেছে। সেই এলাকায় মার্কিন-তৈরি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডারও ধ্বংস করা হয়েছে।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় দুটি মার্কিন তৈরি রাডার স্টেশন এবং চারটি হাউইটজার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। জেনারেল যোগ করেছেন, রুশ বাহিনী খেরসন অঞ্চলের দুদচানি এবং টোকারেভকা এবং দেপ্রোপেট্রোভস্ক অঞ্চলের চেরভোনোগ্রিগোরোভকার বসতিগুলির কাছাকাছি অঞ্চলে চারটি ইউক্রেনের গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। পাশাপাশি, রাশিয়ান যুদ্ধবিমান গত দিনে ডোনেটস্ক পিপলস রিপাবলিকের একটি ইউক্রেনীয় সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেনকে গুলি করে ভূপাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে।

রাশিয়ান বাহিনী গত দিনে নিকোলায়েভ অঞ্চলে ইউক্রেনের একটি এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার একটি রাডার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনের সেনাবাহিনীর দুটি জ্বালানি স্টোরেজ সাইট এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং জাপোরোজিয়ে অঞ্চলে তিনটি আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদারের কাছে একটি ইউক্রেনীয় সু-২৫ স্থল আক্রমণকারী বিমানকে গুলি করে ভূপাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্রেমেনায়া, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কুইবিশেভো ও ভ্যালেরিয়ানোভকা, জাপোরোজিয়ে অঞ্চলের নোভাসপেনভকা এবং খেরের চ্যাপলিঙ্কা অঞ্চলের কাছে সাতটি ওলখা, উরাগান এবং হিমার্স রকেট আটকে দিয়েছে। এছাড়াও, খেরসন অঞ্চলের কোস্টোগ্রিজোভো সম্প্রদায়ের কাছে একটি ইউএস হার্ম অ্যান্টি-রেডিয়েশন মিসাইল গুলি করে ভূপাতিত করা হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ৩৭৯টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২০৪টি হেলিকপ্টার, ২,৯৫৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০২টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,৬৩৪টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৯০টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৯২১টি ফিল্ড আর্টিলারি ও মর্টার এবং ৮,১৮০টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করে বলেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Masum ২৭ জানুয়ারি, ২০২৩, ৪:১৭ পিএম says : 0
কোনোভাবেই এ যুদ্ধে ইউক্রেন জয়ী হতে পারবে না
Total Reply(0)
SxkMKPN ২৭ জানুয়ারি, ২০২৩, ৪:১৯ পিএম says : 0
All news about pills. Read now. lisinopril drug class Actual trends of medicament. Read information now.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন