শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীন এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গাড়ি উৎপাদনকারী

রফতানি বেড়েছে ৫৪ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্রমবর্ধমান সংখ্যক বৈদ্যুতিক যানবাহনের কারণে চীন এ বছর ভলিউমের দিক থেকে বিশ্বের বৃহত্তম অটো রফতানিকারক হিসাবে জাপানকে ছাড়িয়ে যেতে চাইছে। চীনের শিল্প বিশ্লেষকরা আশা করছেন, দেশটি ২০৩০ সালে ৫৫ লাখ গাড়ি রফতানি করবে, যার মধ্যে প্রায় অর্ধেক হবে বৈদ্যুতিক যানবাহন। গত বছর, চীন জার্মানির চেয়ে বেশি গাড়ি রফতানি করেছে, যা মূল্যের দিক থেকে রফতানিতে বিশ্বে এগিয়ে রয়েছে। সাউথ চায়না মর্নিং পোস্ট অনুসারে, ২০২২ সালের প্রথম ১১ মাসে ৩২ লাখ যানবাহন রফতানি করে জাপান এ মুহ‚র্তে বিশ্বের শীর্ষস্থানীয়। ২০২২ সালে চীন বিদেশে ৩১ লাখ গাড়ি রফতানি করেছে, যা বছরে ৫৪.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আউটলেটটি জানিয়েছে, শিল্প বিশ্লেষকরা ২০২৩ সালে জাপানের রফতানি অনেকাংশে সমতল থাকবে বলে আশা করছেন, যখন চীন তার ক্রমবর্ধমান বৈদ্যুতিক গাড়ির ব্যবসা আরো বৃদ্ধি পাবে বলে আশা করছে।
ইতোমধ্যেই, বিশ্বের কয়েকটি বৃহত্তম বৈদ্যুতিক যানবাহন নির্মাতা চীনে অবস্থিত, যার মধ্যে রয়েছে ওয়ারেন বাফে-সমর্থিত বিওয়াইডি, যেটি গত বছর ৯ লাখ ১১ হাজার ১৪০টি ইভি বিক্রি করেছে এবং টেসলা, যা গত বছর ১৩ লাখ গাড়ি সরবরাহ করেছে এবং সাংহাইতে গাড়ি তৈরি করেছে। অন্যান্য বৈদ্যুতিক যানবাহন নির্মাতা যেমন নিও, লি অটো এবং এক্সপেং এছাড়াও চীনে গাড়ি তৈরি ও বিক্রি করে এবং অন্যান্য দেশে রফতানি করে।
চীনের অটো শিল্প কিছু সময়ের জন্য চালু আছে, কিন্তু এর স্বাধীনতা তুলনামূলকভাবে নতুন। কারণ চীনের দ্রæত শিল্পায়নের আকার নেওয়ার সাথে সাথে এর অটো শিল্প আমদানি করা ব্র্যান্ডের সাথে অংশীদারিত্বের ওপর অনেক বেশি নির্ভর করে। এমনকি কয়েক বছর আগে, চীনে ব্যবসা করার জন্য একটি যৌথ উদ্যোগ অংশীদারিত্বের প্রয়োজন ছিল। উদাহরণ স্বরূপ, জিএম এসএআইসি এর সাথে অংশীদারিত্ব করে শেভ্রোলেট, বুইক, এবং ক্যাডিলাক গাড়িগুলো চীনের মূল ভ‚খন্ডে বিক্রি করতে; নিসানের সাথে ডংফেং মোটরের অংশীদারিত্ব; এবং চাঙ্গান অটোমোবাইল মাজদার অংশীদার। এসব অংশীদারিত্ব কয়েক দশক ধরে চীনের অটো শিল্পকে চালিত করেছে, যদিও এর বৈদ্যুতিক যানবাহন কোম্পানিগুলো বেশিরভাগ অংশীদার-মুক্ত।
প্রতিবেদনে বলা হয়নি কিভাবে চীনের বৈদ্যুতিক গাড়ির রফতানি বৃদ্ধি উত্তর আমেরিকায় গাড়ি বিক্রির ওপর নির্ভর করে, যদিও বিওাইডি ইতোমধ্যে মেক্সিকোতে গাড়ি বিক্রি করে। চীনে তৈরি বৈদ্যুতিক যানবাহনের মার্কিন যুক্তরাষ্ট্রে খুব বেশি ভবিষ্যত নাও থাকতে পারে, কারণ তারা ৭ হাজার ৫শ’ ডলার ফেডারেল উদ্দীপনার জন্য যোগ্য নয়, যদিও ভলভোর মতো অটোমেকাররা চীনে তৈরি মার্কিন যুক্তরাষ্ট্রে গাড়ি বিক্রির পানি পরীক্ষা করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে গত বছর পাস করা মুদ্রাস্ফীতি-হ্রাস আইনটি চীনে একই রকম বড় ব্যাটারি ব্যবসাকে প্রভাবিত করবে কিনা তা স্পষ্ট নয়, তবে এটি সম্ভবত হবে। একটি বিষয় স্পষ্ট: বিশ্বজুড়ে বৈদ্যুতিক গাড়ি গ্রহণের হার যেমন বাড়ছে, তেমনি বিশ্বের বৃহত্তম অটো উৎপাদনকারী হিসেবে চীনের অবস্থানও বাড়ছে। সূত্র : দ্য ড্রাইভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন